--- বিজ্ঞাপন ---

পারমিটের মেয়াদ শেষ হলে কোন অভিবাসীকে গ্রেপ্তার কিংবা দেশত্যাগে বাধ্য করা যাবে না

দক্ষিণ আফ্রিকার হাইকোর্টের আদেশ

0

আন্তর্জাতিক ডেস্ক##

দক্ষিণ আফ্রিকায় আশ্রয় নেওয়া অভিবাসীদের পারমিট বা এ্যাসাইলম ৩০ দিনের বেশী মেয়াদ উওীর্ণ হলে দেশ ত্যাগে বাধ্য করা যাবেনা বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আদেশ জারি করেছেন দেশটির ইস্টার্ন কেপ প্রদেশের হাইকোর্ট।
নভেম্বর মাসের শেষ সপ্তাহে ইস্টার্ন কেপ প্রদেশের হাইকোর্টের বিচারক এলিজাবেথ বার্টম্যান দক্ষিণ আফ্রিকায় বসবাসকারী অভিবাসীদের পক্ষে ঐতিহাসিক এই রায় দিয়েছেন।
দেশটির ওয়েস্টার্ন কেপ প্রদেশের কেপটাউনের অভিবাসীদের সংগঠন স্ক্যালব্রিনি সেন্টার এবং দক্ষিণ আফ্রিকার শরণার্থী ও অভিবাসীদের জন্য গঠিত কনসোর্টিয়াম নামের এই দুইটি সংগঠন শরণার্থী আইনের বিধান এবং ২০২০ সালের ১ জানুয়ারীতে শরনার্থীদের জন্য প্রয়োগ হওয়া নতুন বিধি ২০২০ আইনকে চ্যালেন্জ করে ইস্টার্ন কেপ প্রদেশের হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করেন।চলতি বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বিবাদী করে এই রিট আবেদন দায়ের করলে আদালত দীর্ঘ শুনানি শেষে অভিবাসীদের পক্ষে রায় প্রদান করেছেন।
রায়ে বিচারক ,দক্ষিণ আফ্রিকায় বসবাসকারী সকল অভিবাসীদের পারমিট ও এ্যাসাইলমের মেয়াদ যেকোনো কারণ বশত শেষ হয়ে গেলে তা ৩০ দিন পরও রিনিউ করার বিধান আইনে সংযোজন করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।এছাড়া মেয়াদউওীর্ণ কোন অভিাসীকে দেশ ত্যাগের নির্দেশ দেওয়া যাবেনা।কারণ কোন অভিবাসী জীবনের নিরাপত্তার গ্যারান্টি না থাকলে সে নিজ দেশে ফেরত যেতে পারবেনা।এছাড়া মেয়াদ শেষ হওয়ার ৩০ দিন পর কোন অভিবাসীকে গ্রেপ্তার করা যাবেনা বলে আদালত রায়ে উল্লেখ করেছেন। সূত্রঃ বাংলাশেী ভয়েস অব সাউথ আফ্রিকা

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.