--- বিজ্ঞাপন ---

বাইডেন প্রশাসন সৌদি আরবের কাছে বিপুল পরিমাণ অস্ত্র রপ্তানির অনুমোদন দিল

0

গত বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন বাইডেন প্রশাসন সৌদি আরবের কাছে বিপুল পরিমাণ অস্ত্র রপ্তানির অনুমোদন দিয়েছে। মুলত ইয়েমেনের হুথী বিদ্রোহীদের নিয়মিত ড্রোন ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা কার্যকরভাবে প্রতিহত করতে আমেরিকার বন্ধুভাবাপন্ন দেশ সৌদি আরবকে ক্ষমতায় আসার পর এই প্রথম বার ৬৫০ মিলিয়ন ডলার মূল্যের অস্ত্র সরবরাহের চূড়ান্ত অনুমোদন দিল মার্কিন বাইডেন প্রশাসন।

এই অস্ত্র সরবরাহের তালিকায় মধ্যে রয়েছে ২৮০টি অত্যাধুনিক এআইএম-১২০সি-৭ সিরিজের এডভান্স মিডিয়াম রেঞ্জ এয়ার টু এয়ার (বিভিআর) মিসাইল এবং ৫৯৬টি এলএইউ-১২৮ মিসাইল রেইল লাঞ্চার (এমআরএল)। অবশ্য এই প্যাকেজের সাথে মিসাইল সাপোর্ট ইক্যুইপমেন্ট এবং প্রয়োজনীয় খুচরা যন্ত্রাংশ সরবরাহ করবে মার্কিন অস্ত্র প্রস্তুতকারী কোম্পানি রেইথন টেকনোলজিস কর্পোরেশন।

ইয়েমেনের হুথী বিদ্রোহীদের ছোড়া ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র এবং ড্রোন কার্যকরভাবে আকাশেই ধ্বংস করতে সৌদি সরকারের বিশেষ অনুরোধে তাৎক্ষনিকভাবে অত্যাধুনিক ২৮০টি এয়ার টু এয়ার মিসাইল ও অন্যান্য অস্ত্র দিতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন মিডিয়া ও প্রশাসনের ভাষ্যমতে, সৌদি আরবকে অস্থিতিশীল করতে ইয়েমেনের হুথী বিদ্রোহীদের গোপনে ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান।

রাশিয়া, চীন, তুরস্ক এবং ইউরোপের বেশকিছু দেশ তাদের নিজস্ব প্রযুক্তির এয়ার টু এয়ার (বিভিআর) মিসাইল তৈরি করলেও এখনো পর্যন্ত কিন্তু বিশ্বের সেরা এয়ার টু এয়ার বিভিআর মিসাইল হিসেবে নিজের যোগ্য স্থান দখল করে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্রের রেইথন টেকনোলজিস কর্পোরেশনের তৈরি এআইএম-১২০ সিরিজের বিয়োণ্ড ভিজুয়্যাল রেঞ্জ (বিভিআর) এডভান্স মিডিয়াম এয়ার টু এয়ার মিসাইল। রেইথন এ পর্যন্ত এআইএম-১২০ এয়ার টু এয়ার মিসাইলের এ, বি, সি-৪/৫/৬/৭/৮ এবং সর্বশেষ ডি সিরিজের এয়ার টু এয়ার মিসাইল সার্ভিসে এনেছে।

তবে এবং সর্বশেষ ৪.০ ম্যাক গতির টার্মিনাল এক্টিভ হোমিং রাডার সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত এআইএম-১২০ডি সিরিজের বিয়োণ্ড ভিজুয়্যাল এয়ার টু এয়ার মিসাইলের রেঞ্জ ১৬০ কিলোমিটার। তবে এখানে প্রকাশ থাকে যে, এ পর্যন্ত শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের এআইএম-১২০ সিরিজের এয়ার টু এয়ার মিসাইলের বিশ্বের একাধিক যুদ্ধক্ষেত্রে কনফার্ম এয়ার টু এয়ার কমব্যাট কিলিং রেকর্ড রয়েছে।

বর্তমানে সৌদি আরবের বিমান বাহিনীতে সার্ভিসে থাকা ২৬৯টি এফ-১৫সি/ডি ঈগল, এফ-১৫ স্টাইক ঈগল, এফ-১৫ এস/এসএ এডভান্স জেট ফাইটারের পাশাপাশি ৭২টি ইউরোফাইটার তাইফুন সিরিজের মাল্টিরোল যুদ্ধবিমান থেকে ম্যাক ৪ গতির এআইএম-১২০সি-৭/৮ সিরিজের এডভান্স মিডিয়াম রেঞ্জের এয়ার টু এয়ার (বিভিআর) মিসাইল কার্যকরভাবে ফায়ার করার যায়। প্রতিটি এআইএম-১২০সি৭/৮ সিরিজের আন্তর্জাতিক বাজার মূল্য ১.৫ মিলিয়ন ডলারের কাছাকাছি হতে পারে। তাছাড়া যুদ্ধবিমানের পাশাপাশি এই অত্যাধুনিক এয়ার টু এয়ার মিসাইলকে ভূমি ভিত্তিক সারফেস টু এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম হিসেবে ব্যবহার করা যায়। এটিকে এমনকি যুদ্ধক্ষেত্রে ট্রাকের লাউঞ্চার থেকেও আকাশে ফায়ার করা সম্ভব।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.