--- বিজ্ঞাপন ---

আমেরিকায় সহিংসতার আর ভয়ের মাত্রা ছাড়িয়ে গেছে, বললেন বাইডেন

0

আমেরিকার ডেলবার বিশ্ববিদ্যালয়ে স্নাতক শিক্ষার্থীদের সমাবর্তন অনুষ্ঠানে টেক্সাসের একটি প্রাইমারি স্কুলে এক বন্দুকধারীর হামলায় শিক্ষকসহ ১৯ জন খুদে শিক্ষার্থীর মর্মান্তিক ও হৃদয়বিদারক মৃত্যুর প্রসঙ্গ উল্লেখ করে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, যখন আমি এখানে বক্তব্য দিচ্ছি তখন এসব হতভাগ্য শিশুদের পিতামাতা অত্যন্ত ভগ্ন হৃদয়ে তাদের সন্তানদের দাফন করার প্রস্তুতি নিচ্ছেন। তারা তাদের প্রিয় সন্তানদের আমেরিকায় দাফন করতে যাচ্ছেন যেখানে সহিংসতার মাত্রা ছাড়িয়ে গেছে।যেখানে ভয়ের মাত্রা ছাড়িয়ে গেছে এবং যেখানে আতঙ্কের মাত্রা ছাড়িয়ে গেছে।

আমেরিকায় চলমান সশস্ত্র সহিংসতা মোকাবেলায় জো বাইডেন তার দৃঢ় ইচ্ছার কথা প্রকাশ করে বলেন, আমি জানি যে আমরা বিপর্যয়কে বেআইনি ঘোষণা করতে পারি না। তবে আমরা আমেরিকাকে নিরাপদ আবাসস্থল হিসেবে গড়ে তুলতে পারি।

যাই হোক, মার্কিন যুক্তরাষ্ট্রের গত কয়েক দশকের অভিজ্ঞতার আলোকে দেখা গেছে যে  নিরাপত্তাহীনতা ও সশস্ত্র সহিংসতা মোকাবেলায় সরকারের দৃঢ় সংকল্প হয় অবাস্তব বা অকার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে। এই কারণে, মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো একটি কোণে মর্মান্তিক গোলাগুলির পর প্রতিবারই কিছু রাষ্ট্রনায়ক এবং রাজনীতিবিদ সহিংসতার নিন্দা করে করে থাকেন এবং এর বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি দিয়ে কিছু আবেগপ্রবণ বিবৃতি দেন। কিন্তু সময়ের সাথে সাথে পরিস্থিতি আবার আগের মতো স্বাভাবিক হয়ে যায়। এমনকি আরও নিষ্ঠুর সশস্ত্র সহিংসতা ঘটনা ঘটে যায়।

অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের রাস্তায় রাস্তায় নির্বিচারে যে গণহত্যা চলছে তার প্রতি কোনো প্রকার ভ্রুক্ষেপ না করেই কিছু রাষ্ট্রনায়ক এবং রাজনীতিবিদ অস্ত্র বহনের স্বাধীনতাকে জোরালোভাবে সমর্থন করেন। দলটি এমনকি বিশ্বাস করে যে এই দেশের কিছু নাগরিকদের নির্বিচারে গুলিবর্ষণ মোকাবেলায় সবার আরো সশস্ত্র হওয়া উচিত। তাদের মধ্যে কেউ কেউ, যেমন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্কুলের কর্মীদের যথাসম্ভব প্রয়োজনীয় সশস্ত্র বহন করার পরামর্শ দিয়েছেন এবং তিনি মনে করেন আমেরিকার স্কুলগুলিতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা উচিত। অন্য একটি দল, যেমন সিনেটর বার্নি স্যান্ডার্স মার্কিন যুক্তরাষ্ট্রে যেকোনো ধরনের আধা-স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন। স্যান্ডার্স এক টুইটবার্তায় বলেন, “কারো AR-১৫ বা মানুষকে হত্যা করার জন্য তৈরি কোনো অস্ত্র রাখার  প্রয়োজন নেই।”

মার্কিন সমাজে হত্যা, নিরাপত্তাহীনতা এবং সহিংসতার সর্বশেষ উদাহরণ হচ্ছে কয়েকদিন আগে টেক্সাসের ওভালডের রব এলিমেন্টারি স্কুলে ঘটে যাওয়া মর্মান্তিক হত্যাকাণ্ড যেখানে ১৮ বছর বয়সী একটি ছেলে একটি আধা-স্বয়ংক্রিয় বন্দুক নিয়ে স্কুলে প্রবেশ করে ২২ জনকে হত্যা করে। তাদের মধ্যে ১৯ জন নিষ্পাপ শিশুও রয়েছে। এখান আরেকটি বিপর্যয়কর বিষয় হলো দেশটির পুলিশ অফিসাররা এই আততায়ীকে ওই  স্কুলে তার নৃশংস হত্যাকাণ্ড চালাতে প্রায় এক ঘন্টা সময় দিয়েছিল!# পারস টুডে

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.