--- বিজ্ঞাপন ---

চীনের তৈরি ভিটি-৪ হচ্ছে তৃতীয় প্রজন্মের অত্যাধুনিক মেইন ব্যাটল ট্যাংক

0

চীনের তৈরি ভিটি-৪ (এমবিটি-৩০০০) ট্যাংক হচ্ছে একটি তৃতীয় প্রজন্মের অত্যাধুনিক মেইন ব্যাটল ট্যাংক। এমবিটি-৩০০০ হচ্ছে ভিটি-৪ মেইন ব্যাটল ট্যাংকের প্রোটোটাইপ কপির কোড নেম। ভিটি-৪ ট্যাংকটিকে মুলত সভিয়েত ইউনিয়ন আমলের টি-৭২ মেইন ব্যাটল ট্যাংকের ডিজাইনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং এটিকে টি-৭২ ট্যাংকের আধুনিক চাইনিজ ক্লোনকপি ভার্সন বলা যেতে পারে। এটি ডিজাইন এবং ম্যানিফ্যাকচারিং করে চীনের নারিনকো কোম্পানি বা China North Industries Group Corporation Limited (Norinco)। চীনের নারিনকো লিমিটেড কোম্পানি ২০১৪ সাল থেকে ভিটি-৪ লাইট ট্যাংকের উৎপাদন শুরু করলেও এটি প্রথম সার্ভিসে আসে ২০১৭ সালে। তবে থাইল্যাণ্ড, নাইজেরিয়া এবং পাকিস্তানের মতো কিছু দেশ ভিটি-৪ মেইন ব্যাটল ট্যাংক ব্যবহার করলেও চীনের পিপলস লিবারেশন আর্মির গ্রাউণ্ড ফোর্স কিন্তু এটি নিজে ব্যবহার করে না।

৫২ টন ওজনের ভিটি-৪ (এমবিটি) ট্যাংকটিকে চীন যতটা সম্ভব বিশ্বের স্বল্প আয়ের ক্রেতা দেশগুলোর চাহিদার কথা মাথায় রেখে নিজস্ব উন্নত প্রযুক্তি ব্যবহার করে তৈরি করেছে। এটিকে মুলত বিশ্ব বাজারে রপ্তানি করার লক্ষ্য নিয়ে এর শুধুমাত্র এক্সপোর্ট ভার্সন সার্ভিসে এনেছে চীন। তিন জন ক্রু দ্বারা চালিত ভিটি-৪ (এমবিটি) ট্যাংকের দৈর্ঘ্য ১০.১০ মিটার, প্রস্থ ৩.৪০ মিটার এবং উচ্চতা ২.৩০ মিটার। ভিটি-৪ ট্যাংকে প্রধান অস্ত্র হিসেবে একটি ১২৫ এমএম স্মুথবোর গান সংযোজন করা হয়েছে। যা দিয়ে এপিএফএসডিএস, এইচইএসএইচ, হিট এবং এইচই রাউন্ড এবং গাইডেড মিসাইল ফায়ার করতে সক্ষম। তাছাড়া সেকেণ্ডারী হেভী আরমামেন্ট হিসেবে একটি ১২.৭ এমএম হেভী মেশিনগান এবং আপদকালীন প্রয়োজনে একটি ৭.৬২ এমএম লাইট মেশিনগান ইন্সটল করা হয়েছে ট্যাংকটিতে।

ভিটি-৪ ট্যাংকের ফায়ার কন্ট্রোল সিস্টেমে হান্টার-কিলার ক্যাপাবিলিটি, লেজার রেঞ্জফাইন্ডার, প্যানোরামিক সাইট এবং থার্ড জেনারেশনের থার্মাল ইমেজিং সিস্টেম সংযোজন করা হয়েছে। তাছাড়া এটি এন্টি ট্যাংক মিসাইল হিসেবে রাশিয়ার তৈরি ৯কে১১৯এম এটিজিএম মিসাইল ব্যবহার করে। রাশিয়ার তৈরি ৯কে১১৯এম এটিজিএম মিসাইলের রেঞ্জ ৪-৫ কিলোমিটার এবং এটি একটি ৪.৫ জেকি ওজনের এক্সপ্লুসিভ ট্যামেণ্ড হ্যালো চার্জড ওয়ারহেড বহন করে। ভিটি-৪ এর ১২৫ এমএম স্মুথবোর মেইন গানের জন্য ৩৮ রাউণ্ড সেল, সেকেণ্ডারী হেভী মেশিনগানের জন্য ৫০০ রাউণ্ড গুলি এবং প্রাইমারি লাইট মেশিন গানের জন্য ৩,০০০ রাউণ্ড গুলি সংরক্ষণ করে।

ভিটি-৪ ট্যাংকে একটি ১,৩০০ হর্স পাওয়ার ক্ষমতার ইউক্রনের তৈরি একটি কেএমডিবি ৬টিডি-২ ডিজেল ইঞ্জিন ব্যবহৃত হয়েছে। এই ট্যাংকের রেঞ্জ ৫০০ কিলোমিটার এবং এটি সর্বোচ্চ ৬৭ কিলোমিটার গতিতে সমতল ভূমিতে ছুঁটে যেতে সক্ষম। তাছাড়া ভিটি-৪ মেইন ব্যাটল ট্যাংকের প্রতিটি ইউনিটের মূল্য তিন মিলিয়ন ডলারের কাছাকাছি হতে পারে।

চীন খুব সম্ভবত ১৯৮০ সালের দিকে রোমানিয়া থেকে কিছু সংখ্যক সভিয়েত আমলের টি-৭২ মেইন ব্যাটল ট্যাংক সংগ্রহ করে এবং পরবর্তীতে অত্যন্ত গোপনে টি-৭২ ট্যাংকের উপর ভিত্তি করে এর ক্লোনড কপি হিসেবে নিজস্ব ভার্সন এমবিটি-৩০০০ প্রোটোটাইপ কপি (ভিটি-৪) তৈরি করে। আন্তর্জাতিক বাজারের প্রধান ক্রেতা হিসেবে থাইল্যাণ্ডের সেনাবাহিনী ৪৯টি, পাকিস্তান ১৭৬টি এবং নাইজেরিয়া মাত্র ১০টি এই জাতীয় তৃতীয় প্রজন্মের ভিটি-৪ মেইন ব্যাটল ট্যাংক ব্যবহার করে যাচ্ছে এবং পাকিস্তানের সেনাবাহিনী এই জাতীয় মোট ৩০০টি পর্যন্ত ভিটি-৪ মেইন ব্যাটল ট্যাংক সার্ভিসে রাখবে এবং বাকীগুলো চীন থেকে প্রযুক্তি নিয়ে নিজ দেশের মাটিতেই উৎপাদন করতে পারে। তবে চীনের সেনাবাহিনী কিন্তু এই ট্যাংক নিজে কখনোই সার্ভিসে আনেনি। তবে বাংলাদেশ কিন্তু ভিটি-৪ মেইন ব্যাটল ট্যাংকের আরো আধুনিক এবং উন্নত প্রযুক্তির ৪৪টি ভিটি-৫ লাইট ট্যাংক অপারেট করে। তাছাড়া আমাদের সেনাবাহিনীতে অনেক আগে থেকেই চীনের তৈরি ৪৪টি এমবিটি-২০০০ মেইন ব্যাটল ট্যাংক অপারেট করে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.