--- বিজ্ঞাপন ---

ফিলিস্তিনি গেরিলাদের শনাক্ত করতে রোবোটিক সাপ ব্যবহার করছে ইসরাইল

0

ফিলিস্তিনের হামাস ইসরাইলের বিরুদ্ধে লড়াই করতে প্রায়শ গোপন সুড়ঙ্গ পথ ব্যবহার করে। এ বিষয়টি অনেক দিনের পুরানো। সুড়ঙ্গ পথ দিয়ে আক্রমন করলে ইসরাইলের পক্ষে তাদের ঠেকানো অনেক সময় কঠিন হয়ে পড়ে। ইসরাইলও এ বিষয়টি জানে। এবার ফিলিস্তিনের হামাসের গোপন যাত্রা ধরতে ইসরাইল রোবোটিক সাপ পুরোদমে ব্যবহার করছে বলে সূত্র জানায়।

আন্তর্জাতিক গণমাধ্যম সূত্র জানায়, ফিলিস্তিনের হামাসসহ অন্যান্য সামিরিক এবং মিলিশিয়া গ্রুপগুলো ইসরায়েলের নজর এড়িয়ে গাজায় সামরিক সাজ সরঞ্জাম এবং অস্ত্র সরবরাহ নিশ্চিত করার স্বার্থে এবং গোপনে সেনা চলাচলের জন্য অনেক আগে থেকেই অসংখ্য গোপন ট্যানেল বা সুরঙ্গ ব্যবহার করে থাকে। আর এদিকে টানেল হয়ে ফিলিস্তিনের গাজা থেকে আসা গেরিলাদের শনাক্ত করতে ২০০৯ সাল থেকেই ইসরাইল তার নিজস্ব প্রযুক্তির তৈরি রবোটিক স্নেক (ইউজিভি) ব্যবহার করে থাকে।

আসলে এক চোখ বিশিষ্ট কিংবা উচ্চ ক্ষমতা সম্পন্ন থ্রিডি ইমেজিং সিস্টেম এবং বিভিন্ন ধরনের অত্যাধুনিক সেন্সর সজ্জিত ইউজিভির রোবোটিক সাপের মূল কাজ হচ্ছে মাটির নিচের গোপন ট্যানেল বা রাস্তা খুঁজে বের করা। তাছাড়া এই জাতীয় রবোটিক স্নেক টানেল হয়ে ফিলিস্তিনের গাজা থেকে আসা গেরিলাদের শনাক্ত করতে মাটির নিচের রাস্তা খুঁজে বের করে তাদের ঘাঁটিতেও চলে যেতে পারে। এই রোবট টানেলের কাঠামোটির সঠিক লোকেশন এবং ম্যাপ তৈরি করে তা ইসরাইলি সেনাবাহিনীর কমাণ্ড সেন্টারে পাঠিয়ে দেয়া এর অন্যতম কাজ। আর এই লোকেশান এবং ম্যাপ ব্যবহার করে ইসরায়েলের সামরিক বাহিনী ট্যানেল ধ্বংসের মিশন পরিচালনা করে থাকে। তাছাড়া সাগরের গভীরে একই কাজ করতে পারে ইউজিভির রোবোটিক সাপ।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.