--- বিজ্ঞাপন ---

জাপানে উচ্চশিক্ষা

0

::আন্তর্জাতিক ডেস্ক::

বাংলাদেশের অনেক ছাত্র ছাত্রী উচ্চশিক্ষার জন্য জাপান পছন্দ করে । এর পেছনে কারন মুলত সবাই জানে জাপানিজরা অনেক ভদ্র এবং এদের কালচার অনেক ভালো । জাপানে এসে বাস্তবিক ই আমি দেখেছি জাপনিজরা অনেক ভদ্র এবং সভ্য জাতি ।
এখন আসি Scholarship এর বিষয় নিয়ে ,জাপানে পিএইচডি করতে আসার জন্য সবচেয়ে ভালো পথ MEXT Scholarship নিয়ে আসা । যদি কোন university র সাথে জাপানের কোন University র collaboration থাকে তাহলে MEXT Scholarship পাওয়া অনেক সহজ হয়ে যায় । ২০ মার্কস সে পেয়ে যায় Collaboration এর কারনে । আমার জানা মতে ঢাকা বিশ্ববিদ্যালয় ,বুয়েট এবং কৃষি বিশ্ববিদ্যালয় এর সাথে জাপানের বেশ কিছু বিশ্ববিদ্যালয় এর collaboration আছে । অন্য বিশ্ববিদ্যালয় এর শিক্ষক যারা জাপানে আসেন তারা একটু চেস্টা করলে collaboration করতে পারেন । আমি চেস্টা করেছিলাম রাজশাহী বিশ্ববিদ্যালয় এর সাথে সিজুওকা অথবা নিগাতার collaboration এর কিন্তু আমি তো বিশ্ববিদ্যালয় এর সাথে জড়িত নই যার কারনে সফল হতে পারিনি ।
কোন কোন ভালো বিশ্ববিদ্যালয় এর প্রফেসরদের নিজস্ব ফান্ড থাকে সে ক্ষেত্রে প্রফেসর যে কোন ছাত্র নিতে পারেন এক্ষেত্রে collaboration কোন প্রভাব ফেলে না । Niigata University র বেশ কিছু প্রফেসার ১ লাখ ৮০ হাজার ইয়েন নিজের ফান্ড থেকে পে করে থাকেন । Shizuoka University তে কিছু প্রফেসার ৮০ হাজার ইয়েন পে করেন ।
এবার আসি সব থেকে রিস্কি পদ্ধতিতে , প্রতি বছর জাপানের সব university তে একটি নির্দিষ্ট সংখ্যক ছাত্র নেয়া হয় পিএইচডি কোর্স এ । এদেরকে কোন scholarship দেয়া হয় না । তবে enrollment fee ২ লাখ ৮৩ হাজার ইয়েন , প্রথম ছয় মাসের টিউশন ফি ২ লাখ ৫০ হাজার ইয়েন মওকুফ করে দেয়া হয় । এদের সিলেকশন ও হয় স্কাইপি ইন্টারভিউ এর মাধ্যমে । তবে এরা জাপানে আসার পর বিভিন্ন সরকারী বেসরকারী scholarship এ আবেদন করতে পারে । এবং প্রতিটি University তে একজন করে ছাত্র প্রতিটি Scholarship এর জন্য মনোনীত হয় । বেশ কিছু scholarship এ আবার জাপানিজ দক্ষতা লাগে । Scholarship পাওয়ার জন্য প্রধান যোগ্যতা পেপার এর সংখ্যা এবং semester প্রতি প্রাপ্ত ক্রেডিট । যা হোক আমি জাপানে প্রবেশ করেছিলাম সব থেকে রিস্কি পথে মানে scholarship ছাড়া । তবে আল্লাহর অশেষ রহমত আমি আমার বর এবং বাচ্চা সহ একসাথে eligibility certificate নিয়ে ২ বছরের ভিসা সহ জাপানে প্রবেশ করি । অনেক চেস্টার পর জাপান প্রবেশের ছয় মাস পর Benjiro Honda Scholarship পেয়ে যাই যার Amount ৮৩ হাজার ইয়েন আর সাথে পাই Research assistance হিসাবে ৩৩ হাজার ইয়েন । কিন্তু প্রতি সেমিস্টার এ টিউসন ফি মওকুফ এর জন্য আবেদন করতে হয় আর প্রতি সেমিস্টার এ ৫ জন ছাত্র (Shizuoka University র ক্ষেত্রে ) Excellent ছাত্র হিসাবে সম্পূরন টিউসন ফি মওকুফ পায় । এর জন্য যোগ্যতা প্রতি সেমিস্টার এ 1st author হিসাবে পেপার এবং প্রাপ্ত ক্রেডিট । আল্লাহর অশেষ রহমতে প্রতি বার ই Excellent student certificate সহ টিউশন ফি সর্ম্পূন মওকুফ পেয়েছি । আর এই পেপারগুলো করা সম্ভব হয়েছে আমার এবং আমার বরের বাংলাদেশ এ অর্জন কৃত পিএইচডি এবং বরের চেস্টা ।
সব সময় মানুষকে নিজের জীবন থেকে প্রাপ্ত শিক্ষাটা দিতে চাই যদি কেও উপকৃত হয় সেই আশায় । যদিও জানিনা মানুষ ভালোটা শেখার মত মানসিকতা অর্জন করতে পেরেছে কি না ? লেখকঃ ইয়াসমিন আকতার, নিগাতা ইউনিভার্সিটি

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.