--- বিজ্ঞাপন ---

আবুধাবিতে বাংলাদেশি শ্রমিকদের মানবেতর জীবনযাপন, দূতাবাসের সহায়তা

0

মুহাম্মদ সাইফুদ্দিন (খালেদ), আরব আমিরাত থেকে

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে প্রায় ৫ মাস ধরে বেতন না পেয়ে তিন শতাধিক বাংলাদেশি শ্রমিক মানবেতর জীবনযাপন করছেন। আমিরাতের আবুধাবির ব্যাইনোনা জেনারেল ক্লিনিং কোম্পানি বিগত পাঁচ মাস থেকে বন্ধ থাকায় সীমাহীন কষ্ট নিয়ে দিন পার করছেন। পরিস্থিতি পর্যবেক্ষন করে আবুধাবি বাংলাদেশ দূতাবাস সহায়তার হাত বাড়ায়। কাউন্সিলর (স্থানীয়) শ্রম লুৎফুন নাহার ও অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতিতে বাংলাদেশী শ্রমিকদের সহায়তা করা হয়েছে।

আমিরাতের আবুধাবি মাপরাক ক্যাম্পে সরেজমিনে গিয়ে দেখা যায় ওই কোম্পানিতে কর্মরত বাংলাদেশী শ্রমিকসহ প্রায় তিন শতাধিক ওই কোম্পানিতে কর্মরত আছেন। এছাড়াও আল আইন এবং শারজাতে তাদের একই কোম্পানির শ্রমিক রয়েছেন। বিগত পাঁচ মাস ধরে কোম্পানির কাজকর্ম বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন প্রায় ১০ থেকে ১২ বছর ধরে কর্মরত শ্রমিকেরা।

অপরদিকে পরিবারে টাকা পাঠাতে না পেরে অনেকটা ভেঙে পড়েছেন তারা। অনেকের পরিবারও চলতে খুব কষ্টে। একদিকে পানির সংকট অন্যদিকে খাবারের সমস্যা। স্থানীয় প্রশাসন, রেড ক্রিসেন্ট ও বাংলাদেশ দূতাবাস মাঝে মধ্যে এসে খাবার দিয়ে গেলেও তা অল্প কয়েক দিনের মধ্যেই শেষ হয়ে যায়।

এ বিষয়ে আবুধাবি বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (স্থানীয়) শ্রম লুৎফুন নাহার বলেন, আমরা ওই কোম্পানির শ্রমিকদের অভিযোগ পেয়েছি। মামলা নিষ্পত্তি করা দীর্ঘমেয়াদী কাজ। এটি প্রক্রিয়াধীন। বর্তমানে তারা খাদ্য সংকটে রয়েছে জেনে শুক্রবার দূতাবাসের পক্ষ থেকে তাদের খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। তিনি আরও জানান, রাষ্ট্রদূত আবু জাফর বিষয়টি নিয়ে আন্তরিকভাবে কাজ করছেন।

প্রবাসীদের অনেকের ভিসার মেয়াদ চলে গেছে। ভিসা ও আইডির মেয়াদ চলে যাওয়ায় জরিমানা এসেছে।
বিপর্যস্ত প্রবাসীরা বাংলাদেশ দূতাবাসের সহযোগিতার মাধ্যমে তাদের বর্তমান কোম্পানি থেকে হিসাব-নিকাশ আদায় করে অন্য কোম্পানিতে ভিসা লাগানোর ব্যবস্থা করে দেয়ার দাবি জানান।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.