--- বিজ্ঞাপন ---

উমরাহ ভিসাকে সহজ করছে সৌদি সরকার

0

সৌদি গ্যাজেট নিউজ এজেন্সির দেয়া তথ্যমতে, সৌদি সরকার বিদেশীদের জন্য উমরাহর ভিসাকে অনেকটা সহজ এবং নমনীয় করার সিদ্ধান্ত নিয়েছেন। এখন থেকে উমরাহ ভিসাকে অনেকটা ট্যুরিস্ট ভিসার মতো করতে যাচ্ছে সৌদ সরকার। মুলত এক বিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় ভিশন ২০৩০ আলোকে দেশের অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নিয়ে যেতে নতুন করে ঢেলে সাজাতে যাচ্ছে মোহাম্মদ বিন সালমান শাসিত সৌদি সরকার।

জানা যায়,সৌদি সরকার ওমরাহ ব্যবস্থাপনা আরও সহজতর করার জন্য এ নতুন নিয়ম চালু করতে যাচ্ছে। ওমরাহ করার জন্য এখন থেকে কোনো এজেন্সি লাগবেনা।যে কেউ অনলাইনে আবেদনের মাধ্যমে ২৪ ঘণ্টার মধ্যে হজ যাত্রী নিজেই ভিসা বের করতে পারবেন। ওমরাহ ভিসার মেয়াদ (এক মাসের পরিবর্তে) হবে ৩ মাস। ওমরাহ হজ যাত্রীরা নির্দ্বিধায় সৌদিআরবের যে কোনো অঞ্চলে কোনো বাধা ছাড়াই ভ্রমণ করতে পারবেন।

গতকাল বৃহস্পতিবার সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী ড. তাওফিক আল রাবিয়াহ বিদেশী হজযাত্রীদের নতুন নীতিমালার আলোকে অনলাইন ওমরাহ ভিসা সার্ভিসের আনুষ্ঠানিক উদ্ভোধন অনুষ্ঠানে নতুন ওমরাহ ভিসার বিভিন্ন দিক ও সুবিধা মিডিয়ার সামনে তুলে ধরেন। তিনি জানান যে, নতুন ওমরাহ হজ নীতিমালার আলোকে এখন থেকে বিদেশী ওমরাহ যাত্রীরা নিজে নিজেই অনলাইনে আবেদন করতে পারবেন। মাত্র ২৪ ঘন্টার মধ্যেই ভিসা ইস্যু হয়ে যাবে। তাও আবার কোন এজেন্সির সহযোগিতা ছাড়াই।
পূর্বের নিয়ম এবং শর্তের আলোকে ওমরাহ পানলনকারী যাত্রীরা জিদ্দা, মক্কা আর মদীনা ছাড়া আর অন্য কোথাও যাওয়ার অনুমতি পেতেন না। তবে নতুন ওমরাহ নীতির আলোকে এখন থেকে সৌদি আরবের যে কোন স্থানই উমরাহর যাত্রীগণ ভ্রমন করতে পারবেন।
এখানেই কিন্তু শেষ নয়। আগে ওমরাহ হজ পালনের জন্য বিদেশীদের জন্য মাত্র ১ মাসের ভিসা ইস্যু করা হতো। তবে বর্তমানে সৌদি সরকার ওমরাহ পালনের জন্য নুন্যতম ৩ মাসের ভিসা ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছেন।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.