--- বিজ্ঞাপন ---

কাজাখস্তানে সিআইসিএ’র ভার্চুয়াল বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর যোগদান

0

নিউজ ডেস্ক##

কাজাখস্তানের আয়োজনে Conference on Interaction and Confidence Building Measures in Asia (CICA) -এর Senior Officials Committee (SOC) ভার্চুয়াল বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম যোগদান করেন। ১১ ডিসেম্বর বৈঠকটি অনুষ্ঠিত হয়।
Conference on Interaction and Confidence Building Measures in Asia (CICA) -এর Special Working Group (SWG) এবং Senior Officials Committee (SOC) এর বৈঠক যথাক্রমে ০৯ ও ১১ ডিসেম্বরে কাজাখস্তানের আয়োজনে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।  Shakhrat Nuryshev কাজাখস্তানের প্রথম পররাষ্ট্র প্রতিমন্ত্রী Senior Officials Committee (SOC) -এর বৈঠকে সভাপতিত্ব করেন।
বৈঠকে Senior Officials Committee (SOC), CICA সচিবালয়কে “Epidemiological safety, public health and pharmaceuticals” শিরোনামে নতুন একটি CICA Catalogue of Confidence Building Measures (CBM) – এর ধারণাপত্র CICA – এর সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বিজ্ঞপ্তি জারির মাধ্যমে আগামী ২৫ ডিসেম্বর ২০২০ তারিখ পর্যন্ত নীরব সম্মতির মাধ্যমে গ্রহণ করার আবেদন করে।
Special Working Group (SWG) – এর বৈঠকে চীন কর্তৃক উপস্থাপিত “Traditional Medicine” শিরোনামে নতুন একটি ধারণাপত্রের ব্যাপারে (CICA) -এর সদস্য রাষ্ট্রগুলোর কাছ থেকে প্রয়োজনীয় ইনপুট সংগ্রহ করে একটি হালনাগাদ ধারণাপত্র ৩০ জানুয়ারি ২০২১ তারিখের মধ্যে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করার জন্য Senior Officials Committee (SOC) CICA সচিবালয়কে প্রস্তাবনা জানায়।
SOC সচিবালয়কে আন্তর্জাতিকীকরণের জন্য তিনটি পদে কূটনীতিক নিয়োগ দেওয়ার বিষয়টি SOC বৈঠকে উত্থাপন করা হয়। SOC সেকেন্ডমেন্ড পদে মনোনয়ন অনুমোদনের ক্ষেত্রে সদস্য রাষ্ট্রগুলোকে সর্বোচ্চ সহযোগিতা প্রদর্শনের জন্য উৎসাহিত করে। বাংলাদেশও উক্ত সিদ্ধান্তে একমত পোষণ করে এবং ভবিষ্যতে CICA সচিবালয়ে বাংলাদেশের তিনজন কূটনীতিককে পদায়ন করতে ইচ্ছুক বলে অবহিত করে। বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে মহাপরিচালক (আন্তর্জাতিক সংস্থাসমূহ)ও উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.