--- বিজ্ঞাপন ---

অবশেষে বিচার পেল জর্জ ফ্লয়েডের পরিবার

আমেরিকায় কৃষ্ণাঙ্গ হত্যা

0

অবশেষে বিচার পেল জর্জ ফ্লয়েডের পরিবার। সেইসঙ্গে জয় পেল ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’-এর সমর্থনে নামা প্রতিবাদী মানুষরা। মিনিয়াপোলিসের প্রাক্তন পুলিস আধিকারিক ডেরেক শভিনকে দোষী সাব্যস্ত করল ১২ সদস্যের জুরি প্যানেল। তিনটি অভিযোগেই শ্বেতাঙ্গ পুলিসকর্তাকে দোষী বিবেচিত করেছে মিনিয়াপোলিস আদালত। শীঘ্রই ডেরেকের সাজা ঘোষণা করা হবে।

গত ২৫ মে পা দিয়ে গলা চেপে শ্বাসরোধ করে জর্জ ফ্লয়েডকে (৪৬) হত্যা করেছিল ডেরেক। ছটফট করতে করতে বাঁচার জন্য আকুতি-মিনতি করেছিলেন কৃষ্ণাঙ্গ ফ্লয়েড। নারকীয় হত্যালীলা দেখতে থাকেন আরও তিন পুলিসকর্মী। ফ্লয়েডের ‘আই ক্যানট ব্রেথ’ আর্তনাদের পরও কেউ এগিয়ে আসেননি। অবশেষে মৃত্যু হয় ফ্লয়েডের।

সেই ভিডিও তামাম বিশ্ববাসীর চোখে জল এনে দিয়েছিল। কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে বর্বর, বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে উত্তাল হয়ে ওঠে আমেরিকা। টলিয়ে দেয় ডোনাল্ড ট্রাম্প সরকারের ভিত। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। জর্জের মৃত্যুর পরেই গ্রেপ্তার করা হয় ডেরেককে। বরখাস্ত করা হয় চাকরি থেকে। মামলা শুরু হয় মিনিয়াপোলিস আদালতে। মঙ্গলবার ছিল সেই মামলার শুনানি। আদালত চত্বরে বহু মানুষ ভিড় জমিয়েছিলেন। বিচারপতি তাঁর রায়ে বলেন, ‘সেকেন্ড ডিগ্রি’ অনিচ্ছাকৃত খুন, ‘থার্ড ডিগ্রি’ খুন ও ‘সেকেন্ড ডিগ্রি’ নরহত্যা—এই তিন মামলায় দোষী সাব্যস্ত হয়েছে ডেরেক শভিন। এর মধ্যে ‘থার্ড ডিগ্রি’ খুনে তার সর্বোচ্চ ৩০ বছর পর্যন্ত জেল হতে পারে। পরবর্তী ৮ সপ্তাহের মধ্যে আদালত তার সাজা ঘোষণা করবে। আপাতত পুলিস হেফাজতে রয়েছেন ডেরেক।

এই রায়কে ‘যুগান্তকারী’ আখ্যা দিয়েছেন ফ্লয়েড পরিবারের আইজীবী। ডেরেক দোষী সাব্যস্ত হওয়ার পর প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা ট্যুইটারে লিখেছেন, আজ জুরি একেবারে ঠিক কাজ করেছেন। তবে আসল ন্যায় আরও অনেক কিছু চায়। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনও রায়কে স্বাগত জানিয়েছেন। ট্যুইটারে তিনি লিখেছেন, দেশের আত্মায় কলঙ্ক এই বর্ণবৈষম্য। এই রায় আমেরিকাকে এক কদম এগিয়ে নিয়ে গেল। রায় ঘোষণা হওয়ার পর ফ্লয়েডের পরিজনদের সমবেদনা জানান প্রেসিডেন্ট। পাশাপাশি, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, এটাই হল জাতিবিদ্বেষের প্রকৃত সত্য। এটা কোনও কৃষ্ণাঙ্গ আমেরিকানদের সমস্যা নয়, বরং সমস্ত আমেরিকানদের সমস্যা। এটাই আমাদের দেশকে এতদিন পিছিয়ে দিয়েছে।

ফ্লয়েড হত্যা মামলার এই রায়ে উজ্জীবিত ভারতীয় বংশোদ্ভূত আইনপ্রণেতারা। রায়কে স্বাগত জানিয়ে মার্কিন কংগ্রেসের মহিলা সদস্য প্রমীলা জয়পাল বলেন, ‘আজ বিচার পাওয়া গেল। তবে শুধুমাত্র ডেরেককে শুধুমাত্র দোষী করে রাখলে সমস্যার সমাধান হবে না। আরও কৃষ্ণাঙ্গ খুন হবে।’ পাশাপাশি রো খান্না বলেছেন, এই রায় নজির তৈরি করল। তবে, এটা অস্বীকার করা যায় না যে জর্জ ফ্লয়েডের এখনও বেঁচে থাকা উচিত ছিল। ফ্লয়েডের পরিবারের পাশে রয়েছি।’ রায়কে স্বাগত জানিয়েছেন অমি বেরা, নীরা ট্যান্ডন প্রমুখ।## সূত্র: বর্তমান

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.