--- বিজ্ঞাপন ---

হংকংয়ের গনতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপল ডেইলি বন্ধ হয়ে গেল

0

চিনের বিরুদ্ধে প্রতিবাদের শাস্তি! আর সেকারণেই বন্ধ হচ্ছে হংকংয়ের গনতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপল ডেইলি। বৃহস্পতিবারই এটির শেষ সংস্করণ মুদ্রিত হল। আর এরপরই বন্ধ হচ্ছে সংবাদপত্রটির অফিস। বুধবার অ্যাপল ডেইলির পক্ষ থেকেই এক বিবৃতিতে একথাই ঘোষণা করা হয়েছে।

হংকংয়ের সব থেকে বড় গণতন্ত্রকামী সংবাদপত্র হিসেবে এটি সারা বিশ্বে পরিচিত । চিনের শি চিনফিং এবং হংকংয়ের ক্যারি লাম প্রশাসনের সমালোচনার ক্ষেত্রে হংকংয়ের এই ট্যাবলয়েডটিই ছিল সব থেকে জোরালো স্বর।

এর আগেও একাধিক বার প্রশাসনের রোষে পড়েছে সংবাদপত্রটি। বিতর্কিত জাতীয় সুরক্ষা আইন ভাঙছে তারা, এই অভিযোগ তুলে গত সপ্তাহে একাধিক বার সংবাদপত্রটির দফতরে হানা দেয় হংকং পুলিশ। আটক করা হয় প্রধান সম্পাদক এবং আরও পাঁচ শীর্ষকর্তাকে। তা ছাড়া, সংস্থার সব সম্পত্তিও ‘ফ্রিজ়’ করে দেওয়া হয়।

আজ সংস্থার তরফে এক বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, ‘‘আমাদের কর্মীদের নিরাপত্তার কথা ভেবে আমরা আজ মধ্যরাত থেকে সব কাজকর্ম বন্ধ করে দিচ্ছি।’’ ব্রিটেনের বিদেশমন্ত্রী ডমিনিক রাবের কথায়, ‘‘হংকংয়ের মানুষের বাকস্বাধীনতায় এ এক বিপুল আঘাত। বৃহস্পতিবারই, খবরের কাগজটির শেষ মুদ্রিত সংস্করণ প্রকাশিত হয়েছে। সংবাদমাধ্যম সংগঠন ‘হংকং ফ্রি প্রেস’-এর ওয়েবসাইটে জানানো হয়েছে, স্মারক সংস্করণ হিসেবে ১০ লক্ষ কপি ছাপা হচ্ছে আজ। সূত্রঃ আনন্দবাজার

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.