--- বিজ্ঞাপন ---

বিশ্বে কততম স্থানে বাংলাদেশের পাসপোর্ট

0

গত মঙ্গলবার ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’ ২০২২ সালের বিশ্বের শক্তিশালী পাসপোর্টের অধিকারী দেশের তৃতীয় প্রান্তিক সংস্করণের সর্বশেষ তালিকা প্রকাশ করেছে। তাদের প্রতিবেদন অনুযায়ী ২০২২ সালে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের অধিকারী প্রথম দেশ হচ্ছে জাপান এবং দ্বিতীয় দেশটি হচ্ছে সিঙ্গাপুর।

২০২২ সালে শক্তিশালী পাসপোর্টের তালিকায় বিশ্বের সকল দেশকে পেছনে ফেলে ১ম স্থানে উঠে এসেছে জাপানের নাম। জাপানের পাসপোর্ট দিয়ে বর্তমানে বিশ্বের ১৯৩টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করা যায়। আবার শক্তিশালী পাসপোর্টের তালিকায় পূর্ব এশিয়ার ছোট্ট দেশ সিঙ্গাপুরের পাসপোর্ট রয়েছে দ্বিতীয় স্থানে। সিঙ্গাপুরের পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৯২টি দেশে ভিসা ছাড়াই বা অন এ্যারাইভেল ভিসা সুবিধায় ভ্রমণ করা সম্ভব।

তাদের দৃষ্টিতে ২০২২ সালে বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় তুরস্কের পাসপোর্ট রয়েছে ৫৪ তম স্থানে। বর্তমানে তুরস্কের পাসপোর্ট দিয়ে বিশ্বের ১১০টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করা সম্ভব। তাছাড়া মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরবের পাসপোর্ট রয়েছে ৬৮ তম স্থানে এবং দেশটির পাসপোর্ট দিয়ে ৮১টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করা যায়।

প্রতিষ্ঠানটি মুলত তাদের শক্তিশালী পাসপোর্টধারী দেশের তালিকা প্রনয়নের ক্ষেত্রে দেশভিত্তিক নম্বর (স্কোর) দিয়ে থাকে। আর এই স্কোরটি নির্ভর করে একটি দেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা নিয়ে বিশ্বের কতটি দেশ ভ্রমণ করতে পারে তা উপর।

হেনলি পাসপোর্ট ইনডেক্স ২০২২ এর সসর্বশেষ সংষ্করণে শক্তিশালী পাসপোর্টের তালিকায় বিশ্বের এক নম্বর সুপার পাওয়ার আমেরিকা রয়েছে ৭ম স্থানে এবং মার্কিন পাসপোর্টধারীরা বিশ্বের ১৮৬টি দেশে ভিসা ছাড়াই ভ্রমনের বিশেষ সুযোগ পেয়ে থাকে। তাছাড়া এই তালিকায় রেড জায়ান্ট চীন রয়েছে ৬৯ তম স্থানে এবং চীনের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই বিশ্বের ৮০টি দেশ ভ্রমণ করা যায়।

তাছাড়া দক্ষিণ এশিয়ার সকল দেশের মধ্যে সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের অধিকারী দেশ হচ্ছে মালদ্বীপ। হেনলী পাসপোর্ট ইনডেক্স এর প্রতিবেদন অনুযায়ী সারা বিশ্বের মধ্যে শক্তিশালী পাসপোর্টের তালিকায় মালদ্বীপ রয়েছে ৬৩ তম স্থানে। এই ছোট্ট দ্বীপরাষ্ট্র মালদ্বীপের পাসপোর্টধারীরা বিশ্বের মোট ৮৯টি দেশে ভিসা ছাড়া ভ্রমণের সুবিধা পেয়ে থাকে।

তাছাড়া শক্তিশালী পাসপোর্টের র‍্যাংকিং এ ভারতের পাসপোর্ট রয়েছে ৮৭ তম স্থানে। ভারতের পাসপোর্ট দিয়ে বিশ্বের মোট ৬০টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করা সম্ভব। অন্যদিকে শ্রীলঙ্কার পাসপোর্ট ১০৩ তম, বাংলাদেশের পাসপোর্ট ১০৪ তম স্থানে, ভুটানের পাসপোর্ট ৯৩ তম আফগানিস্তানের পাসপোর্ট ১১২ তম, পাকিস্তানের পাসপোর্ট ১০৯ তম স্থানে এবং নেপালের পাসপোর্ট ১০৬ তম স্থানে রয়েছে। তবে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে বর্তমানে মোট ৪১ দেশে ভিসা ছাড়া কিংবা অন এ্যারাইভেল ভিসা সুবিধায় ভ্রমণ করতে পারে।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.