--- বিজ্ঞাপন ---

রাবার শিল্পে প্রাণ ফেরাতে সরওয়ার জাহানের লড়াই

0

বিশেষ প্রতিনিধি#
এক সময় বাংলাদেশে রাবারের বেশ চাহিদা ছিল। উৎপাদনও হতো প্রচুর। বিদেশে রফতানিযোগ্য বাংলাদেশের রাবারের বেশ চাহিদাও রয়েছে। কিন্ত বিগত কয়েক বছর ধরে এ শিল্পের প্রতি কারও মনযোগ নেই। সারা দেশে ছড়িয়ে থাকা রাবার বাগানগুলো বেদখলে চলে যেতে থাকে। চট্টগ্রামে রাবার রোর্ডের অফেসটি কাগুজে অফিসে পরিনত হয়। কর্মকর্তা-কর্মচারী কয়েক থাকলেও তারা হাজিরা দেয়া ছাড়া কোন কাজ ছিল না। রাবার বোর্ডের অফিসটি নগরীর দৃষ্টিনন্দন পাহাড়ী এলাকায় হওয়াতে লোকজনের যাতায়াতও তেমন ছিল না। রাবার বোর্ডের সাথে বাগান মালিকদের যোগাযোগ ছিল না বললে চলে। ক্রমশ ধংসের পথে যাওয়া এ রাবার শিল্পকে রক্ষা করতে প্রধানমন্ত্রী সৈয়দা সরওয়ার জাহানকে চুক্তিভিত্তিক নিয়োগ দেন। চট্টগ্রামের সৎ ও দক্ষ সরকারী আমলা হিসেবে পরিচিত সরওয়ার জাহান দায়িত্ব নেয়ার রাবার শিল্পে প্রাণ ফিরে আসতে থাকে।
আশার কথা হচ্ছে সৈয়দা সরওয়ার জাহান যোগ দেয়ার পর পরই রাবার রফতানি বেড়েছে। গত ২০২১ সালে ৩৪ মিলিয়ন মার্কিন ডলারের রাবার রফতানি হয়েছে। যা গত এক দশকের মধ্যে সবচেয়ে বেশি।
অনুসন্ধানে জানা গেছে, সারা বিশে^ রাবার থেকে তৈরি হয় ১ লাখ ২০ হাজারেরও বেশি রকমের পণ্য। তাই বিশ^ জুড়ে রাবারের চাহিদা ব্যাপক। রাবার উৎপাদনে এশিয়ার দেশগুলো ৯৩ শতাংশ যোগান দেয়। থাইল্যান্ড হতে রফতানি সবচেয়ে বেশি। তালিকায় এক সময় বাংলাদেশের অবস্থান সুবিধাজনক থাকলেও ক্রমশ এটি গুরুত্ব হারাতে থাকে। ৯০’র দশকে বিশে^ বাংলাদেশের রাবারের চাহিদা ছিল ব্যাপক। এ সময় প্রথম কয়েকটি দেশের মধ্যে বাংলাদেশ রাবার উৎপাদনে ব্যাপক ভুমিকা রাখে। কিন্ত দিন যত যায় এ শিল্পের অগ্রযাত্রা থমকে যেতে থাকে। বর্তমানে এশিয়ারি দেশগুলোর মধ্যে বাংলাদেশের স্থান ২০ নাম্বারে চলে গেছে। অথচ এ রাবারকে একসময় বাংলাদেশে সাদা সোনা বলা হতো। বিশে^ ব্যাপক চাহিদার কারনে এশিয়ার দেশগুলো রাবার উৎপাদনের জন্য ক্রমশ ঝাপিয়ে পড়ে। বিশেষ করে থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ অনেক দেশ রাবার শিল্পের জন্য প্রান্তি চাষীদের অনেক সুবিধা দেয়।
মৃতপ্রায় এ রাবার শিল্পে প্রাণ ফেরাতে চেয়ারম্যান সৈয়দা সরওয়ার জাহান দায়িত্ব নেয়ার এক বছরের মধ্যে ফিরিয়ে আনেন অফিসিয়াল শৃংখলা। তিনি যোগাযোগ করেেত থাকেন সরকারের বিভিন্ন মহলে। একই সাথে নিজের একটা অফিস এবং লোকবল বাড়ানোর জন্য তদবির করেন। সরকারের বিভিন্ন মহলে ধর্ণা দিয়ে তিনি একটির পর একটি সমস্যা মোকাবেলা করে এগুতে থাকেন। বাগান মালিকরা এ শিল্পে কেন আগ্রহ হারাচ্ছে তার সন্ধানে তিনি নামেন। ভ‚মি দখল, চাদাঁবাজিসহ যেসব সমস্যা রয়েছে তার জন্য তিনি প্রশাসনের সহযোগিতা চান। রাবার উৎপাদন এবং রফতানির ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতা অপসারনে তিনি সরকারের বরাবরে একের পর এক পত্র দেন।
