--- বিজ্ঞাপন ---

নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির কারণ জানতে খাতুনগঞ্জে সুজন

0

হঠাৎ করে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির কারণ জানতে দেশের অন্যতম বৃহৎ পাইকারি ব্যবসা কেন্দ্র খাতুনগঞ্জে ছুটে গেলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। আজ বুধবার (১৬ ফেব্রুয়ারি ২০২২ইং) সকালে খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশনের কর্মকর্তাসহ বিভিন্ন ব্যবসায়ীদের সাথে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি সম্পর্কে খোলামেলা মতবিনিময় করেন তিনি।
মতবিনিময়ের প্রারম্ভে ব্যবসায়ী নেতৃবৃন্দরা ব্যবসা পরিচালনায় বিভিন্ন ধরণের প্রতিবন্ধকতার কথা উল্লেখ করে বলেন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ওজন নিয়ন্ত্রণের জন্য স্কেল বসানোর দরুন ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বাংলাদেশের আর কোন মহাসড়কে এরকম নিয়ম না থাকলেও শুধুমাত্র ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে স্কেল বসানোর কারণে চট্টগ্রামের ব্যবসা বানিজ্য কার্যত স্থবির হয়ে পড়েছে। গাড়ী ভাড়া সহ বিভিন্ন খরচে দিশেহারা ব্যবসায়ী সমাজ। তাছাড়া বড় বড় আমদানিকারকগুলো সব ঢাকায় অবস্থান করছেন। অন্যদিকে দ্রব্যমূল্য বৃদ্ধিসহ নানাবিধ কারণে ঝামেলায় পড়তে হয় খাতুনগঞ্জের ব্যবসায়িদের। এছাড়া পদে পদে বিভিন্ন ধরণের ভোগান্তির কারণে খাতুনগঞ্জ আগের জৌলুস হারিয়ে ফেলতে বসেছে। চট্টগ্রামে কোন ব্যাংকের প্রধান কার্যালয় নেই। বিভিন্ন দাপ্তরিক কাজে ব্যবসায়িদের ঢাকায় দৌড়াতে হয়। ব্যবসা কেন্দ্রে প্রতিদিন ঘন্টার পর ঘন্টা যানজট লেগে থাকে। হাজার হাজার ক্রেতা বিক্রেতায় পরিপূর্ণ খাতুনগঞ্জে নেই কোন গনশৌচাগার। এছাড়া বর্ষার জোয়ারের পানিতে ব্যবসায়ীদের কোটি কোটি টাকার পন্য পানিতে ভিজে সয়লাব হয়ে যায়। বর্ণিত সমস্যাসমূহ থেকে দীর্ঘমেয়াদী পরিত্রাণের জন্য ব্যবসায়ী নেতৃবৃন্দ জনাব সুজনকে সরকারের উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ জানান।
এসময় সুজন ব্যবসায়ী নেতৃবৃন্দের বিভিন্ন ধরণের প্রতিবন্ধকতা এবং সমস্যার কথা মনযোগ সহকারে শুনেন। তিনি বক্তব্যের প্রারম্ভেই আসন্ন রমজানে দ্রব্য মূল্যের দাম জনগনের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার জন্য ব্যবসায়ীদের নিকট আহবান জানান। তিনি বলেন, কোন প্রকার ঘোষণা ছাড়াই প্রায় সবধরনের নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে। দামের এ ঊর্ধ্বমুখী প্রবণতার ফলে বিপাকে পড়েছেন মধ্য ও নিম্ন আয়ের মানুষজন। নিত্যপণ্যের এ মূল্য বৃদ্ধির জন্য ব্যবসায়ীরা প্রায়শই আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির কথা বললেও প্রকৃতপক্ষে আন্তর্জাতিক বাজারের চেয়ে কয়েকগুণ বেশি মূল্যে পণ্য বিক্রি করছেন পাইকারি ব্যবসায়ীরা। আর অতি মুনাফালোভী অসাধু একটি চক্র প্রায়ই বাজারকে অস্থিতিশীল করার চেষ্টা চালিয়ে থাকে যার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ ভোক্তাগণ। তিনি ব্যবসায়ীদের যৌক্তিক দাবীগুলোর প্রতি সমর্থন জানিয়ে বলেন মহাসড়কে ওজন নিয়ন্ত্রনের জন্য স্থাপিত স্কেলটি চট্টগ্রামের ব্যবসায়ীদের বিরুদ্ধে একটি সুগভীর চক্রান্তের অংশবিশেষ। সরকারের উর্দ্ধতন মহলকে ভুল বুঝিয়ে চট্টগ্রাম বিদ্বেষী একটি স্বার্থান্বেষী মহল চট্টগ্রামের ব্যবসা বাণিজ্যকে ধ্বংস করার জন্য এ ওজন নিয়ন্ত্রিত স্কেল স্থাপন করিয়েছে। ফলে সারা দেশের ব্যবসায়ীরা এখন আর চট্টগ্রাম থেকে পন্য ক্রয় করতে আগ্রহী হচ্ছেন না। আগে যেখানে একটি ট্রাকে ২০ টন মালামাল পরিবহন করা যেত এখন স্কেলের কারণে সর্বোচ্চ ১৩ টনের বেশী মালামাল পরিবহন করা যাচ্ছে না। ফলতঃ চট্টগ্রামের খাতুনগঞ্জসহ বড় বড় বাজার সমূহ এখন ক্রেতাশুন্য। এভাবে খাতুনগঞ্জের মতো একটি সুনামধন্য ব্যবসা কেন্দ্রকে মৃতপ্রায় করে ফেলা হয়েছে। তিনি আরো বলেন চট্টগ্রামের ব্যবসা বাণিজ্যের উন্নতি মানেই দেশের উন্নতি। মাননীয় প্রধানমন্ত্রী চট্টগ্রামকে আঞ্চলিক যোগাযোগ মাধ্যমের কেন্দ্রবিন্দুতে পরিণত করার জন্য চট্টগ্রামে হাজার হাজার কোটি টাকার উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করছে। এসব উন্নয়ন কর্মকান্ড পুরোপুরি বাস্তবায়িত হলে চট্টগ্রাম শহরটির গুরুত্ব অনেকাংশে বৃদ্ধি পাবে। কিন্তু ব্যবসায়ীদের প্রতিবন্ধকতাসমূহ দূর করার বাস্তবসম্মত উদ্যোগ গ্রহণ না করলে খাতুনগঞ্জ তার পুরানো জৌলুস হারিয়ে ফেলবে তাতে কোন সন্দেহ নেই। তিনি রমজানে ব্যবহৃত ভোজ্য তেল, চিনি, ছোলা, চাল, ডাল ও পেঁয়াজের সকল প্রকার ট্যাক্স, ভ্যাট এবং আমদানিশুল্ক রমজান পর্যন্ত স্থগিত রাখার জন্য সরকারের প্রতি বিশেষ অনুরোধ জানান। খাতুনগঞ্জের এসব সংকট নিরসনে প্রশাসন, আমদানিকারক, ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকল মহলকে সাথে নিয়ে মতবিনিময়ের আয়োজনের জন্য ব্যবসায়ীদের প্রতি আহবান জানান এবং তাদের যুক্তিসঙ্গত দাবীসমূহ বাস্তবায়নে সরকারের উর্দ্ধতন মহলের সাথে যোগাযোগ করার আশ্বাস প্রদান করেন। তিনি রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে রেখে রোজাদারগণ যাতে খুশী মনে রোজা পালন করতে পারে সে ব্যবস্থা করার জন্য সর্বস্তরের ব্যবসায়ীদের নিকট পুনরায় অনুরোধ জানান।
বিশিষ্ট ব্যবসায়ী আলমগীর পারভেজ এর সভাপতিত্বে এবং খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ ছগীর আহমদ এর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংস্থার সাংগঠনিক সম্পাদক মো. জামাল হোসেন, খাতুনগঞ্জ আড়তদার সমিতির সভাপতি মো. জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন, নাগরিক উদ্যোগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাজী মো. ইলিয়াছ, আব্দুর রহমান মিয়া, মোরশেদ আলম, ব্যবসায়ি মো. বাদশা, পরিতোষ দে, হাজী মো. ইউসুফ, মো. সাকিব, মোসলেম উদ্দিন, রফিকুল আলম, মো. জিহান, মো. রফিক, মো. সোলায়মান, মো. সেলিম, মনিরুল হক মুন্না, আব্বাস উদ্দীন প্রমূখ।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.