--- বিজ্ঞাপন ---

তুরস্কের কাছ থেকে ড্রোন কিনেছে ইউক্রেন

0

রাশিয়ার ভয়াবহ সামরিক আগ্রাসনের মুখে তুরস্ক থেকে নতুন করে আরও অজানা সংখ্যক বায়রাক্তার টিবি-২ লাইট কমব্যাট ড্রোন (ইউসিএভি) এবং মিউনিশন কিনেছে ইউক্রেন। এই নতুন ড্রোনগুলো ইতোমধ্যেই ইউক্রেনের সামরিক বাহিনীর হাতে পৌঁছে গেছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী এলেক্সী রেজনিকভ। তিনি আরো জানান যে, তুরস্কের রকেটাসানের তৈরি বিপুল সংখ্যক সিরিট মিসাইল এবং স্টিংগারসহ ইউক্রেনের উদ্দেশ্যে পাঠানো হয়েছে। যেগুলো কিন্তু এখন পরিবহনের পথে রয়েছে।

রাশিয়া দাবি করে যে, ইউক্রেন যুদ্ধে তাদের সেনাবাহিনী অজানা সংখ্যক তুর্কী টিবি-২ কমব্যাট ড্রোন আকাশেই ধ্বংস করেছে। এ সংক্রান্ত বেশকিছু ভিডিও ইউটিউবে ছেড়ে দিয়েছে রাশিয়া। এদিকে ইউক্রেন টিবি-২ কমব্যাট ড্রোন দিয়ে রাশিয়ার বেশকিছু ট্যাংক, আর্টিলারী সিস্টেম এবং ডিফেন্স সিস্টেম ধ্বংস করেছে বলে দাবি করে থাকে। ইউক্রেনে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত মেলিন্ডা সিমন্স বলেন যে, তিনি সার্বক্ষণিক তুরস্কের সাথে যোগাযোগ রক্ষা করে যাচ্ছেন, যাতে তুরস্ক এই ভয়াবহ যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনকে আরো বেশি সংখ্যক টিবি-২ কমব্যাট ড্রোন ও মিসাইল সরবরাহ করে।

তুরস্কের তৈরি টিবি-২ কমব্যাট ড্রোন (ইউসিএভি) নার্গানো-কারাবাখ যুদ্ধের পাশাপাশি সিরিয়া, ইরাক ও লিবিয়ায় ব্যাপক আকারের এয়ার কমব্যাট মিশন পরিচালনা করে তার প্রযুক্তিগত সক্ষমতার পরিচয় দিয়ে গেলেও ইউক্রেনে এই ড্রোনের ব্যাপক সফল ব্যবহার খুব একটা চোখে পড়ছে না। বিশেষ করে ইউক্রেনের রাজধানী কিয়েভের অভিমূখে চলমান রাশিয়ার প্রায় ৪০ কিলোমিটারের দীর্ঘ কনভয়ের উপর সরাসরি এই জাতীয় ড্রোনের ব্যাপক হামলা বা ধ্বংসের কোন নজির এখনো দেখা গেছে বলে মনে হয় না। যদিও বেশকিছু ভিডিও ফুটেজে টিবি-২ কমব্যাট ড্রোন দিয়ে রাশিয়ার বাক এয়ার ডিফেন্স সিস্টেম, কিছু ট্যাংক এবং সামরিক যান, মিলিটারি ট্রাক, আর্টিলারী সিস্টেম ধ্বংসের বিষয়টি প্রকাশ করেছে ইউক্রেন।

ইউক্রেন কিন্তু প্রথম ২০১৮ সালের জানুয়ারি মাসে অনেকটাই স্বল্প মূল্যের প্যাকেজে ১২টি এডভান্স বায়রাক্তার টিবি-২ কমব্যাট ড্রোন এবং ৩টি গ্রাউণ্ড স্টেশন ক্রয় করে। যার মোট চুক্তিমূল্য ছিল ৬৯.০০ মিলিয়ন ডলার। চুক্তি মোতাবেক তুরস্ক ২০১৯ সালের মার্চ মাসে প্রথম ব্যাচে বেশ কিছু ড্রোন ইউক্রেনের কাছে সরবরাহ সম্পন্ন করে এবং গত ২০২১ সালের মার্চের মধ্যেই অবশিষ্ট টিবি-২ কমব্যাট ড্রোন ইউক্রেনের হাতে তুলে দেয়। এখানে প্রকাশ থাকে যে, টিবি-২ কমব্যাট ড্রোন তুরস্ক তৈরি করলেও এখনো পর্যন্ত এর ইঞ্জিন কিতু সরবরাহ করে ইউক্রেন।

তুরস্ক বিগত এক যুগ থেকে তাদের উচ্চ প্রযুক্তির ড্রোন (ইউএভি) উন্নয়ন এবং ডিজাইনে কাজ করে যাচ্ছে এবং দেশটির সামরিক বাহিনী ২০১৫ সাল থেকে এই জাতীয় ড্রোন ব্যাবহার করে আসছে। ২০১৪ সালে প্রথম ব্যাচে ৬টি এবং ২০১৫ সালে দ্বিতীয় ব্যাচে ৬টি এই জাতীয় কমব্যাট ড্রোন্ন তুরস্কের সেনাবাহিনীর কাছে হস্তান্তরের ময়াধ্যমে টিবি-২ কমব্যাট ড্রোনের যাত্রা শুরু হয়। বর্তমানে তুরস্কের সামরিক বাহিনীর কাছে প্রায় এক শতাধিকের উপর এই জাতীয় কমব্যাট ড্রোন অপারেশনাল রয়েছে।

তুরস্কের নিজস্ব প্রযুক্তির তৈরি বায়রাক্তার টিবি-২ ড্রোন হচ্ছে একটি এডভান্স মিডিয়াম এল্টিটিউট লং এন্ডিউরেন্স (এমএএলই) কমব্যাট ড্রোন (ইউসিএভি)। যা কিনা একাধারে ইন্টালিজেন্স, সার্ভেলেন্স, রিকর্নিয়েন্স এবং তার পাশাপাশি শত্রু সীমানায় সরাসরি কমব্যাট বা এট্যাক মিশনে পরিচালনা করার বিশেষ উপযোগী করে তৈরি করা হয়েছে। এটি সর্বোচ্চ ১৮ হাজার ফিট উচ্চতায় একাধারে ২৭ ঘন্টা পর্যন্ত কমব্যাট মিশন পরিচালনা করতে সক্ষম এবং এর গতি প্রতি ঘন্টায় সর্বোচ্চ ২২০ কিলোমিটার।

এটি ১৫০ কেজি ওজনের অস্ত্র ও ৪টি সিরিট মিসাইল বহন করতে পারে। টিবি-২ কমব্যাট ড্রোনের ৪টি হার্ড পয়েন্টে এন্টি-ট্যাংক এণ্ড এন্টি এয়ার ডিফেন্স সিস্টেম মিসাইল, এল-ইউএমটিএএস, এমএএম-সি/এল প্রেসিসন গাইডেড মিউনিশন, রকেটসান সিরিট ৭০ এমএম মিসাইল সিস্টেমসহ গাইডেড এণ্ড আন-গাইডেড রকেট ও মিউনিশন ইনস্টল করা যায়।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.