--- বিজ্ঞাপন ---

তামিলনাড়ুতে মধ্যরাতে আঘাত হানতে পারে সাইক্লোন নিভার

চেন্নাই বিমান বন্দর বন্ধ করে দেয়া হয়েছে

0

কাজী আবুল মনসুর

সাইক্লোন নিভার নামটি ইরানের দেয়া। নিভার ভয়ংকর রূপ নিয়ে ভারতের তামিলনাড়ু রাজ্যে আঘাত হানতে যাচ্ছে। আর কয়েক ঘন্টা পর নিভারের তান্ডব শুরু হবে বলে ধারনা করা হচ্ছে। চেন্নাই বিমান বন্দর বন্ধ করে দেয়া হয়েছে। ভারী বর্ষন শুরু হয়েছে চেন্নাই এর আশেপাশে। চেন্নাই এর মামআলাপুরম ও পুদিচেরির কালাইকাল এ আঘাত বেশি হানতে পারে। প্রশাসন সব প্রস্ততি সম্পন্ন করেছে। সাইক্লোন নিভারের প্রভাবে বাতাসের গতি ১৩০ কিলোমিটার থেকে বেড়ে উন্নিত হচ্ছে ১৪৫ কিলোমিটার পর্যন্ত।

তামিলনাড়ু ও পুদিচেরির সকল রেল যোগাযোগ দু’দিনের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। বিশেষ করে এ রাজ্যগুলোর সাথে ভারতে দক্ষিণাঞ্চলের যেসব রেল চলাচল করতো সেগুলো বুধবার থেকে বন্ধ। যাত্রীদের ফেরত দেয়া হচ্ছে টাকা। চেন্নাই এর মেরিনা বিচ এলাকায় প্রচন্ড বাতাস হচ্ছে। সাগর উত্তাল। ঘুর্ণিঝড়ের প্রভাবে পানির উচ্চতা ২ থেকে ৩ ফুট পর্যন্ত বাড়ার আশঙ্কা রয়েছে। ভারী শিল্প প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়া হয়েছে।

পুদিচেরিতে তিন দিনের জন্য ১৪৪ ধারা জারী করা হয়েছে। ন্যাশনাল ডিজাস্টার ফোর্সে ১২’শ সদস্যকে প্রস্তত রাখা হয়েছে। এসব সদস্যরা তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও পুদিচেরির জন্য কাজ করবেন। এছাড়া আরও ৮শ সদস্যকে স্ট্যান্ড বাই রাখা হয়েছে।

ভারতের আবহাওয়া অধিদফতর বলছে, ভয়ংকর সাইক্লোন নিভার বুধবার মধ্যরাতে বা বৃহস্পতিবার ভোরে তামিলনাড়ু ও পুদিচেরির উপর দিয়ে যাবে। ধারনা করা হচ্ছে এটি পুদিচেরিতে বেশি আঘাত হানতে পারে। পুদিচেরিতে এরই মধ্যে জরুরী অবস্থা জারী হয়েছে। জনসমাগম বন্ধ রয়েছে। জরুরী জিনিষ, মেডিক্যাল সামগ্রি অন্যান্য দোকানপাট বন্ধ করে দেয়া হয়েছে। পুদিচেরিতে বৃহস্পতিবার সাধারন ছুটি ঘোষনা করা হয়েছে। পুদিচেরির মূখ্যমন্ত্রী নারায়ানাস্বামী বিভিন্ন উপকুলবর্তি বিভিন্ন গ্রাম ঘুরে যাবতীয় প্রস্ততি গ্রহণ করেছেন।

এদিকে আমআদমি পার্টি নেতা অরবিন্দ কেজরিওয়াল এক টুইটে তামিলনাড়ু, পুদিচেরির, অন্ধ্রপ্রদেশের জনসাধারনের মঙ্গল কামনা করে টুইট করেছেন। টুইট বার্তায় তিনি বলেছেন, কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় নিভারকে মোকাবেলা করবে রাজ্যগুলো। যে কোন সাহায্য সহযোগিতার জন্য আমআদমির পার্টির কর্মীরা প্রস্তত রয়েছে বলেও তিনি জানান।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.