--- বিজ্ঞাপন ---

কিলার রোবট তৈরি ও যুদ্ধে ব্যবহার বন্ধে জাতিসংঘের আনা প্রস্তাব বাতিল হয়ে গেছে

0

সিরাজুর রহমান#

সারা বিশ্বে আটোনোমাস ওয়েপন্স বা কিলার রোবট তৈরি এবং যুদ্ধে ব্যবহার বন্ধে জাতিসংঘের আনা প্রস্তাব বাতিল হয়ে গেছে। মুলত মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়া এই জাতীয় অত্যন্ত প্রাণঘাতী উচ্চ প্রযুক্তির কিলার ড্রোন ও রোবট তৈরি বন্ধে বিরোধীতা বা অস্বীকার করায় এই আলোচনা একেবারে ভেস্তে গেল বলে মনে করা হচ্ছে। তবে মজার বিষয় হলো যে, আমাদের বন্ধুদেশ ভারত কিন্তু রাশিয়া ও আমেরিকার সাথে সুর মিলিয়ে অটোনোমাস ওয়েপন্স বা কিলার রোবট তৈরি বন্ধের বিরোধীতা করে এই চুক্তির বিপক্ষে সরাসরি অবস্থান নেয়।

মুলত ২০২১ সালের মার্চ মাসের দিকে লিবিয়ায় এই জাতীয় উচ্চ প্রযুক্তির অত্যন্ত প্রাণঘাতী কিলার ড্রোন বা রোবটের সীমিত ব্যবহার লক্ষ্য করা গেছে। এরপর জাতিসংঘ জেনেভায় তার নির্ধারিত সম্মেলনে যুদ্ধক্ষেত্রে অটোনোমাস ওয়েপন্স বা কিলার ড্রোন ও রোবটের ব্যবহার বন্ধে প্রস্তাব আনলে আমেরিকা, রাশিয়া এবং ভারতের বিরোধীতার মুখে তা আর পাশ করা সম্ভব হয়নি। চলতি ২০২১ সালের ১৩ই ডিসেম্বর থেকে ১৭ই ডিসেম্বর পর্যন্ত জেনেভায় এই বিষয় সংক্রান্ত বৈশ্বিক সম্মেলন অনুষ্ঠিত হয়। চলতি বছরে এই প্রথম বারের মতো সারা বিশ্বের সর্বোচ্চ মোট ১২৫টি দেশ ও সংগঠন জাতিসংঘের আহবানে এই সম্মেলনে অংশগ্রহণ করেছিল। তাছাড়া কোল্ড ওয়ার যুগের শেষের দিকে ১৯৮৩ সাল থেকে প্রতি ৫ বছর পর পর কনভেনশনাল অটোমোনাস কিলার ওয়েপন্স তৈরি ও ব্যবহার বন্ধে আলোচনায় বসে বিশ্বের দেশগুলো।

আসলে ২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র একাই প্রায় অটোনোমাস ওয়েপন্স বা কিলার রোবট তৈরি, ডিজাইন, ইঞ্জিয়ারিং এণ্ড ডেভলপমেন্টে্র জন্য ১৮ বিলিয়ন ডলারের এক বিশাল বাজেট ররাদ্দ দিয়ে রেখেছে। এদিকে রেড জায়ান্ট চীনও কিন্তু মোটেও বসে নেই। তারা অনেকুটা নিরবেই এবং গোপনে কনভেনশনাল অটোনোমাস ওয়েপন্স তৈরিতে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করে যাচ্ছে। আর এই জাতীয় উচ্চ প্রযুক্তির প্রাণঘাতী কিলার রোবট কার্যত নিউক্লিয়ার, বায়োলজিক্যাল এণ্ড কেমিক্যাল, রেডিওলজিক্যাল যুদ্ধে বিশেষভাবে ব্যবহারের উদ্দেশ্যে বিশ্বেরে বেশকিছু দেশ বিগত ২ দশক ধরেই গোপনে কাজ করে যাচ্ছে। তাছাড়া একেবারে সীমিত পরিসরে এবং পরীক্ষামুলক হলেও যুদ্ধক্ষেত্রে এই জাতীয় অস্ত্রের ব্যবহার শুরু করে দিয়েছে বিশ্বের কিছু সংখ্যক দেশ। বিশেষ করে এই জাতীয় অস্ত্র ব্যবহারকারী দেশ হিসেবে সবার আগে তুরস্কের নাম উঠে এসেছে।

তাছাড়া জাতিসংঘ যুদ্ধক্ষেত্রে প্রথম অটোনোমাস ওয়েপন্স বা কিলার রোবটের কিংবা ড্রোনের সফল ব্যবহার হিসেবে লিবিয়ায় চলা গৃহযুদ্ধকে চিহ্নিত করেছে। জাতিসংঘের দেয়া তথ্যমতে, ২০২১ সালের মার্চ মাসের দিকে তুরস্ক তাদের উচ্চ প্রযুক্তির কারগু সুসাইডাল অটোনোমাস ড্রোন দিয়ে লিবিয়ায় বেশকিছু সামরিক স্থাপনা এবং ঘাঁটিতে সফলভাবে হামলা চালিয়েছিল। যা ছিল আসলে যুদ্ধক্ষেত্রে প্রথম কোন অটোনোমাস ওয়েপন্স বা কিলার রোবটের ব্যবহার।

তুরস্কের তৈরি কারগু অটোনোমাস কিলার ড্রোন আকারে অত্যন্ত ছোট হলেও এটি কিন্তু আকাশ পথে নিজ থেকেই স্বয়ক্রিয়ভাবে শত্রু পক্ষের অবস্থান চিহ্নিত করে সুসাইডাল হামলা করে বসে। এতে গ্রাউণ্ড স্টেশনে থাকা অপারেটরের তেমন কোন হাত থাকে না। বরং ড্রোনে আগে থেকে সফটওয়ার ও অন্যান্য সেন্সর ইনস্টল করে দেওয়ায় তা যুদ্ধক্ষেত্রে নিজের ইচ্ছেমতো সিদ্ধান্ত নিয়ে শত্রু পক্ষের উপর আচমকা হামলা করে বড় ধরণের ক্ষতি করে বসে। যা কিনা ভবিষ্যতে মানবজাতি ধ্বংস তথা বিভিন্ন দেশের বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে নির্বিচারে ব্যবহার শুরু হয়ে যাওয়ার প্রবল আশাঙ্খা প্রকাশ করে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.