--- বিজ্ঞাপন ---

সৌদিআরবে চলছে যুবরাজ সালমানের দাপট

0

সাম্প্রতিক সময়ে সৌদি আরবের রাজ পরিবারের সদস্য, গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং যুবরাজদের বন্দী, গ্রেফতার এবং নির্যাতনের হার নজিরবিহীনভাবে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে সৌদি আরবের বাদশাহ সালমানের পুত্র প্রিন্স ক্রাউন মোহাম্মদ বিন সালমান (এমবিএস) অদূর ভবিষ্যতে তাঁর নিরাপদে ক্ষমতায় আরোহণ নিশ্চিত করতেই হয়ত যাকে সন্দেহ হয় ঠিক তাকেই বিনা বিচারে গৃহবন্দী বা কারাগারে প্রেরণ, হত্যা, গুমের মতো অতি ভয়ঙ্কর কর্মকাণ্ডে লিপ্ত হয়ে পড়েছেন। আর এ থেকে রেহাই পাচ্ছেন না দেশটির রাজ পরিবারের পাশাপাশি সমাজের উচ্চ শ্রেণির লোক, ইসলামী স্কলারস এবং বুদ্ধিজীবীরা।

আসল কথা হলো এখন প্রিন্স ক্রাউনের বিরুদ্ধে একটি শব্দ বের করলে কিংবা নুন্যতম বিরুদ্ধচারণ করলেই সাথে সাথেই তাকে বিভিন্ন ভূয়া মামলায় গ্রেফতার দেখিয়ে গৃহবন্দী করার মতো কঠি দমন নীতি নিয়ে এগিয়ে যাচ্ছেন তিনি। যদিও তিনি আসলে কার বা কিসের এজেণ্ডা বাস্তবায়ন করে যাচ্ছেন তা অনুমান করাটা বেশ কঠিন হয়ে পড়েছে। আর এবার মোহাম্মদ বিন সালমান সবাইকে অবাক করে দিয়ে তার নিজের শ্বশুর বা তার স্ত্রীর সারার পিতা মাশহুর বিন আব্দুল আজিজকে গৃহবন্দী করে রাখার আদেশ জারি করেছেন। যদিও ঠিক কবে থেকে তিনি তার শ্বশুরকে গৃহবন্দী করে রেখেছেন তা নিশ্চিত করা সম্ভব হয়নি। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের এক গুরুত্বপূর্ণ কর্মকর্তার সঙ্গে বৈঠকের পর এই নির্দেশ জারি করা হয়েছে বলে জানা যায়। আসলে মোহাম্মদ বিন সালমানের শ্বশুর মাশহুর বিন আব্দুল আজিজ হচ্ছেন সৌদি আরবের বর্তমান বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সৎ ভাই।

বর্তমানে সৌদি বাদশাহর নিজের চার ছোট ভাই এখনও জীবিত রয়েছেন। তার আপন চাচারা যেকোনো সময় যুবরাজের ভবিষ্যতে ক্ষমতায় আরোহণ বা বাদশা হবার পথে বাধা কিংবা হুমকি হয়ে উঠতে পারেন এমন অহেতুন আশাঙ্খায় তিনি তার নিজ আত্মীয় স্বজন এবং বিশেষ করে আপন চাচাদের সন্দেহের চোখে দেখেন। তাছাড়া তিনি তার এজেন্ডা বাস্তবায়ন করার জন্য নিজস্ব বাহিনী গড়ে তুলেছেন সারা দেশব্যাপী। আর এই বাহিনীর মূল কাজ হচ্ছে সৌদি প্রিন্স ক্রাউন মোহাম্মদ বিন সালমানের আদেশ ও নির্দেশ চোখ বন্ধ করে পালন করা এবং তার গঠিত এই বাহিনী তাদের গ্রেফতার, বন্দী, গুম এবং ভয়াবহ হত্যাকাণ্ডের জন্য শুধুমাত্র যুবরাজ এমবিএস ছাড়া দেশটির আদালত কিংবা রাষ্ট্রের কাছে জবাবদিহি করতে বাধ্য থাকে না। এমনকি বিদেশের মাটিতে কেউ সৌদি এই যুবরাজের বিরুদ্ধচারণ করলে তাকে গোপনে টিম পাঠিয়ে হত্যা করার অনেকগুলো অতি ভয়ানক নজির স্থাপন করে রেখেছেন তিনি।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.