--- বিজ্ঞাপন ---

করোনার উৎস খুঁজতে উহানে যাবেন বিজ্ঞানীরা

0

২০২১ সালের জানুয়ারিতে আন্তর্জাতিক পর্যায়ের সুনামধন্য বিজ্ঞানীরা করোনার উৎস খুঁজতে চীনের উহান শহরে যাবেন। আর তাদের পরিপূর্ণ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন উহানের বিজ্ঞানীরা। প্রকাশিত খবরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) বরাতে বলা হয়েছে, ২০২১ সালের জানুয়ারিতে বিশেষজ্ঞ দলটি উহানে যাবে। গবেষণাগার থেকে করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার ব্যাপারে যে অভিযোগ উঠেছে, সে ব্যাপারে তদন্ত করতে গেলে উহানের বিজ্ঞানীরা স্বাগত জানাবেন।

ডাব্লিউএইচও’র বিজ্ঞানীরা উহানে যাওয়ার খবরে প্রফেসর শি ঝেংলি বলেছেন, অভিযোগ যে ভিত্তিহীন, তা প্রমাণ করে দিতে যে কোনো পরিদর্শনকে স্বাগত জানানো হবে। উহান ইন্সটিটিউট অব ভাইরোলজির প্রধান শি ঝেংলি। বিবিসি এক প্রতিবেদনে বলেছে, চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউন্নান প্রদেশের টঙ্গগুয়ান এলাকায় সবচেয়ে ভালো সময়ে পৌঁছানো বেশ কঠিন। কিন্তু যখন বিবিসির একটি দল সম্প্রতি সেখানে পরিদর্শনে যাওয়ার চেষ্টা করছিল, তখন তা অসম্ভব ছিল। সাদা পোশাকে পুলিশ কর্মকর্তা এবং অন্য কর্মকর্তারা নম্বরবিহীন গাড়ি নিয়ে বিবিসির সাংবাদিককে অনুসরণ করেছেন। এমনকি সাংবাদিকের গাড়ি থেমে থাকলে তাদের গাড়িও পেছনে থেমে থেকেছে।

চীন থেকেই এই ভাইরাসের আবির্ভাব হলেও বর্তমান সময়ে এই ভাইরাসে ক্ষতির শীর্ষে রয়েছে ইউরোপ মহাদেশের দেশ গুলো। তবে এই ভাইরাসকে ঘিরে বেশ চাপের মুখে রয়েছে চীন। যুক্তরাষ্ট্র সহ বিশ্বের বেশ কিছু দেশ চীনের বিরুদ্ধে অভিযোগ করে আসছে এই ভাইরাস ছড়িয়ে দেওয়ার। তবে চীন বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে। সূত্র: অনলাইন

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.