--- বিজ্ঞাপন ---

বিদেশে পড়াশুনার জন্য শিক্ষার্থীদের অন্যতম পছন্দের দেশ যুক্তরাষ্ট্র

শিক্ষার্থী পাঠানোর তালিকায় বাংলাদেশ তিন ধাপ এগিয়ে

0

মার্কিন দূতাবাস সূত্র জানায়, ৮,৫৯৮ জন বাংলাদেশী শিক্ষার্থী ২০২০/২০২১ শিক্ষাবর্ষে লেখাপড়া করার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছিল। আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ের উপর সদ্য প্রকাশিত “২০২১ ওপেন ডোরস রিপোর্টস অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল অ্যাক্সচেঞ্জ” প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।গত ১৫ থেকে ১৯ নভেম্বর, আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক ব্যুরো এবং আন্তর্জাতিক শিক্ষা ইন্সটিটিউট যৌথভাবে আন্তর্জাতিক শিক্ষা বিনিময় কার্যক্রমের উপর ২০২১ সালের “ওপেন ডোরস রিপোর্ট” প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর তালিকায় বাংলাদেশ তিন ধাপ এগিয়ে ১৭তম থেকে ১৪তম অবস্থানে এসেছে। অভূতপূর্ব মহামারি চলাকালীন সময়ে বিশ্বব্যাপী আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা হ্রাস পাওয়ার প্রেক্ষাপটে ২০২০ সালের তুলনায় বাংলাদেশের শিক্ষার্থীদের সংখ্যা মাত্র ২.৭% হ্রাস পেয়েছে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষাগত বিনিময় বৃদ্ধি একটি কৌশলগত অগ্রাধিকার, কারণ আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ের মাধ্যমে উভয় জাতি, জনগণ ও পেশাদার নেটওয়ার্কগুলো উপকৃত হয়।

বাংলাদেশে আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ ২০২১ উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত যুক্তরাষ্ট্রের নারীদের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান বিষয়ক এক ভার্চুয়াল সেমিনারে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ বলেছেন, “কোভিড-১৯ যখন বিশ্বব্যাপী চ্যালেঞ্জ তৈরি করেছে, সেই সময়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা গ্রহণ করতে দেখা হৃদয়গ্রাহী ও অনুপ্রেরণামূলক।” মিজ লাফেভ আরো বলেন, এই অনুষ্ঠানটি বাংলাদেশী শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে লেখাপড়া করার পথ খুঁজে পেতে সহায়তা করবে। তিনি দর্শকশ্রোতাদের/অংশগ্রহণকারীদের উচ্চ শিক্ষার সুযোগ সম্পর্কে আরো বিস্তারিত তথ্যের জন্য বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় অবস্থিত চারটি আমেরিকান স্পেসে থাকা এডুকেশন ইউএসএ উপদেষ্টাদের সাথে যুক্ত হওয়ার আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র দূতাবাস ‘এডুকেশনইউএসএ বাংলাদেশ’-এর মাধ্যমে বাংলাদেশী শিক্ষার্থী ও স্কলারদের জন্য বেশ কয়েকটি ভার্চুয়াল প্রোগ্রামের আয়োজনের মধ্য দিয়ে এ বছরের আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ ২০২১ উদযাপন করছে। বাংলাদেশে অবস্থিত এডুকেশনইউএসএ-এর পরামর্শ কেন্দ্রগুলো কয়েকটি বিষয়ের উপর ওয়েবিনার আয়োজন করবে; যার অন্তর্ভুক্ত রয়েছে — নারীদের কলেজের উপর অধিবেশন, লিবারেল আর্টস শিক্ষা, যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর বাংলাদেশী শিক্ষার্থী পরিষদগুলোর সাথে কথোপকথন এবং যুক্তরাষ্ট্রে স্নাতক ও স্নাতকোত্তর উভয় শিক্ষার সাথে সম্পৃক্ত অন্যান্য বিষয়সমূহ। বক্তাদের মধ্যে থাকবেন যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তাগণ, যুক্তরাষ্ট্র বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও ভর্তি কার্যক্রমের সাথে যুক্ত কর্মকর্তাগণ, যারা তাদের আলোচনায় কীভাবে ভর্তির আবেদন লিখতে হবে, স্কলারশিপ বা বৃত্তি এবং আর্থিক সহায়তা পাওয়ার জন্য কী করণীয় জানানোর পাশাপাশি সম্ভাব্য বাংলাদেশী শিক্ষার্থীদের সাথে যুক্তরাষ্ট্রে লেখাপড়া করা সংক্রান্ত মনোভাব ও দৃষ্টিভঙ্গি বিনিময় করবেন। আরো তথ্য জানতে দেখুন: https://www.facebook.com/EdUSABangladesh অথবা ইমেইল করুন: [email protected].

