--- বিজ্ঞাপন ---

নিমিটজ ক্লাসঃ আমেরিকার সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ার

0

মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর গর্বের প্রতীক হিসেবে বিগত ৫ দশক থেকে নিমিটজ ক্লাস সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। আসলে ১৯৭৫ সালের ৩রা মে মার্কিন নেভীতে নিউক্লিয়ারড পাওয়ারড ইউএসএস নিমিটজ সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ার কমিশনিং লাভ করে এবং নজিরবিহীনভাবে এখনো পর্যন্ত একটানা ৪৫ বছর ধরে সার্ভিস দিয়ে যাচ্ছে। যদিও শুরুতে এর সার্ভিস লাইফ টাইম ধরা হয়েছিল ২৫ থেকে ৩০ বছর। বর্তমানে মার্কিন নেভীতে এক লক্ষ টন ওজনের এরুপ ১০টি নিমিটজ ক্লাস সুপার এয়ার ক্রাফট এক্টিভ রয়েছে।

প্রতিটি এই জাতীয় ক্যারিয়ার তৈরিতে খরচ হয়েছে আনুমানিক ৮.৫০ বিলিয়ন ডলার এবং প্রতিটি ক্যারিয়ারে ৯০টি পর্যন্ত যুদ্ধবিমান এবং হেলিকপ্টার বহন করা সম্ভব। তাই একে একটি ভাসমান বিশাল সামুদ্রিক বিমান ঘাঁটি বললে ভূল কিছু হবে বলে মনে হয় না। তাছাড়া দুটি এ-৪ডাব্লিউ টাইপ নিউক্লিয়ার রিএক্টর চালিত প্রতিটি এই জাতীয় ক্যারিয়ারে ১৯৪ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করে। যা কিনা আমাদের দেশের একটি পুরো শহরের বিদ্যুৎ চাহিদা মেটানো সম্ভব। যেখনে ১ মেগাওয়াট বিদ্যুৎ সমান ১০ লক্ষ ওয়াট বিদ্যুৎ এর সমান হিসেবে ধরা হয়। এর রেঞ্জ আনলিমিটেড।

আর আপনি যদি মনে করেন এই আধুনিক হাইপারসনিক ক্ষেপনাস্ত্রের যুগে এত বড় এবং ব্যয়বহুল ক্যারিয়ারের কী প্রয়োজন? তাহলে আপনি বোকার স্বর্গে বাস করছেন। প্রথমত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিটি ক্যারিয়ার একটি ব্যাটল গ্রুপের সাথে সাগরের বুকে ভেসে বেড়ায়। আর এয়ার ক্রাফট ক্যারিয়ারের সারা বিশ্বে যুদ্ধবিমান বয়ে নিয়ে বেড়ানোর পাশাপাশি আরো কিছু সুনিদিষ্ট গুরুত্বপূর্ণ কাজে এটি ব্যবহারের উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে।

বিশেষ করে প্রতিটি ক্যরিয়ারকে এক একটি ছোট আকারের হলেও পাওয়ার জেনারেশন হাউজ হিসেবে বিবেচন করা হয়। যদি ভবিষ্যতে যে কোন যুদ্ধকালীন মুহুর্তে মার্কিন মূল ভুখণ্ডে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটিতে বিদ্যুৎ উৎপাদন এবং সরবরাহ ব্যবস্থা ভেঙ্গে পড়লে এই আপদকালীন মুহুর্তে সারা দেশে ছড়িয়ে থাকা গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনা এবং সরকারি দপ্তরে জরুরী ভিত্তিতে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার উদ্দেশ্যে এই বিশাল আকারের সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ারকে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।

বর্তমানে সারা বিশ্বে মার্কিন যুক্তরাষ্ট্র বাদে একমাত্র ফ্রান্সের নৌবাহিনীতের একটি মাত্র নিউক্লিয়ার পাওয়ারড এয়ার ক্রাফট ক্যারিয়ার রয়েছে। তাছাড়া রাশিয়া কিংবা চীন আজ অব্ধি কেউই মার্কিন যুক্তরাষ্ট্রের সম পর্যায়ের নিউক্লিয়ার পাওয়ারড এয়ার ক্রাফট ক্যারিয়ার ডিজাইন করতে সক্ষম হয়নি।

যা হোক মার্কিন সরকার তার নৌ বাহিনীতে সক্রিয় থাকা পুরনো নিমিটজ ক্লাস ক্যারিয়ারকে পর্যায়ক্রমে ১০টি নতুন প্রজন্মের ১৩.০০ বিলিয়ন ডলার মূল্যের জোরাল্ড আর ফোর্ড ক্লাস সুপার এয়ার ক্রাফট দিয়ে রিপ্লেস করবে এবং এ পর্যন্ত একটি জোরাল্ড আর ফোর্ড ক্লাস সুপার এয়ার ক্রাফট সার্ভিসে চলে এসেছে এবং আরো দুটি নির্মাণাধীন রয়েছে। আর প্রতিটি জোরাল্ড আর ফোর্ড ক্লাস ক্যারিয়ারের সার্ভিস লাইফ টাইম ধরা হয়েছে নুন্যতম ৫০ বছর এবং এই জাতীয় ক্যারিয়ার তার দুটি নিউক্লিয়ার রিএক্টর জেনারেট করে ৫৫০ মেগাওয়াট বিদ্যুৎ।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.