--- বিজ্ঞাপন ---

বাইরের জগত থেকে রেডিও সংকেত পেয়েছেন নেদারল্যান্ডের বিজ্ঞানীরা

ভিন গ্রহে প্রানের অস্তিত্ব নিয়ে আবারও হৈচৈ

0

পৃথিবীর বাইরে কি আমাদের মতো নতুন কোন পৃথিবী আছে? বিভিন্ন গ্রহে প্রানের অস্তিত্ব নিয়ে গবেষণার শেষ নেই। এলিয়েন নিয়ে নানা কাহিনী আমরা হর হামেশা দেখে থাকি। এখন কোন কোন বিজ্ঞানী বলছে বাইরে বিভিন্ন গ্রহে প্রানের অস্তিত্ব থাকতে পারে। সম্প্রতি নেদারল্যান্ডের বিজ্ঞানীরা বাইরের বিশ্ব থেকে রেডিও সংকেত পেয়েছেন বলে দাবি করেছে। এ নিয়ে বিজ্ঞান জগতে হৈচৈও হচ্ছে। বলা হচ্ছে, ভিনগ্রহ থেকে সংকেতের খবর জানিয়েছে নেদারল্যান্ডের কর্নেল ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। ইউনিভার্সিটির মহাকাশবিজ্ঞানী জেক টার্নার যে এই গবেষণায় নেতৃত্ব দিচ্ছিলেন তিনি এই খবরের সত্যতা বিচার করে বলেছেন যে, ৫১ আলোকবর্ষ দূরের এক নক্ষত্রমণ্ডল থেকে রেডিও সংকেত পাওয়া গেছে।

তারা টাউ বুটস্‌ নামের এক নক্ষত্রমন্ডল থেকে এই রেডিওবার্তা পেয়েছে বলে জানিয়েছে। মূলত নেদারল্যান্ডের রেডিও টেলিস্কোপের সাহায্য এই মহাকাশবিজ্ঞানীরা এক্সোপ্ল্যানেট সম্পর্কে খোঁজখবর চালাচ্ছিল। আর এই অনুসন্ধানের মধ্যেই রেডিও বার্তা এসে পৌঁছেছে। এই টাউ বুটস্‌ নক্ষত্রমণ্ডলীতেও একটি এক্সোপ্ল্যানেট আছে বলে দাবী করেছেন বিজ্ঞানীরা। এই এক্সোপ্ল্যানেট কি? সেই প্রশ্নের এককথায় সহজ উত্তর হল যে কিছু কিছু সৌরজগতে একটি কি দুটি বৃহদাকার, দৈত্যাকার গ্রহ থাকে তাদেরই এক্সোপ্ল্যানেট বলে। যেমন আমাদের সৌরজগতে বৃহস্পতি। এবার যে গ্রহটি থেকে রেডিও এমিসন এসেছে সেটি কিন্তু টাউ বুটসের এক্সোপ্ল্যানেট। এই সকল এক্সোপ্ল্যানেটের সন্ধান মিলেছে নাসার কেপলার টেলিস্কোপের মাধ্যমে।২০১৬-২০১৭ সালে বিজ্ঞানীরা লোয়ার ফ্রিকোয়েন্সি অ্যারে তৈরি করেছিল। কেবলমাত্র এই টাউ বুটস্‌ বি এক্সোপ্ল্যানেট সম্পর্কে গবেষণার উদ্দেশে, তারপর উপসাইলন আন্দ্রোমেদাই নক্ষত্রমণ্ডল থেকেও রেডিও বার্তা আসে কিন্তু তা ছিল অতি ক্ষীন, তা টাউ বুটসের এত জোরালো ছিল না। অবশ্য বিজ্ঞানীদের একাংশের দাবী যে এইসব বার্তা আসলে যে চুম্বকীয় বলয় আছে সেখান থেকে তৈরি হচ্ছে, আর তা মহাবিশ্বে ধাক্কা খেয়ে ফিরে আসছে অন্যত্র। তবে বহির্বিশ্ব সম্পর্কে গবেষণায় এটি এক সামান্য তথ্য ও গবেষণার সূচনা বলে জানিয়েছেন বিজ্ঞানীরা, এখনো দীর্ঘ সময় ও অনেক তথ্যের ভিত্তিতে জানা যাবে যে এইসব রেডিও বার্তার উৎসমূল কি। টার্নারের দলের এই গবেষণা লিখিত আকারে জার্নাল অব অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্সে প্রকাশিত হয়েছে।

জার্নাল অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স-এ প্রকাশিত গবেষণায় গবেষকরা ওই বহির্বিশ্ব সিস্টেম থেকে রেডিও সংকেতের যথেষ্ট প্রমাণ পেয়েছেন। ওই রেডিও সংকেত বিশ্বের চৌম্বক ক্ষেত্রে একটি অভিনব সম্ভাবনার তৈরি করেছে। বিজ্ঞানীরা মনে করছেন, ওই রেডিও সংকেত ওই গ্রহ থেকেই আসছে।
কর্নেলের পোস্ট ডক্টরাল গবেষক জ্যাক ডি টার্নার বলেছেন, আমরা রেডিও ক্ষেত্রে প্রথম বহির্বিশ্বের সংকেতের ইঙ্গিত পেয়েছি। তিনি বলেছেন, ওই সংকেত এসেছে তাউবুটেস সিস্টেম থেকে, যা দ্বৈত নক্ষত্র মণ্ডল ও একটি বহির্বিশ্ব নিয়ে গঠিত। ওই গ্রহ থেকেই সংকেত এসেছে বলে মনে করা হচ্ছে।
পরবর্তী পর্যবেক্ষণেও এই সংকেত ধরা পড়ার বিষয়টি নিশ্চিত হয়েছে। গবেষকরা বলেছেন, ওই চিহ্নিতকরণ বহির্বিশ্ব সম্পর্কে নতুন সম্ভাবনার দরজা খুলে দিল এবং বহু আলোকবর্ষ দূরে থাকা ভিনগ্রহীদের বিশ্ব সম্পর্কে পরীক্ষা নিরীক্ষার নতুন পথ উন্মুক্ত করে দিয়েছে। টার্নার বলেছেন, বহির্বিশ্বের চৌম্বকক্ষেত্রে পর্যবেক্ষণ জ্যোতির্বিজ্ঞানীদের কোনও গ্রহের অভ্যন্তর ও বায়ুমন্ডলীয় বৈশিষ্ট্যে বুঝতে সহায়তা করে। সেইসঙ্গে তা নক্ষত্র ও গ্রহের সম্পর্কের পদার্থবিজ্ঞান সম্পর্কেও সহায়ক। সূত্রঃ ইন্টারনেট/ক্যালকাটা মিরর

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.