--- বিজ্ঞাপন ---

সারাওয়াক প্রদেশের জন্য জানুয়ারী থেকে কর্মী নেবে মালয়েশিয়া

0

করোনার কারনে মালয়েশিয়ার অর্থনীতি পুনরুদ্ধারে আগামী বছর জোরেশোরে কাজ শুরু করতে যাচ্ছে। বিশেষ করে মালয়েশিয়ার সারওয়াক প্রদেশে এরই মধ্যে বিদেশী কর্মী নিয়োগের ব্যাপারে সে দেশের সরকার ঘোষণা দিয়েছে। বিদেশি কর্মী নিয়োগের আনুষ্ঠানিক প্রক্রিয়াও শুরু করেছে মালয়েশিয়ার সারাওয়াক প্রদেশ। আগামী ১ জানুয়ারি থেকে এই প্রদেশে বিদেশি কর্মী নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে। এর মাধ্যমে দেশটিতে বিদেশি কর্মী নিয়োগ শুরু হচ্ছে। পরে অন্যান্য প্রদেশে কর্মী নিয়োগ শুরু হবে।

গত ২৩ ডিসেম্বর সারাওয়াকের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান ও উপমুখ্যমন্ত্রী দাতুক অমর ডগলাস উগা এম্বাস কোভিড-১৯-এর নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।

দাতুক অমর ডগলাস উগা এম্বাস বলেন, রাজ্যের বিভিন্ন শিল্প খাতে শ্রমিক সংকট দেখা দেওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেসব নিয়োগকর্তা বিদেশি কর্মীদের আনতে চায় তাদের কোয়ারেন্টিন সেন্টারে নিয়ে যাওয়ার ব্যবস্থা করতে হবে। ১৪ দিনের কোয়ারেন্টিন ফি ও কোভিড-১৯ স্ক্রিনিংসহ সব খরচ নিয়োগকর্তারা বহন করবেন। তিনি আরও জানান, বিদেশি শ্রমিকদের দেশটিতে প্রবেশে করানোর সময় বৈধ পারমিট থাকতে হবে। শ্রমিকদের আগে থেকে কোভিড-১৯ পরীক্ষা করার প্রয়োজন নেই, কারণ যখন তারা এন্ট্রি পয়েন্টে পৌঁছাবে। তখন নিয়োগকর্তার দায়িত্ব সেখান থেকে কোয়ারেন্টিন সেন্টারে তাদের করোনা পরীক্ষার জন্য পাঠানো। যার খরচ নিয়োগকর্তা বহন করবে।

সারাওয়াকের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান বলেন, বিদেশি শ্রমিকদের সারাওয়াকে প্রবেশের অনুমতি প্রদানে যদি সংক্রমণ বৃদ্ধি পায় কমিটি জনস্বাস্থ্যের ওপর সিদ্ধান্তের প্রভাব পর্যবেক্ষণ অব্যাহত রাখবে। প্রয়োজনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। এতে করে দেশটিতে অবৈধ প্রবেশ ও অবৈধ বিদেশি শ্রমিকের সংখ্যা অনেকাংশে কমে আসবে বলে আশা করেন তিনি।

এদিকে আগামী ১ জানুয়ারি থেকে মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের করোনাভাইরাস টেস্ট বাধ্যতামূলক করেছে দেশটির সরকার। দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিল এ সিদ্ধান্ত নিয়েছে। এর পর থেকে কোন নিয়োগ কর্তা যদি তার কর্মীদের করোনা টেস্ট করতে আগ্রহী না হয় তাহলে ওই নিয়োগ কর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

মালয়েশিয়ার সিনিয়র মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব বলেছেন, কুয়ালালামপুর, পেনাং, সেলাঙ্গার, নেগরি সেমবিলান ও সাবাসহ সব প্রদেশের সকল সেক্টরের প্রবাসী কর্মীদের করোনা টেস্ট করতে নিয়োগকর্তাদের নির্দেশ দেয়া হচ্ছে।

তিনি বলেন, প্রবাসী কর্মীদের করোনা পরীক্ষা অনেক নিয়োগকর্তা সহযোগিত করছেন না বলে রিপোর্ট দিয়েছে দেশটির মানব সম্পদ মন্ত্রণালয়। এ ধরণের নিয়োগ কর্তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে যেটি জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মিটিংয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.