--- বিজ্ঞাপন ---

বেলজিয়াম দূতাবাসের উদ্যোগে তথ্য প্রযুক্তি বিষয়ক ইন্টারনেট সেমিনার

ডিজিটাল বাংলাদেশকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয়

0

আন্তর্জাতিক ডেস্ক ##

ডিজিটাল বাংলাদেশকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষে বেলজিয়াম দূতাবাস আয়োজন করে এক ওয়েবিনার বা ইন্টারনেট ভিত্তিক সেমিনারের। তথ্য প্রযুক্তি নিয়ে যারা কাজ করেন এমন পেশাজীবীরা এতে অংশ নেন। চতুর্থ ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে ১৩ ডিসেম্বর দূতাবাস-এর উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়। আয়োজিত এই ওয়েবিনারে বেলজিয়ামে নিযু্ক্ত রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ বলেন, “৪র্থ শিল্পবিপ্লবে নেতৃস্থানীয় ভূমিকা পালনের লক্ষ্য পুরণে বাংলাদেশের সাথে বেলজিয়াম ও লুক্সেমবার্গসহ ইউরোপের দেশগুলোর বিশেষজ্ঞ ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে সংযোগ স্থাপনের এখনই উপযুক্ত সময়”। এ উদ্দেশ্যে তিনি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তায় দূতাবাসের মাধ্যমে কয়েকটি সুনির্দিষ্ট উদযোগ গ্রহণের প্রত্যয় ব্যক্ত করেন।
​বেলজিয়ামে প্রথমবারের মত আয়োজিত এ ওয়েবিনারে ব্রাসেল্‌স ও এন্টওয়ের্প শহরে কর্মরত বাংলাদেশ কমিউনিটির আইসিটি ও প্রযুক্তি খাতে কর্মরত তরুণ পেশাজীবিরা অংশ নেন। তাঁরা ইউরোপের বিভিন্ন দেশে কর্মরত অভিবাসী আইসিটি পেশাজীবিদের নিয়ে একটি সমন্বিত ডেটাবেজ তৈরির উপর বিশেষ গুরুত্ব দেন। একই সাথে তাঁরা বেলজিয়ামসহ অন্যান্য ইউরোপীয় দেশের আইসিটি খাত সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সাথে বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থী বিনিময়, ইন্টার্নশীপসহ বিভিন্ন ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক সহযোগিতা বাড়ানোর পরামর্শ দেন। এর পাশাপাশি ইউরোপভিত্তিক অভিবাসী পেশাজীবিদের সম্পৃক্ত করে দেশীয় বিশ্ববিদ্যালয় ও আগ্রহী ব্যবসা প্রতিষ্ঠানের সাথে মেন্টরশীপ কর্মসূচী চালু করার বিষয়ে সুপারিশ করেন।
​এছাড়াও ইউরোপের বাজারে আইসিটি প্রশিক্ষিত জনবলের চাকরির সুবিধা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশের আইসিটি কারিকুলামে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, ইন্টারনেট অব থিংস, স্বয়ংক্রিয় পরিবহন ইত্যাদি বিষয়ের আধুনিকতম উদ্ভাবনগুলো অন্তর্ভুক্ত করা, আইসিটি ও প্রযুক্তি খাতের চাকরির সুযোগ সম্পর্কে তথ্য সহজলভ্য করা এবং ইংরেজি ছাড়াও ফরাসী, জার্মানসহ বিভিন্ন ভাষায় দক্ষতা তৈরির বিষয়ে মতামত দেন।
​বক্তাদের সুপারিশের আলোকে রাষ্ট্রদূত সালেহ নিয়মিত ভিত্তিতে এ ধরনের প্লাটফর্ম-এ যুক্ত হয়ে সংশ্লিষ্ট পেশাজীবিদের সাথে মতবিনিময় করার আগ্রহ প্রকাশ করেন।
​ওয়েবিনারে অংশ নিয়ে আইসিটি বিভাগের অতিরিক্তি সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়ন অগ্রগতির একটি সামগ্রিক চিত্র তুলে ধরেন এবং সরকারের চতুর্থ শিল্প বিল্পবের কর্মসুচিতে সম্পৃক্ত হওয়ার জন্য প্রবাসী পেশাজীবিদের আহবান জানান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাণিজ্য, বিনিয়োগ, ফ্রন্টিয়ার্স টেকনোলোজি ও আইসিটি অনুবিভাগের মহাপরিচালক মো: নাজমুল হুদা অর্থনৈতিক কুটনীতির ধারায় আইসিটি খাতের বিশেষ গুরুত্বের কথা উল্লেখ করে বাংলাদেশ দূতাবাসগুলোকে প্রয়োজনীয় সুপারিশ ও পরামর্শ দিয়ে সাহায্য করার জন্য প্রবাসী পেশাজীবিদের প্রতি অনুরোধ করেন।
​ওয়েবিনারে বক্তারা ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং এর রুপকার প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ-এর অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন এবং “রূপকল্প-২০৪১” বাস্তবায়নে অঙ্গীকার পুন:ব্যক্ত করেন।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.