--- বিজ্ঞাপন ---

বিল গেটস বলেছেন, সামনে করোনা আরও ভয়ংকর হবে

0

আন্তর্জাতিক ডেস্ক ##

করোনা মহামারি নিয়ে ভয়ংকর তথ্য দিলেন বিল গেটস। বলেছেন, করোনা অঅগামী ৪ থেকে ৬ মাসের মধ্যে ভয়ানক আকার ধারন রতে পারে। তিনি এখন থেকে সাবধান থাকতে পরামর্শ দিয়ে মাস্ক পরা বা সামাজিক দুরত্ব বজায় রেখে চললে মুত্যুর হার অনেকটা কমতে পারে। করোনায় শুধু আমেরিকাতে ৩ লাখ মানুষ মারা গেছে। আক্রান্ত হয়েছে ১ কোটি ৬২ লাখ। সারা বিশ্বের মধ্যে আমেরিকাতে মৃত্যু ও আক্রান্তের হার সবচেয়ে বেশি। মূলত আমেরিকা পরিস্থিতি নিয়ে গেটস এ তথ্য দেন।

আগামী ৪ থেকে ৬ মাস আরও বিপজ্জনক জায়গায় পৌঁছবে কোভিড পরিস্থিতি। রবিবার এমনই সতর্কবার্তা দিলেন মাইক্রোসফ্‌ট-এর অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটস। কোভিড এবং তার টিকা নিয়ে কাজ করছে বিল গেটস ফাউন্ডেশন।

এক সংবাদ সংস্থাকে তিনি বলেন, “এটা খুব দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, আগামী ৪-৬ মাস পরিস্থিতি আরও ভয়ানক আকার ধারণ করবে। ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভ্যালুয়েশন(আইএইচএমই)-র দাবি, আরও ২ লক্ষের বেশি লোক কোভিডের বলি হতে পারেন। তাই আমরা যদি কোভিডের প্রোটোকলগুলো ঠিক মতো মেনে চলি, তা সে মাস্ক পরা হোক বা সামাজিক দূরত্ব বজায় রাখা, মৃত্যুর হারটা অনেকটাই কমে যাবে।”

আমেরিকার কোভিড পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন গেটস। পাশাপাশি, আমেরিকা যে এই পরিস্থিতি দ্রুত সামলে উঠবে সে বিষয়ে আশাও প্রকাশ করেছেন তিনি। ইতিমধ্যেই কোভিডে আমেরিকায় প্রায় ৩ লক্ষ লোকের মৃত্যু হয়েছে। সংক্রমিত ১ কোটি ৬২ লক্ষ ৫৩ হাজার ২১৯ জন।

গেটস বলেন, “২০১৫-তেই বলেছিলাম, একটা অতিমারির মুখোমুখি হতে চলেছে বিশ্ব। কিন্তু যে ধারণা করা হয়েছিল, তার তুলানায় কোভিড অনেক বেশি মারাত্মক আকার নিয়ে ফেলেছে।” জনজীবনের উপর মারাত্মক প্রভাব তো পড়েছেই, বিশ্ব অর্থনীতিকেও কোভিড নড়বড়ে করে দিয়েছে বলে মন্তব্য তাঁর।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.