--- বিজ্ঞাপন ---

অত্যাধুনিক ইউরোফাইটার টাইফুন ক্রয় করতে যাচ্ছে মিসর

0

বর্তমানে মধ্যপ্রাচ্য এবং তার আশপাশের দেশগুলোর মধ্যে এক ইসরাইলের পর সবচেয়ে শক্তিশালী এবং আধুনিক বিমান বাহিনী হিসেবে গঠন করতে যাচ্ছে পিরামিডের দেশ খ্যাত মিশর। সাম্প্রতিক সময়ে মিশরের আবদেল আল ফাত্তা আল সিসি সরকার একেবারে নতুন ২৪টি ইউরোফাইটার টাইফুন এডভান্স মাল্টিরোল জেট ফাইটার ক্রয়ের জন্য ইতালির সাথে আলোচনা চূড়ান্ত করেছে। নতুন এই ২৪টি ইউরোফাইটার টাইফুনের ওয়েপন্স প্যাকেজসহ চুক্তিমূল্য নির্ধারণ করা হয়েছে ৩.০০ বিলিয়ন ডলার। সে হিসেবে প্রতিটি ইউরোফাইটার যুদ্ধবিমানের ক্রয় মূল্য হতে যাচ্ছে ১২৫ মিলিয়ন ডলার।

বর্তমানে মিশরের বিমান বাহিনীতে একক ক্যাট্যাগরির সর্বাধিক যুদ্ধবিমান হিসেবে আমেরিকার তৈরি এফ-১৬ ফাইটিং ফ্যালকন রয়েছে ২১৮টি। আবার পুরনো মিরেজ-৫ রয়েছে ৮১টি এবং মিরেজ-২০০০ যুদ্ধবিমান রয়েছে ১৯টি।

ফ্রান্সের তৈরি এডভান্স রাফাল জেট ফাইটার রয়েছে ২৪টি এবং নতুন করে আরো ৩০টি অর্ডার দিয়ে রেখেছে মিশর। তাছাড়া রাশিয়ার তৈরি মিগ-২৯ রয়েছে ৪৪টি এবং একেবারে নতুন প্রজন্মের এসইউ-৩৫ ফাইটার জেট রয়েছে ১৭টি। তাছাড়া আমেরিকার বাইডেন প্রশাসনের চাপ ও আপত্তি উপেক্ষা করেই মিশর আবারো নতুন করে ২৬টি এসইউ-৩৫ যুদ্ধবিমানের অর্ডার দিয়ে রেখেছে। লাইট যুদ্ধবিমান হিসেবে আলফা জেট রয়েছে ৪০টি। মিশরের বিমান বাহিনীতে বর্তমানে মোট ৪২৪টি বিভিন্ন দেশের তৈরি যুদ্ধবিমান অপারেশনাল রয়েছে এবং আগামী ২০২৫ সালের মধ্য তা কিন্তু নিশ্চিতভাবেই ৫০০ তে পৌঁছে যাবে।

আসলে অতীতের তিক্ত অভিজ্ঞতার বিষয়টি মাথায় রেখে মিশর এখন আর নিদিষ্ট একক কোন দেশ থেকে ডিফেন্স সিস্টেম ক্রয় বা সংগ্রহ করতে চাচ্চে না। মিশরের বিমান বাহিনীর বর্তমান এয়ার ফ্লীট এবং যুদ্ধবিমানের তালিকা দেখলেই তা কিন্তু বেশ স্পষ্ট হয়ে যায়। এর মূল কারণ হিসেবে দেখা যায় যে, মিশরের বিমান বাহিনীতে বিশাল আকারের মোট ২১৮টি এফ-১৬ যুদ্ধবিমান থাকলেও এর মূল অস্ত্র হিসেবে একেবারে পুরনো ও স্বল্প পাল্লার এআইএম-৭/৯ মিসাইল ছাড়া আপাতত আর কিছুই নেই। মিশরের বিমান বাহিনীর হাতে থাকা এআইএম-৭সি সিরিজের স্প্যারো সর্ট রেঞ্জের মিসাইলের পাল্লা মাত্র ২২ কিলোমিটার এবং এআইএম-৯বি সাইডউইন্ডার মিসালের রেঞ্জ সর্বোচ্চ ২০ কিলোমিটার।

যুদ্ধকালীন পরিস্থিতিতে ইসরাইলের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন ভবিষ্যত আশাঙ্খায় আমেরিকা কিন্তু মিশরের বার বার অনুরোধ করা সত্ত্বেও কখনোই এফ-১৬ এর গুরুত্বপূর্ণ অস্ত্র এআইএম-১২০সি/ডি সিরিজের এডভান্স এয়ার টু এয়ার (বিভিআর) মিসাইল সরবরাহ করেনি। এমনকি মিশর চাইলেও তাদের বিমান বহরে থাকা পুরনো এফ-১৬ যুদ্ধবিমানগুলো আপগ্রেড করে দিতেও চরম অনীহা প্রকাশ করে আমেরিকা। তাই এবার আমেরিকার কথার উপর ভরসা না করে নিজস্ব চাহিদা এবং কৌশল মাফিক বিভিন্ন দেশ থেকে অত্যাধুনিক যুদ্ধবিমান এবং ডিফেন্স সিস্টেম ক্রয়ের পেছনে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করে যাচ্ছে মিশরের আবদেল আল ফাত্তা আল সিসি সরকার।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.