এডুকেশনইউএসএ ৪৩০টির বেশি পরামর্শ কেন্দ্রের একটি বৈশ্বিক নেটওয়ার্ক যার মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকার যুক্তরাষ্ট্রের শিক্ষা সংক্রান্ত তথ্য সঠিকভাবে প্রদান করে থাকে। এটি যুক্তরাষ্ট্রের শিক্ষা সংক্রান্ত তথ্য প্রদানের সরকারি তথ্যের উত্‌স হিসেবে কাজ করে। বাংলাদেশে এডুকেশনইউএসএ যুক্তরাষ্ট্রে অধ্যয়নের সুযোগ সংক্রান্ত তথ্য বিনামূল্যে পেতে সহায়তা করে থাকে। নিচে উল্লেখিত আমেরিকান স্পেসগুলো থেকে প্রশিক্ষিত উপদেষ্টারা বিনামূল্যে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের আমেরিকাতে শিক্ষা গ্রহণ সংক্রান্ত তথ্যাদি ভার্চুয়াল অধিবেশনের মাধ্যমে বড় আকারে অনেক অংশগ্রহণদের
একসাথে জানান এবং প্রয়োজনে একজন শিক্ষার্থীকে দ্বিপাক্ষিকভাবেও জানান। শিক্ষা সংক্রান্ত পরামর্শগুলো তারা বিনামূল্যে দিয়ে থাকেন। নিচে বাংলাদেশের পরামর্শ কেন্দ্রগুলোর ঠিকানা দেয়া হলো:

আমেরিকানসেন্টার, যুক্তরাষ্ট্র দূতাবাস, ঢাকা
এডওয়ার্ডএম. কেনেডি (ইএমকে) সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দি আর্টস, ধানমন্ডি, ঢাকা
আমেরিকানকর্ণার চট্টগ্রাম, চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ১২ জামাল খান রোড, চট্টগ্রাম-৪০০০
আমেরিকানকর্ণার খুলনা, নদার্ণ ইউনিভার্সিটি অফ বিজনেস অ্যান্ড টেকনোলজি, খুলনা ক্যাম্পাস, শিববাড়ি
মোড়, খুলনা
আমেরিকানকর্ণার সিলেট, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, শামীমাবাদ, বাগবাড়ি, সিলেট
আমেরিকানকর্ণার রাজশাহী, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, বাড়ি নং #৫৩২, জাহাঙ্গীর সরনি, তালাইমারি, রাজশাহী ৬২০৪
ওপেন ডোরস হলো যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত বা শিক্ষাদান করছেন এমন আন্তর্জাতিক শিক্ষার্থী
ও স্কলার এবং নিজ দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্রেডিটের জন্য বিদেশে অধ্যয়নরত আমেরিকান শিক্ষার্থী সম্পর্কিত বিস্তৃত তথ্য ভান্ডার। এছাড়াও ওপেন ডোরস যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে থাকা আন্তর্জাতিক স্কলার এবং প্রি-একাডেমিক ইনটেনসিভ ইংলিশ প্রোগ্রামে ভর্তি হওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যাও প্রকাশ করে থাকে। বার্ষিক প্রতিবেদনটি গতকাল সোমবার ১৫ নভেম্বর ২০২১ তারিখে এখানে https://opendoorsdata.org/annual-release/ প্রকাশিত হয়েছে। আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ সম্পর্কে আরো তথ্যের জন্য অনুগ্রহ করে দেখুন: https://iew.state.gov। #

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.