--- বিজ্ঞাপন ---

তিউনেশিয়া উপকূল থেকে উদ্ধার হওয়া বাংলাদেশীদের পাশে দূতাবাস

0

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবির ঘটনায় নিখোঁজ বাংলাদেশিদের মধ্যে হতে আরো ৩৬ জন বাংলাদেশিকে ২০ মে ২০২১ তারিখে দেশটির নৌবাহিনী জীবিত অবস্থায় উদ্ধার করেছে। ফলে দূর্ঘটনা কবলিত নৌকা হতে ইতোপূর্বে উদ্ধারকৃত ৩২ জনসহ মোট ৬৮ জন বাংলাদেশিকে উদ্ধার করা সম্ভব হয়েছে। লিবিয়া উপকূল হতে ছেড়ে যাওয়া নৌকাটিতে মোট ৯০ জন বিভিন্ন দেশের অভিবাসী ছিলেন। এসকল অভিবাসীর মধ্যে বাংলাদেশি নাগরিকের পাশাপাশি কয়েকজন নাইজেরিয়া এবং মরক্কোর নাগরিকও ছিলেন বলে উদ্ধারকৃতরা জানিয়েছেন। এই অবস্থায় বর্ণিত নৌকাডুবিতে আরো কয়েকজন বাংলাদেশি নিখোঁজ থাকার আশংকা রয়েছে।
দূতাবাসের টীমের পক্ষ থেকে দূর্ঘটনা কবলিত নৌকা হতে ইতোপূর্বে উদ্ধারকৃত ৩২ জন বাংলাদেশির সাথে সাক্ষাৎ করা হয়েছে এবং তাদেরকে প্রয়োজনীয় সহযোগিতা করা হচ্ছে। বর্তমানে তারা সকলেই শারীরিকভাবে সুস্থ আছেন। অন্যদিকে দূতাবাস হতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে তিউনিসিয়া উপকূলে নিখোঁজদের উদ্ধারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে এবং একই সাথে উদ্ধারকৃত সকল বাংলাদেশির সার্বিক কল্যাণ নিশ্চিত করার প্রচেষ্টা চালানো হচ্ছ দূতাবাস সূত্র জানায়।

সূত্র মতে, লিবিয়া উপকূল থেকে ৯০ জনের একদল অভিবাসী সাগর পথে নৌকায় করে ইউরোপ যাত্রাকালে নৌকাটি ১৮ মে ২০২১ তারিখে তিউনিসীয় উপকূলে ডুবে যায়। পরবর্তীতে তিউনিসিয়ার নৌবাহিনী ৩২ জন বাংলাদেশিকে জীবিত উদ্ধার করেছে। অবশিষ্ট নিখোঁজ অভিবাসীদের মধ্যেও বাংলাদেশি নাগরিক রয়েছেন বলে আশংকা করা যাচ্ছে।
দূতাবাসের পক্ষ হতে তিউনিসিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, রেড ক্রিসেন্ট সোসাইটি এবং আইওএম এর সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করার মাধ্যমে উদ্ধারকৃত বাংলাদেশিদেরকে ১৯ মে ২০২১ তারিখে জারজিস নৌবন্দরে অবতরণ করানো সম্ভব হয়েছে। উদ্ধারকৃত বাংলাদেশিদের সাথে সাক্ষাৎ এবং তাদেরকে প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য দূতাবাসের একটি টীম ইতোমধ্যে জারজিসের উদ্দেশ্যে গমন করেছে।

স্থানীয় কর্তৃপক্ষ ও উদ্ধারকৃতদের সাথে আলাপ করে নিখোঁজ বাংলাদেশিদের সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ এবং উদ্ধারকৃতদের কল্যাণ নিশ্চিতকরণে দূতাবাস সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করবে।
এই অবস্থায় তিউনিসিয়া উপকূলের নৌকাডুবিতে বাংলাদেশি নাগরিকদের বিষয়ে তথ্য পেতে দূতাবাসের টীমের সাথে +২১৬৫৪২১৯৮২৬ (সরাসরি) এবং +২১৮৯১৬৯৯৪২০২ (হোয়াটসঅ্যাপ) নম্বরে যোগাযোগ করা যাবে।

অপহৃত ১০ জন বাংলাদেশিকে উদ্ধার

লিবিয়ার সেনাবাহিনী কর্তৃক মুক্তিপণের জন্য অপহৃত ১০ জন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। সম্প্রতি লিবিয়ার সেনাবাহিনীর ত্রিপলী অঞ্চলের ৪৪৪-তম ব্রিগেড বানি ওয়ালিদের দুর্গম এলাকায় অভিযান চালিয়ে অপহরণকারী চক্রের নিকট জিম্মি উক্ত বাংলাদেশিদেরকে উদ্ধার করেছে। উদ্ধারকৃত বাংলাদেশিরা মুক্ত হওয়ার পর চার্জ দ্যা অ্যাফেয়ার্স গাজী মোঃ আসাদুজ্জামান কবির তাদের সাথে সাক্ষাৎ করেন এবং তাদের শারীরিক অবস্থার খোঁজ খবর নেন। এছাড়াও দূতাবাসের পক্ষ থেকে তাদেরকে প্রয়োজনীয় সকল সহযোগিতা দেওয়া হয়েছে।
দূতাবাসের পক্ষ থেকে লিবিয়ার সেনাবাহিনীসহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষ এবং বিশেষতঃ এদেশের সেনাবহিনীর ত্রিপলী অঞ্চলের ৪৪৪-তম ব্রিগেডের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়েছে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.