--- বিজ্ঞাপন ---

বেঙ্গালুরুতে তাইওয়ানি আই ফোন কারখানায় আগুন লাগালো শ্রমিকরা

0

আন্তর্জাতিক ডেস্ক##

ভারতের বেঙ্গালুরুতে একটি আই ফোন কারখানা ভাংচুর করেছে শ্রমিরা। আগুন লাগান ঘটনাও ঘটেছে। এটি বেঙ্গালুরুর কর্ণাটাকা কোলার গ্রামে অবস্থিত। মূল শহর বেঙ্গলুরু থেকে ৫২ কিলোমিটার দুরে।  বেতন ঠিক মতো দেয়া হচ্ছে না-এমন অভিযোগ তুলে শ্রমিকরা ভাংচুর শুরু করে।

বেঙ্গালুরুতে তাইওয়ানের আইফোন প্রস্তুতকারক সংস্থা উইস্ট্রন কর্পোরেশনে আই ফোন বানানো হতো। শনিবার বিকালে প্রতিষ্ঠানটির কর্মীরা কারখানায় বেতন ভাতার দাবিতে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এক পর্যায়ে কারখানায় আগুন লাগিয়ে দেয়। নাইট শিফ্ট শেষ করার পর প্রায় ২ হাজার কর্মী সংস্থায় হামলা চালায় বলে জানা গেছে। সব কিছু ভেঙে তছনছ করে দিয়েছে তারা। বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়ারও চেষ্টা করে বিক্ষোভরত কর্মীরা।

খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এই ঘটনায় এখনও পর্যন্ত গ্রেফতার হননি কেউ।
কর্মীদের অভিযোগ, কৃর্তপক্ষ যে বেতনের কথা বলেছিলেন, তার তুলনায় অনেক কম দেয়া হচ্ছে।  অভিযোগ উঠেছে, ইঞ্জিনয়ারিং গ্র্যাজুয়েট কর্মীকে প্রতি মাসে ২১ হাজার টাকা দেয়ার কথা। কিন্তু তাকে দেয়া হচ্ছে ১৬ হাজার টাকা। কাউকে আবার ১২ হাজার টাকাও দেয়া হয়েছে। অন্যদিকে, নন-ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েট কর্মীদের বেতন কমিয়ে ৮ হাজার টাকা দেয়া হচ্ছে।
বেতনের বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই কর্মীদের মধ্যে একটা চাপা ক্ষোভ তৈরি হচ্ছিল। একটা হতাশাও তৈরি হয়েছিল তাদের মধ্যে। শনিবার তারই বহিঃপ্রকাশ ঘটেছে বলে জানান এক কর্মী। কাজ শেষ করেই সংস্থার বেশ কয়েকটি দফতরে হামলা চালায় কর্মীরা। বেঙ্গালুরুর নারাসাপুরায় রয়েছে এই সংস্থার কারখানা। ৪৩ একর জমির উপর গড়ে উঠেছে এটি। প্রায় ১০ হাজার কর্মী এই সংস্থায় কাজ করে। অ্যাপলের স্মার্টফোন ছাড়াও বায়োটেক ডিভাইসও তৈরি হয় এই সংস্থায়। (ছবি: টাইমস অব ইন্ডিয়া)

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.