--- বিজ্ঞাপন ---

ইমরান খানের বিরুদ্ধে লড়াইয়ে মরিয়ম

পাকিস্তানের রাজনীতি অস্থির হতে চলেছে

0

 

আন্তর্জাতিক ডেস্ক ##

পাকিস্তানের রাজনীতিতে কি পালাবদল আসন্ন? ইমরান খানের বিরুদ্ধে একজোট বিরোধী দলগুলো। এর মধ্যে গুঞ্জন উঠেছে বিরোধী দল সংসদ থেকে পদত্যাগ করতে পারে। দীর্ঘদিন ধরে ইমরান খানের বিরুদ্ধে আন্দোলন চলছে। এ আন্দোলনের নেতৃত্বে আছেন পাকিস্তানের সাবেক তিন বারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের কন্যা মরিয়ম শরীফ। বিরোধী দলের মধ্যে তাকেই আগামী প্রধানমন্ত্রী ভাবা হচ্ছে। অপরদিকে ইমরানের পেছনে রয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। পাক রাজনীতিতে সেনাবাহিনীর ভূমিকায় মূখ্য। তবে শীঘ্রই পাকিস্তানবাসী নতুন কিছু দেখবেন এমন ইঙ্গিত দিয়েছে পাকিস্তানের বিরোধীদলগুলো।

আনন্দবাজার জানায়, পাক পার্লামেন্টের নিম্নকক্ষ থেকে আগামী কাল কি গণইস্তফা দেবেন বিরোধীরা? একটি সংবাদমাধ্যমের দাবি, গত কাল এমনটাই ইঙ্গিত দিয়েছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সহ-সভাপতি মরিয়ম নওয়াজ়। যদি এমনটা না-ও হয়, বিরোধী ১১টি দলের জোট পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট (পিডিএম) কাল একটা বড় সিদ্ধান্ত নেবেই বলে দাবি মরিয়মের।

বেকারত্ব, দ্রব্যমূল্য বৃদ্ধি, বেহাল অর্থনীতির মতো নানাবিধ বিষয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খান সরকারের উপর লাগাতার চাপ বাড়াচ্ছেন বিরোধীরা। ১৬ অক্টোবর থেকে এখনও পর্যন্ত দেশের নানা প্রান্তে অন্তত পাঁচটি সরকার-বিরোধী সভা করেছে পিডিএম। পরবর্তী সভা রয়েছে লাহৌরে, ১৩ ডিসেম্বর। সূত্রের খবর, এই সভা আয়োজনের অনুমতি না-ও দিতে পারে প্রশাসন। যদিও ইমরান খান জানিয়েছেন কাউকে আটকানো হবে না। কিন্তু জমায়েতে উপস্থিত প্রত্যেকের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হবে। কাল লাহোরে দলীয় সোশ্যাল মিডিয়া কর্মীদের সভায় মরিয়ম বলেন, ‘‘সরকারের এই এফআইআর-হুমকিতেই স্পষ্ট, ওরা বিরোধীদের ভয় পাচ্ছে। গর্বের সঙ্গে ওই চার্জশিটের মালা গলায় পরেই আমরা পথে নামব।’’ প্রাক্তন প্রধানমন্ত্রীর কন্যা মরিয়ম বলেছেন যে, ইমরান খান তাঁকে এত ভয় পেয়েছিলেন যে, তাকে যে কারাগারের কক্ষে রাখা হয়েছিল তার বাথরুমে গোপন ক্যামেরা লাগিয়েছিলেন। একটি সাক্ষাত্‍কারে মরিয়ম নওয়াজ বলেছেন যে তিনি দুবার কারাগারে গিয়েছেন। তিনি সরকারের বিরুদ্ধে অভিযোগ করেন যে এখানকার সরকার মহিলাদের সুরক্ষা দিতে পারছে না। তার সংগ্রামের কথা বলতে গিয়ে তিনি বলেছিলেন, “আমার যে নির্যাতন হয়েছে তা নিয়ে আমি কান্নাকাটি করতে চাই না। তবে কারাগারে নারীদের অবস্থা সম্পর্কে আমি সত্য বিশ্বের সামনে আনতে চাই।” আপনাকে জানিয়ে রাখি যে গত বছর চৌধুরী সুগার মিল মামলায় পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের সহ-সভাপতি মরিয়াম নওয়াজকে গ্রেপ্তার করা হয়েছিল।

এদিকে মরিয়ম সেনাবাহিনীর সাথে আলোচনার ইঙ্গিতও দিয়েছেন। দেশে রাজনৈতিক উত্তেজনা কমাতে তিনি সেনাবাহিনীর সাথে কথা বলতে প্রস্তুত আছেন বলে বক্তব্য দিয়েছেন। সাথে সাথে শর্ত দিয়ে বলেছেন কথোপকথনটি বন্ধ দরজার ভেতরে নয়, মানুষের সামনে হওয়া উচিত্‍। ইমরানকে উদ্দেশ্ করে মরিয়ম বলেছেন, নিজের মতো করে সরে দাঁড়ান । নয়ত জনগণ ছুড়ে ফেলে দেবে। তখন কোনও আশ্রয়কেন্দ্রেও জায়গা মিলবে না।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.