--- বিজ্ঞাপন ---

কোরিয়া যেতে না পেরে বিপাকে পড়েছেন প্রায় দু’শরও বেশি শিক্ষার্থী

0

আন্তর্জাতিক ডেস্ক

উচ্চশিক্ষার জন্য কোরিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়ে বিপাকে পড়েছেন প্রায় দু’শরও বেশি শিক্ষার্থী। কারন তারা ভিসা পাচ্ছে না বা তাদের ভিসা দেয়া হচ্ছে না। অথচ অন্যান্য দেশের শিক্ষার্থীরা যেতে পারছেন। ভর্তি হওয়া শিক্ষার্থীরা বুঝতে পারছেন না এখন কি করবেন। এ ব্যাপারে কেউ ক্লিয়ার কোন ব্যখ্যাও দিচ্ছেন না। অনেক শিক্ষার্থী সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টির সুরাহা চেয়েছেন। দেশের ইলেকট্রনিক গণমাধ্যমেও বিষয়টি এসেছে। শিক্ষার্থীরা মিনিস্ট্রি অব ফরেন এফ্যায়ার্সের ফেসবুক পেজে এ বিষয়ে অনেকে পোস্ট দিয়ে কমেন্টও চেয়েছেন।
জানা গেছে, দেশের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উচ্চশিক্ষার উদ্দেশ্যে সেপ্টেম্বর-২০ ও মার্চ-২১ সেশনে কোরিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছেন। গত ২৩ শে জুন থেকে ভিসা ব্যানসহ ফ্লাইট বাতিল হওয়ার কারনে বাংলাদেশের আন্তর্জাতিক বিমান চলাচলে রয়েছে অচলাবস্থা।  অনেকে দেশে রয়ে গেছেন এই আশায় যে সামনের সেশন এ ভিসা নিয়ে পড়তে যাবেন।কোরিয়ান এম্বেসীকে শুধু মাত্র শিক্ষার্থীদের ভিসা দেবার অনুরোধ করবার পরেও তারা বলছেন যে যতক্ষণ না পর্যন্ত বাংলাদেশ থেকে কোরিয়াতে যাওয়া বাংলাদেশিদের মধ্যে কোভিড কেস শুন্য না হবে ততদিন ভিসা দেয়া হবে না।
অভিযোগ রয়েছে, এখনো বাংলাদেশ থেকে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে বাংলাদেশীরা ঐখানে গিয়ে করোনা পজিটিভি হচ্ছেন। তবে এদের কেউই শিক্ষার্থী নয়। কারণ, নতুন ভিসা না পাওয়ার কারণে তারা যেতে পারছেন না।
এই মুহুত্রে ভিসা না পেলে দুই শত এর অধিক দক্ষিণ কোরিয়াগামী শিক্ষার্থীর ভর্তি ক্যান্সেলসহ যারা রিসার্চ এসিস্টেন্টশিপ পজিশন অর্জন করে স্কলারশিপ পেয়েছেন তাদের পজিশন হারাবার সমূহ সম্ভাবনা রয়েছে।
অথচ, পাশের দেশ গুলো থেকে শিক্ষার্থী নির্বিগ্নে দক্ষিণ কোরিয়া যেতে পারছে। যেখানে তাদের করোনা পরিস্থিতি আমাদের কাছাকাছি। ইতিমধ্যে কোরিয়ান বিশ্ববিদ্যালয়গুলো ভিসা হবে কিনা কিংবা শিক্ষার্থীরা কোরিয়া আসতে পারবো কিনা এই ব্যাপারে জানতে চেয়ে মেইল করেছেন।
এই অবস্থায় কিছু শিক্ষার্থী ভার্চুয়াল মিটিং করে পুরো ব্যাপারটা নিয়ে বিস্তারিত কথা বলতে সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে চলেছেন। কিন্ত আশানুরূপ সাড়া পাচ্ছেন না। বিষয়টি সমাধানের জন্য তারা সরকারের হস্তক্ষেপ চেয়েছেন।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.