--- বিজ্ঞাপন ---

আমেরিকার কাছেই রয়েছে ১১টি নিউক্লিয়ার পাওয়ারড এয়ার ক্রাফট ক্যারিয়ার

0

বর্তমানে সারা বিশ্বের বুকে সবচেয়ে দামী বা ব্যয়বহুল মিলিটারি এণ্ড ডিফেন্স হার্ডওয়ার সিস্টেম হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের নৌ বাহিনীর ইউএসএস জোড়াল্ড আর ফোর্ড ক্লাস নিউক্লিয়ার পাওয়ারড সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ারকেই বিবেচনা করা হয়। কারণ শুধুমাত্র একটি এক লক্ষ টনের অধিক একটি মাত্র জোরাল্ড আর ফোর্ড ক্লাস ক্যারিয়াটি তৈরিতে খরচ করা হয়েছে প্রায় ১৩.০০ বিলিয়ন ডলার এবং এর প্রজেক্ট কস্ট ছিল কিনা প্রায় ৩৮.০০ বিলিয়ন ডলার। এই প্রজেক্টের আওতায় আপাতত মোট তিনটি দানব আকৃতি সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ার তৈরি করা হবে।

এখানে প্রকাশ থাকে যে, মার্কিন যুক্তরাষ্ট্র বর্তমানে মোট ১১টি নিউক্লিয়ার পাওয়ারড এয়ার ক্রাফট ক্যারিয়ার অপারেট করে। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের পর একমাত্র দেশ হিসেবে ফ্রান্স তার নিজস্ব প্রযুক্তির তৈরি ৪২,৫০০ টন ওজনের নিউক্লিয়ার পাওয়ারড সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ার ব্যবহার করে। তাছাড়া যুক্তরাজ্য ২টি ভারত ২টি, ইটালি ২টি, স্পেন ১টি, রাশিয়া ১টি, চীন ২টি, থাইল্যান্ড ১টি কনভেনশনাল পাওয়ারড চালিত এয়ার ক্রাফট ক্যারিয়ার অপারেটর করে থাকে।

তাছাড়া প্রতিটি জোরাল্ড রা ফোর্ড ক্লাস ক্যারিয়ারে ৭৫ এর অধিক জেট ফাইটার এবং হেলিকপ্টারসহ মূল্য বিবেচনা করলে এর দাম ২২ বিলিয়ন ডলার গিয়ে পৌছে। আবার ক্যারিয়ারটি নিউক্লিয়ার পাওয়ারড হওয়া মানেই যে এর কোন জ্বালানী খরচ নেই বিষয়টি কিন্তু মোটেও তা নয়। বিশেষ করে জ্বালানী তেল না লাগলেও এর দুটি নিউক্লিয়ার রিএক্টর দ্বারা চালিত এই সুপার পাওয়ারড এয়ার ক্রাফট ক্যারিয়ারটি রিপিয়ার, মেইনটেনেন্স, অপারেটিং এণ্ড পার্টস রিপ্লেসিং ইত্যাদি বিষয়টিও কিন্তু ব্যাপক জটিল এবং ব্যয়বহুলও বটে। এটি অপারেটিং করতে বিভিন্ন সেকশনে পাঁচ হাজারের অধিক ক্রু, টেকনিশিয়ান,অফিসার এবং নাবিকের প্রয়োজন। মনে করা হয় প্রতি বছর এই জাতীয় ক্যারিয়ার অপারেটিং এ নুন্যতম ২ বিলিয়ন ডলার খরচ হয়ে যায়। যা হয়ত অনেক দেশেরই বার্ষিক মোট সামরিক বাজেটের দ্বিগুণ বলা চলে।

আবার অত্যন্ত ব্যয়বহুল এই জাতীয় এয়ার ক্রাফট ক্যারিয়ার কিন্তু একলা মহাসাগরের বুকে ছুটে বেড়ায় না। এটি একটি ব্যাটল গ্রুপ্রে এস্কোট হয়ে সারা বছর ব্যাপী তার মিশন পরিচালনা করে থাকে। আর একটি ব্যাটল গ্রপে এক বা একাধিক নিউক্লিয়ার পাওয়ারড সাবমেরিন, সরবরাহ জাহাজ, গাইডেড মিসাইল শীপ, তিনের অধিক ব্যাটল শীপ থাকে। তাই অনেকে মনে করেন যে, চীনের একটি মাত্র ডিএফ-২১ডি ক্যারিয়ার কিলার ব্যালেস্টিক মিসাইলের আঘাতে খুব সহজেই মার্কিন ক্যারিয়ার ধ্বংস করে ফেলা সক্ষম বলে মনে করলেও বাস্তবে তা করাটা যে কতটা ভয়াবহ হতে পারে তা প্রতিপক্ষ দেশগুলো খুব ভালো করেই জানে।

তাছাড়া এই জাতীয় সুপার ক্যারিয়ারের রয়েছে নিজস্ব কিছু অত্যাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা। আবার মার্কিন প্রশাসন শুধুমাত্র যুদ্ধবিমান বহন করে সাগরে ভেসে বেড়ানোর জন্য এমন দৈত্য আকৃতির ক্যরিয়ার তৈরি করেনি। বিশেষ করে ভবিষ্যতে যে কোন যুদ্ধকালীন মুহুর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে বা সারা বিশ্বে ছড়িয়ে থাকা কোন গুরুত্বপূর্ণ সামরিক ঘাটিতে আপদকালীন মুহুর্তে বিদ্যুৎ সরবরাহ করার বিশেষ প্রযুক্তি সংযোজন করে ডিজাইন করা হয়েছে। তার মানে একটি জোরাল্ড আর ফোর্ড ক্লাস সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ারে দুটি নতুন প্রজন্মের এ১বি নিউক্লিয়ার রিএক্টর ব্যবহার করা হয়েছে। যেটি কিনা কমপক্ষে ৫৫০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম। যা কিনা অনায়েসে একটি আধুনিক মানের গোটা শহর জুড়ে বিদ্যুৎ সরবরাহ করতে পারে। আর যেখানে ১ মেগাওয়াট সমান ১০,০০,০০০ ওয়াটের সমান হয়ে থাকে। এদিকে এটির রেঞ্জ আনলিমিটেড হলেও এর এক্টিভ সার্ভিস লাইফ টাইম ধরা হয়েছে ৫০ বছর।

২০১৭ সালে মার্কিন নৌ বাহিনীতে একটি জোরাল্ড আর ফোর্ড ক্লাস জাতীয় প্রথম সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ার সার্ভিসে আসে এবং ভবিষ্যতে পরিকল্পনা মাফিক তাদের বহরে থাকা তিন থেকে চার দশকের সব পুরনো নিমিটজ ক্লাস এয়ার ক্রাফট ক্যারিয়ার এই নতুন প্রজন্মের ক্যারিয়ার দিয়ে রিপ্লেস করা হবে।

মহাসাগরের বুকে ৩০ নটিক্যাল মাইলের অধিক গতিতে ছুতে চলা জোরাল্ড আর ফোর্ড ক্লাস সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ারকে বলা চলে দানব আকৃতির একটি সুবিশাল বিমান ঘাঁটি। যদিও মার্কিন নেভী এই জাতীয় অত্যন্ত ব্যয়বহুল সুপার ক্যারিয়ার খুব বেশি সংখ্যক সার্ভিসে রাখার পক্ষপাতী নয়।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.