--- বিজ্ঞাপন ---

মিশরের চতুর্থ জেনারেশনের ২৪টি এডভান্স রাফাল জেট ফাইটার সার্ভিসে

0

ইজিপ্টিয়ান (মিশর) এয়ার ফোর্সে বর্তমানে চতুর্থ জেনারেশনের ২৪টি এডভান্স রাফাল জেট ফাইটার সার্ভিসে রয়েছে। রাফাল জেট ফাইটারের সার্বিক এয়ার কমব্যাট মিশন পারফর্মেন্সে সন্তুষ্ট হয়ে আরো নতুন করে ফ্রান্সের দ্যাসাল্ট এভিয়েশনের সাথে ৪.৫ বিলিয়ন ডলার ব্যয়ে ৩০টি এই জাতীয় হাইলী আপগ্রেডেড রাফাল জেট ফাইটার ক্রয়ের চুক্তি সম্পন্ন করেছে মিশরের আল ফাত্তা আল সিসি সরকার।

আসলে রাফায়েল জেট ফাইটারের সার্ভিস লাইফ টাইম ধরা হয় ৯ হাজার ঘন্টা এবং একেবারে নতুন সিরিজের রাফাল জেট ফাইটারের সার্ভিস লাইফ টাইম ধরা হয়েছে ১০ থেকে ১১ হাজার ঘন্টা। আর প্রতি ১ হাজার উড্ডয়ন ঘন্টা সম্পন্ন করতে আদর্শ মান হিসেবে ৪ বছর সময়কে বিবেচনা করা হয়। অবশ্য জেট ফাইটারের উড্ডয়নের উপর এর সার্ভিস লাইফ টাইম কম বা বেশি হতে পারে।

সে হিসেবে রাফায়েলের ৯ হাজার ঘন্টা সার্ভিস টাইম শেষ করতে প্রায় ৩৪-৩৬ বছর সময় লেগে যাবে। তবে রাফাল জেট ফাইটারের নিয়মিত রিপিয়ার এণ্ড মেইন্টেনেন্স এর পাশাপাশি সার্ভিস লাইফ টাইম শেষ হওয়ার ২/৩ হাজার ঘন্টা আগেই মিড লাইফ আপগ্রেডেশন পরিকল্পনা মাফিক সম্পন্ন করা হলে রাফাল জেট ফাইটার নিশ্চিতভাবে মোট ৪৪ বছর পর্যন্ত এক টানা সার্ভিসে দিতে পারে বলে অনুমান করা হয়।

দুটি অত্যন্ত শক্তিশালী Snecma M88-4e turbofans ইঞ্জিন চালিত ফ্রান্সের এই সুপার এডভান্স জেট ফাইটারকে অন্যান্য সকল জেট ফাইটার থেকে একেবারে বিশ্ব মানের এবং সেরা জেট ফাইটারের অবস্থানে নিয়ে গেছে। তাছাড়া রাফাল জেট ফাইটারকে যে কোন প্রতিকূল পরিবেশে বা আবহাওয়ায় কনভেনশনাল অস্ত্রের পাশাপাশি নিউক্লিয়ার ওয়ারহেড বেসড ক্রুজ মিসাইল স্টাইক মিশন পরিচালনার বিশেষ উপযোগী করে ডিজাইন করা হয়েছে।

অন্যদিকে ইউরোপের প্রথম কোন জেট ফাইটার হিসেবে রাফাল জেট ফাইটার আকাশে রিফুয়েলিং সুবিধা নিয়ে একটানা ১২ ঘন্টা আকাশে উড্ডয়ন করে চলতি ২০২১ সালের জুন মাসে। তাছাড়া ভারতের বিমান বাহিনীর জন্য তৈরি করা ৫টি রাফাল যুদ্ধবিমান ফ্রান্স থেকে উড্ডয়ন করে সংযুক্ত আরব আমিরাতের আকাশে মিড এয়ার রিফুয়েলিং সুবিধা নিয়ে একটানা ৭ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ভারতের মাটিতে নিরাপদে অবতরণ করে এক নতুন রেকর্ড সৃষ্টি করে রেখেছে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.