--- বিজ্ঞাপন ---

বাংলাদেশ থেকে তৈরি পোশাক শিল্পে ১২ হাজার কর্মী নিতে চায় জর্দান

0

আন্তর্জাতিক ডেস্ক ##

বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের প্রতি আস্থা রয়েছে সারা বিশ্বের বিভিন্ন দেশগুলোর। বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশ জর্দান বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ব্যাপারে যথেষ্ট আগ্রহী। জর্দানের পোশাক শিল্পে কাজ করছে প্রায় ৪৫ হাজার বাংলাদেশী পোশাক কর্মী। যা সে দেশের পোশাক শিল্পের কর্মীদের ৫০ শতাংশেরও বেশি। জর্দান এ সেক্টেরে আরও কর্মী নিতে চায়। জর্দানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান এরই মধ্যে  সে দেশের বিনিয়োগকারীদের এ ব্যাপারে অবহিত করেছেন। এর মধ্যে জর্দান সরকার তাদের দেশের জন্য বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন তৈরি পোশাক কারখানার জন্য মধ্যপ্রাচ্যের দেশ জর্ডানের একটি কোম্পানি বাংলাদেশ থেকে ১২ হাজার দক্ষ কর্মী নেবে বলে জানিয়েছেন । মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানান মন্ত্রী।

ড. মোমেন বলেন, আমি আপনাদের একটি সুখবর দিতে চাই। এক বছরে বাংলাদেশ থেকে ১২ হাজার দক্ষ শ্রমিক নেবে জর্ডানের তৈরি পোশাক খাতের একটি কোম্পানি। নতুন এই নিয়োগ প্রক্রিয়া সরকারি মাধ্যমে হবে। এসব কর্মীদের নিয়োগ প্রক্রিয়া রাষ্ট্রীয় মালিকানাধীন একমাত্র জনশক্তি রফতানিকারক কোম্পানি বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে সম্পন্ন হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরও জানান, কিছুদিনের মধ্যে জর্ডানের সেই নিয়োগকর্তা এবং তার দল বাংলাদেশ সফরে আসবেন।

জর্ডানে বাংলাদেশ দূতাবাসের তথ্য বলছে, সেখানে প্রায় ৭০ হাজার বাংলাদেশি শ্রমিক রয়েছেন। যাদের মধ্যে ৪৫ হাজারই পোশাক কারখানায় কাজ করেন।

উল্লেখ্য এর আগে জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান গত  ০১ নভেম্বর  জর্ডানের নব নিযুক্ত শ্রম এবং বিনিয়োগ বিষয়ক মন্ত্রি ডাঃ মাইন আল-কাতামিনের সাথে তার কার্যালয়ে বিশেষ বৈঠকে মিলিত হন। বৈঠকে উভয় দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি এবং স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। এরই প্রেক্ষিতে জর্দান বাংলাদেশ থেকে পোশাক কর্মী নিয়োগের আগ্রহ প্রকাশ করে বলে জানা গেছে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.