--- বিজ্ঞাপন ---

যুগব্যাপি গবেষণার পর রাশিয়ার নতুন জেট ফাইটার হস্তান্তর

0

প্রায় এক যুগব্যাপী গবেষণার পর অবশেষে রাশিয়া তার নতুন প্রজন্মের এসইউ-৫৭ সুপার স্টিলথ জেট ফাইটার বিমান বাহিনীতে পরীক্ষামূলক ভাবে হস্তান্তর সম্পন্ন করেছে। যদিও অবশ্য প্রাথমিকভাবে প্রথম ব্যাচে সরবরাহকৃত এসইউ-৫৭ স্টিলথ জেট ফাইটার থেকে রাশিয়ার বিমান বাহিনী তার হাইপারসনিক এয়ার টু এয়ার মিসাইল ফায়ার টেস্ট সম্পন্ন করতে যাচ্ছে।

মুলত ২০১০ সালের ২৯শে জানুয়ারি প্রথম প্রটোটাইপ কপির পিএকেএফএ টি-৫০ কোড নেমে বেশকিছু সফল ফ্লাইট টেস্ট সম্পন্ন করা হলেও এই স্টিলথ জেট ফাইটার সার্ভিসে আসতে প্রায় এক যুগের কাছাকাছি বেশি সময় লেগে গেল। যেখানে বিশ্বের সেরা পঞ্চম প্রজন্মের স্টিলথ জেট ফাইটার হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের এফ-২২ র‍্যাপ্টার সার্ভিসে প্রথম এসেছে ২০০৫ সালে, এফ-৩৫ লাইটনিং জয়েন্ট স্টাইক সার্ভিসে আসে ২০১৪ সালে এবং চীনের জে-২০ স্টিলথ জেট ফাইটার সার্ভিসে আসে ২০১৭ সালে।

বিশেষ করে রাশিয়ার এসইউ-৫৭ স্টিলথ জেট ফাইটারে উচ্চ প্রযুক্তির এইএসএ রাডারের পাশাপাশি ৫-৬ ম্যাক গতি সম্পন্ন ১৫০-৩৯৮ কিলোমিটার রেঞ্জের আর-৩৭এম হাইপারসনিক এয়ার টু এয়ার বিভিআর মিসাইল এবং ১৯৩ কিলোমিটার পাল্লার কে-৭৭ এপিএএ গাইডেড এয়ার টু এয়ার বিভিআর মিসাইল ইনস্টল করায় তা মার্কিন যুক্তরাষ্ট্রের এফ-২২ এবং এফ-৩৫ এ ব্যবহৃত এ আইএম-১২০ডি এয়ার টু এয়ার মিসাইলের জন্য বড় ধরনের চ্যালেঞ্জ হিসেবে দেখা দিতে পারে।

যদিও রাশিয়ার পুতিন সরকার ২০২৪ সালের মধ্যে মোট ২২টি এবং ২০২৮ সালের মধ্যে মোট ৭৬টি এই জাতীয় বিশ্ব মানের ডেডিকেটেড এসইউ-৫৭ স্টিলথ জেট ফাইটার রাশিয়ার বিমান বাহিনীর হাতে তুলে দেয়ার মহা পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। তবে স্টিলথ জেট ফাইটারের ইঞ্জিন হিসেবে বিশেষ উপযোগী নতুন জেট ইঞ্জিন তৈরির কাজ এখনো পর্যন্ত ডেভলপমেন্ট স্টেজেই রয়ে গেছে।

বর্তমানে রাশিয়া তার স্টিলথ জেট ফাইটারে আশি ও নব্বইয়ের দশকের এএল-৩১এফ/ এএল-৪১ আফটার টার্বোফ্যান ইঞ্জিন অনেকটাই উম্মুক্ত ভাবে ব্যবহার করে। যা বিমানটিকে খুব সহজেই শত্রু পক্ষের রাডারে ৮৯% পর্যন্ত হীট সিকনেচার হয়ে যাওয়ার সমুহ সম্ভাবনা থেকেই যাচ্ছে। রাশিয়া অবশ্য ইতোমধ্যেই সিরিয়ার যুদ্ধক্ষেত্রে তাদের এসইউ-৫৭ স্টিলথ জেট ফাইটারের বেশকিছু পরীক্ষামুলক উড্ডয়ন এবং এয়ার স্টাইল ক্যাপাবিলিটি সফল পরীক্ষা সম্পন্ন করেছে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.