--- বিজ্ঞাপন ---

ভারী অস্ত্র নির্মানের দিকে ঝুকছে ভারত

0

ভারতের সেনাবাহিনীতে বর্তমানে ৫,২২০টি বিভিন্ন ভেরিয়েন্টের এবং ক্যাটাগরির হেভী ১২২ এমএম, ১৩০ এমএম, ১০৫ এমএম এবং ১৫৫ এমএম টোয়েড আর্টিলারী এণ্ড মাল্টিপল রকেট লাউঞ্চার সিস্টেম রয়েছে। তবে চীনের সাথে সাম্প্রতিক সময়ে চরম মাত্রায় সীমান্ত উত্তেজনার মুখে বিশেষ করে উচ্চভূমি এবং পর্বত অঞ্চলে খুব সহজে আর্টিলারী সিস্টেম মোতায়েন করার স্বার্থে ভারতের সেনাবাহিনী ২০১৬ সালে যুক্তরাজ্য থেকে ৭৫০ মিলিয়ন ডলার মূল্যে ১৪৫টি এম-৭৭৭ অত্যাধুনিক Ultralight Field Howitzer (UFH) আর্টিলারী সিস্টেম ক্রয় করে এবং বর্তমানে ভারতের সেনাবাহিনীর আর্টিলারী ইউনিটে ১৩৫টি এই জাতীয় ১৫৫ এমএম টোয়েড আর্টিলারী সিস্টেম হিসেবে এম-৭৭৭ আল্টা লাইট হাউইটজার সিস্টেম রয়েছে। যা খুব সহজেই হেভী পরিবহণ হেলিকপ্টারে কিংবা সি-১৩০ হারকিউলিকস সামরিক পরিবহণ বিমানে করে দূরবর্তী পাহাড়ী দূর্গম অঞ্চলে মোতায়েন করা সম্ভব।

অত্যাধুনিক এম-৭৭৭ আল্ট্রা লাইট হাউইটজার সিস্টেমটি তৈরি করে যুক্তরাজ্যের বিএই সিস্টেম কর্পোরেশন এবং এটিকে বিশেষ করে পাহাড়ি দূর্গম অঞ্চলে খুব দ্রুত মোতায়েন করার উপযোগী এবং ওজনে হালকা করে ডিজাইন করা হয়েছে। এই হাউটজারের ক্যানন ১৫৫×৩৯ কালিবার মাপের এবং এর কার্যকর রেঞ্জ ২৫ থেকে ৩৯ কিলোমিটার পর্যন্ত হয়ে থাকে।

আসলে ৪.২ টন ওজনের এম-৭৭৭ আল্ট্রা লাইট হাউটজারের দৈর্ঘ্য ১০.৭ মিটার এবং শুধু ব্যারেলের দৈর্ঘ্য ৫.০৮ মিটার। এটি পরিচালনা করতে মোট ৮ জন ক্রু লাগে। ১৫৫ ক্যালিবারের এই হাউটজার থেকে ১৫৫ এমএম হাই এক্সপ্লুসিভ প্রজেক্টাইল সেল হিসেবে এম-১০৭, এম-১৯৫ এ আরএফবি, এম-৯৮২ সেল ফায়ার করে। এটি স্বাভাবিকভাবে প্রতি মিনিটে ২টি এবং সর্বোচ্চ ৭টি সেল ফায়ার করতে পারে।

তাছাড়া এটি থেকে এম-১০৭ প্রজেক্টাইল সেল ২৪ কিলোমিটার দুরুত্বে, এম-৭৯৫ সেল ৩৭ কিলোমিটার দুরুত্বে এবং ইআরএফবি হাই এক্সপ্লুসিভ প্রজেক্টাইল সেল ৩০ কিলোমিটার দুরুত্বে ফায়ার করতে সক্ষম। এই অত্যাধুনিক ১৫৫ এমএম টোয়েড আর্টিলারী হিসেবে এম-৭৭৭ আল্টা লাইট হাউইটজার ২০০৫ সালে প্রথম সার্ভিসে আসে এবং এর ব্যবহারকারী দেশ হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট, যুক্তরাজ্য, ভারত, কানাডা, অস্ট্রেলিয়া, ব্রাজিল এবং সৌদি আরব।

২০০৫ সালে সার্ভিসে আসার পর থেকে বর্তমান সময় পর্যন্ত আফগানিস্তান যুদ্ধ, সিরিয়া্র গৃহযুদ্ধ, ইরাকের গৃহযুদ্ধের পাশাপাশি ২০১৫ সাল থেকে চলমান ইয়েমেনের গৃহযুদ্ধে সৌদি আরবের নেতৃত্বে কোয়ালিশন বাহিনী এম-৭৭৭ আল্টা লাইট হাউইটজার বা টোয়েড আর্টিলারী সিস্টেম ব্যাপকভাবে ব্যবহার করেছে।

তবে ভারতের নিজস্ব ব্যাপক চাহিদা মেটানোর স্বার্থে এবং মেইক ইন ইণ্ডিয়া নীতির আলোকে ইণ্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারিং কোম্পানি মাহিন্দ্রা ২০১৮ সালে যুক্তরাজ্যের বিএই সিস্টেমের সাথে চুক্তিবদ্ধ হয়ে যৌথভাবে ভারতের মাটিতেই হালকা ওজনের এই এম-৭৭৭এ২ আল্ট্রা লাইট হাউইটজার তৈরি করে যাচ্ছে এবং এই সিস্টেম পরিবহনের জন্য গাড়ি তৈরি করছে ভারতের অশোক লেল্যাণ্ড কর্পোরেশন।

তাছাড়া ২০১৯ সালের শেষের দিকে ভারতের মাহিন্দ্রা অটোমোবাইলস প্রথম ৩টি টাইটানিয়াম দিয়ে তৈরি এম-৭৭৭এ২ সিরিজের হাইলী এডভান্স আল্টা লাইট হাউইটজার সেনাবাহিনীর কাছে সরবরাহ করে। চুক্তি মোতাবেক ১৪৫টি এম-৭৭৭ এর ২৫টি সরাসরি বিএই সিস্টেম সরবরাহ করে এবং অবশিষ্ট ১২০টি প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে ভারতের মাটিতেই মাহিন্দ্রা ইণ্ডাস্ট্রিয়াল গ্রুপ তৈরি করে যাচ্ছে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.