--- বিজ্ঞাপন ---

এলান মাক্সের মহাকাশ গবেষণা সংস্থা স্পেস-এক্স এর ফ্যালকন-হেভী

0

ফ্যালকন হেভি একটি আংশিক পুনরায় ব্যবহারযোগ্য ভারী-উত্তোলন উৎক্ষেপণ যান, যাহা স্পেসএক্স দ্বারা নকশাকৃত এবং উৎপাদিত হয়। এটি ফ্যালকন ৯ যান থেকে উদ্ভূত এবং একটি শক্তিশালী ফ্যালকন ৯ প্রথম পর্যায়ে কেন্দ্রের মূল হিসাবে দুটি অতিরিক্ত ফ্যালকন ৯-এর মতো প্রথম স্তরের স্ট্র্যাপ-অন বুস্টার হিসাবে গঠিত। আমেরিকার ধনকুবের এলান মাক্সের মহাকাশ গবেষণা সংস্থা স্পেস-এক্স এর ফ্যালকন-হেভী রকেট সিস্টেমকে স্পেসে পাঠানো হেভী লিফট লঞ্চ ভেহিকল হিসেবে বিবেচনা করা হয়। এই রকেট সিস্টেমের তিনটি কোরে প্রতিটিতে ৯টি করে মোট ২৭টি সুপার এডভান্স ইঞ্জিন একত্রে উৎপন্ন করে ২২,৮১৯ কিলোনিউটন বল। যেটি কিনা ৫ মিলিয়ন পাউণ্ডের চেয়েও বেশি।

উৎক্ষেপণের সময় ফ্যালকন-হেভী রকেটের উৎপন্ন বলকে ১৮টি ৭৪৭ বোয়িং জেট পরিবহণ বিমানের সমন্বিত বলের সঙ্গে তুলনা করা যেতে পারে। এখানে ভরের হিসেবটা এভাবে করা যেতে পারে যে, যাত্রী ও মালামালে পরিপূর্ণ একটি সম্পূর্ণ ৭৪৭ বোয়িং পরিবহণ বিমান লো আর্থ অরবিটে নিয়ে যেতে পারবে ফ্যালকন হেভী।

স্পেস-এক্সের ফ্যালকন-হেভী রকেট ডেলিভারি সিস্টেমের উচ্চতা ৭০ মিটার, ডায়ামিটার ৩.৬৬ মিটার এবং প্রস্থ ১২.২ মিটার। দুই স্টেজের এই রকেট সিস্টেমের ওজন ১৪,২০,৭৮৮ কেজি। আসলে এলান মাক্সের স্পেস-এক্স ৬ ফেব্রুয়ারী, ২০১৮ তে ফ্যালকন হেভির প্রথম সফল উড্ডয়ন সম্পন্ন করে।

ফ্যালকন-হেভীর তিনটি বুস্টার রকেটকে লঞ্চ পরবর্তী সাফল্যের সাথে আবার পৃথিবীতে ফিরিয়ে নিয়ে আসা হয়। ফ্যালকন-হেভীর সাথে তুলনা করা যায় কেবল কোল্ড ওয়ার যুগের মার্কিন সার্টান-৫ হেভী রকেট সিস্টেমের সাথে। যা কিনা ১৯৭৩ সালে একবারই এর চেয়ে বেশি ভার নিয়ে মহাকাশে উড়াল দিয়েছিল। কিন্তু এর খরচ এতটাই বেশি ছিল যে তারপর আর কোন দিনই এমন ব্যয়বহুল রকেট সিস্টেম আকাশে পাঠানো সম্ভব হয়নি।

ফ্যালকন-হেভীর উড্ডয়নের খরচের হিসেব বিবেচনা করলে এটি একবারের যাত্রা বাবদ খরচ পড়ে ৯০.০০ মিলিয়ন ডলার এবং কেজি প্রতি খরচ পড়ে ১,৪০০ ডলার। ফ্যালকন-হেভী পৃথিবী থেকে লো আর্থ অরবিটে ৬৩,৮০০ কেজি ওজনের লোড ও জিওসিনক্রোনাস ট্রান্সফার অরবিটে ২৬,৭০০ কেজি লোড নিয়ে যেতে সক্ষম। আবার রক্তিম মঙ্গল গ্রহে এটি ১৬,৮০০ কেজি এবং প্লুটো গ্রহে ৩,৫০০ কেজি পর্যন্ত লোড বহন করে নিয়ে যেতে সক্ষম বলে জানিয়েছে স্পেস এক্সের এক্সপার্টরা।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.