--- বিজ্ঞাপন ---

আফগানিস্তানে বোমায় ৩১ সেনাসহ নিহত ৩৪

সরকার বলছে এটা তালেবানদের কাজ

0

আন্তর্জাতিক ডেস্ক ##

আফগানিস্তানে শান্তি আসছে না। কিছুদিন কোন প্রকার হত্যা বা প্রাণহানি ছাড়া দিন কাটলেও পরমূহূর্তে এমন ঘটনা ঘটে যা বলাবাহুল্য। এবার রক্তাক্ত হয়েছে গজনী প্রদেশ। দুটি বোমা হামলায় মারা গেছে ৩৪ জন। এগুলো আত্মঘাতি হামলা বলে আল জাজিরা জানায়। পূর্ব গজনী এলাকায় প্রাণ হারায় ৩১ জন সেনা। ২৪ জন গুরুতর আহত হয়। সেনা কনভয় টার্গেট করে এ হামলা চালানো হয়।

আনন্দবাজার জানায়, নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে সাতসকালে হামলা হয় আফগানিস্তানে। পূর্বের গজনিতে এক আত্মঘাতী জঙ্গি সেখানে গাড়ি বিস্ফোরণ ঘটিয়েছে। তাতে ২৬ আফগান সৈনিকের মৃত্যু হয়েছে। গুরুতর জখম কমপক্ষে ১৭ জন। কে বা কারা এই হামলা ঘটিয়েছে তা এখনও জানা যায়নি। তবে বিস্ফোরণের পর গোটা এলাকা থমথমে। নিরাপত্তাবাহিনী গোটা এলাকা ঘিরে ফেলেছে নিরাপত্তা বাহিনী।

সে দেশ থেকে আসা প্রাথমিক রিপোর্ট আনুযায়ী, স্থানীয় প্রশাসনকে বার্তা দেওয়াই লক্ষ্য ছিল জঙ্গিদের। সেই মতো গজনিতে নিরাপত্তাবাহিনীকে নিশানা করে তারা। এক আত্মঘাতী জঙ্গিকে দিয়ে এই বিস্ফোরণ ঘটানো হয়। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও পর্যন্ত নির্দিষ্ট ভাবে জানা যায়নি। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে। সময় মতো সংবাদমাধ্যমকে তা নিয়ে তথ্য দেওয়া হবে।

গজনি হাসপাতালের ডিরেক্টর বাজ মরম্মদ হেমত বলেন, ‘‘এখনও পর্যন্ত ২৬টি দেহ হাতে পেয়েছি আমরা। জখম অবস্থায় ১৭ জনকে আনা হয়। তাঁদের সকলেই নিরাপত্তাবাহিনীর সদস্য।’’ মাত্র কয়েক সপ্তাহ আগেই আফগানিলস্তানের রাজধানী কাবুলকে নিশানা করে ইসলামিক স্টেট (আইএস)জঙ্গিরা। সেখানে ২৩চি রকেট ছোড়ে তারা।গজনি হাসপাতালের ডিরেক্টর বাজ মরম্মদ হেমত বলেন, ‘‘এখনও পর্যন্ত ২৬টি দেহ হাতে পেয়েছি আমরা। জখম অবস্থায় ১৭ জনকে আনা হয়। তাঁদের সকলেই নিরাপত্তাবাহিনীর সদস্য।’’

তবে আলজাজিরা বলছে মৃতের সংখ্যা ৩৪ জন। তালেবানরা এ ঘটনা ঘটিয়েছে কিনা এ ব্যাপারে তারা হাঁ বা না কিছুই বলেনি। তালেবান নেতা হাবিব উল্লাহ মুজাহিদকে রয়টার এ ব্যাপারে প্রশ্ন করলে, তিনি কোন সদুত্তর দেননি। কেউ কেউ বলছে এটা ইসলামিক স্টেটস এর কাজ। তবে কাবুল সরকার দোষারূপ করছে তালেবানকে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.