--- বিজ্ঞাপন ---

পাকিস্তানের কাছ থেকে জেট ফাইটার কিনছে আর্জেন্টিনা

0

যুক্তরাজ্য ভিত্তিক ইউকে ডিফেন্স জার্নালের দেয়া তথ্যমতে, আর্জেন্টিনা চলতি ২০২১ সালের সেপ্টেম্বর মাসেই অফিসিয়ালী পাকিস্তান থেকে মোট ১২টি জেএফ-১৭এ থাণ্ডার ব্লক-৩ সিরিজের এডভান্স লাইট জেট ফাইটার ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে। তবে এই ১২টি জেট ফাইটার ক্রয়ের ব্যয় বাবদ মোট ৬৬৪ মিলিয়ন ডলারের বিশেষ তহবিলের খসরা তৈরি করা হলেও তা অনুমোদনের জন্য দেশটির পার্লামেন্টের চূড়ান্ত সম্মতি লাগবে। এর মধ্যে অবশ্য ২০ মিলিয়ন ডলার ব্যয় করা হবে নতুন এই যুদ্ধবিমান ব্যবহারের উপযোগী করে বিমান ঘাঁটির রানওয়ে আধুনিকায়ন এবং এর অবকাঠামোগত উন্নয়নের জন্য।

নতুন প্রজন্মের বেশকিছু দেশের লাইট এডভান্স জেট ফাইটারের প্রযুক্তিগত সক্ষমতা যাচাই করে আর্জেন্টিনার এয়ার ফোর্স ৪+ প্রজন্মের মাল্টিরোল জেএফ-১৭এ থাণ্ডার ব্লক-৩ সিরিজের মাল্টিরোল এণ্ড লাইট জেট ফাইটার তাদের এয়ার ফ্লীটে অন্তভুক্তির জন্য পছন্দ করেছে। আর্জেন্টিনার এয়ার ফোর্স আপাতত প্যাকেজ চুক্তির আওতায় সীমিত পরিসরে ১০টি সিঙ্গেল সিটের এবং ২টি ডাবল সিটের এই জাতীয় জেট ফাইটার ক্রয় করতে চায় পাকিস্তানের কাছ থেকে।

জেএফ-১৭ এর ব্লক-১ এবং ব্লক-২ এর যাবতীয় প্রযুক্তিগত ত্রুটি ও সীমাবদ্ধতাকে কাটিয়ে উঠে এবং তার পাশাপাশি বিশ্ব মানের নতুন কিছু ডেডিকেটেড এইএসএ রাডার (NRIET KLJ-7 radar), এভিয়নিক্স সিস্টেম, পিএল-১০/১২ এয়ার টু এয়ার মিসাইল এণ্ড ইকুইপমেন্ট ইনস্টল করে পাকিস্তান ২০২০ সালের ডিসেম্বরেই চিনের প্রযুক্তিগত সহায়তায় সিরিয়াল প্রডাকশন লাইন শুরু করে দেয়। আকাশে সুপারসনিক গতির সক্ষমতা প্রদানের জন্য এর পূর্বের ভেরিয়েন্টের আরডি-৯৩ ইঞ্জিনের পরিবর্তে নতুন প্রজন্মের জেএফ-১৭ থাণ্ডার ব্লক-৩ সিরিজের জেট ফাইটারের জন্য রাশিয়ার তৈরি আরো আপগ্রেডেড এবং শক্তিশালী আরডি-৯৩ এমএ আফটার টার্বোফ্যান জেট ইঞ্জিন ইনস্টল করতে যাচ্ছে। এতে করে পাকিস্তানের নতুন প্রজন্মের জেএফ-১৭ ব্লক-৩ ভার্সনের সিঙ্গেল ইঞ্জিনের জেট ফাইটার আকাশ যুদ্ধে আরো শক্তিশালী এবং আক্রমনাত্বাক হয়ে উঠবে।

তবে ক্রেতার নিজস্ব চাহিদা মাফিক এর পার ইউনিট কস্ট খুব সম্ভবত ৪৫ মিলিয়ন থেকে ৫০ মিলিয়ন ডলারের কাছাকাছি হতে পারে। পাকিস্তান ইতোমধ্যেই তাদের পিএসি (কামরা) নিজস্ব এসেমব্লী লাইন এয়ারক্রাফট ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরী (এএমএফ) এ জেএফ-১৭এ থাণ্ডার ব্লক-৩ সিরজের এডভান্স জেট ফাইটার উৎপাদনের কাজ শুরু করে দিয়েছে। বর্তমানে জেওএফ-১৭ থাণ্ডার জেট ফাইটারের ৫৮% যন্ত্রাংশ যেমন এর এয়ারফ্রেম, ফ্রন্ট ফিউজলেস, উইয়িংস এবং ভার্টিক্যাল স্টাবলাইজার পাকিস্তানের নিজস্ব ম্যানুফ্যাকচারিং প্লান্টে তৈরি হয়। তাছাড়া এর ৪২% গুরুত্বপূর্ণ অংশ তৈরি হয় চীনে এবং চূড়ান্ত এসেম্বলী লাইন সম্পন্ন করা হয় পাকিস্তানের পিএসি (কামরা) এভিয়েশন এসেম্বলী প্লান্টে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.