রাবার বোর্ড চেয়ারম্যান সারওয়ার জাহান বলেন, রাবার বোর্ডের চেয়ারম্যান হিসেবে আমাকে মাননীয় প্রধানমন্ত্রী নিয়োগ দেন। তারপর থেকে এটিকে আমি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। তিনি বলেন, দায়িত্ব নেয়ার পর থেকে প্রচুর সমস্যা মোকাবেলা করতে হয়েছে, এখনও হচ্ছে। রাবার শিল্পে বাংলাদেশের হারানো গৌরব ফিরিয়ে আনতে চেষ্টা করে যাচ্ছি। তিনি বলেন, আমি মালয়েশিয়ার সাথে যোগাযোগ অব্যাহত রেখেছি। তাদের প্রযুক্তিগত দিক আমাদের চেয়ে উন্নত। মালয়েশিয়ার সাথে একটি সমঝোতামূলক চুক্তির মাধ্যমে এ শিল্পের সাথে জড়িতদের প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে দক্ষ করে গড়ে তোলার কাজ শুরু করেছি। সরওয়ার জাহান বলেন, দেশে বর্তমানে প্রায় ১ লক্ষ ৪০ হাজার একর জমিতে রাবার চাষ করা হচ্ছে। তম্মধ্যে ১৮ সরকারী বাগানসহ ৪১২০টি রাবার বাগানে চার ধরনের উৎপাদিত প্রাকৃতিক রাবারের পরিমাণ প্রায় ৬৭ হাজার টন। দেশের আভ্যন্তরীন চাহিদা প্রায় ২৫ হাজার টনের মতো। বাকী উদ্বৃত্ত রাবার বিদেশে রফতানি হচ্ছে। রাবার বোর্ডের চেয়ারম্যান আরও বলেন, ‘২০১৯ সালের ৩০ এপ্রিল বাংলাদেশ রাবার বোর্ড স্বতন্ত্রভাবে কাজ শুরু করে। এই প্রথম প্রাকৃতিক রাবার ও রাবারভিত্তিক শিল্পপণ্য মেলার আয়োজন করা হয়। আমরা এই মেলার মাধ্যমে রাবার শিল্প বিকাশের প্রচেষ্টা চালাচ্ছি। ভবিষ্যতেও এ ধরনের মেলা আয়োজন অব্যাহত থাকবে।’
রাবার বোর্ড সূত্রে জানা যায়, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন প্রায় ৪০ হাজার একর জমিতে ১৮টি রাবার বাগান সৃজন করেছে। বেসরকারি খাতকে সম্পৃক্ত করতে পার্বত্য চট্টগ্রামে সরকারি ৩৩ হাজার একর জমি রাবার চাষের জন্য লিজ দেওয়া হয়েছে। খাগড়াছড়ি ও রাঙ্গামাটিসহ দেশের ১২টি জেলায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ১৩ হাজার ২০০ একর জমিতে রাবার চাষের উন্নয়নের জন্য পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে কাজ করছে রাবার বোর্ড।
সূত্র মতে, সরকার রাবার শিল্পের দিকে নজর দেয়ার পর এ শিল্পের সাথে জড়িতরা রাবারের উপর আরোপিত ভ্যাট প্রত্যাহার, বাগান হস্তান্তর ও নবায়ন সহজকরণ, পুনরায় ব্যাংক ঋণ চালুসহ ১০ খাতে সরকারের সহযোগিতা চেয়েছে। বর্তমানে রাবার চাষের উপর নির্ভরশীল রয়েছে প্রায় ৪০ হাজার শ্রমিক, কর্মচারি। বাংলাদেশে রাবার শিল্পের প্রধান সমস্যা হচ্ছে দেশীয় উৎপাদিত রাবার বাজারে বিক্রিতে ২৫ শতাংশ ট্যাক্স ও ভ্যাট আদায়। যার কারণে এ শিল্পটি ধ্বংসের পথে চলে যাচ্ছে। কিন্তু আমদানির ক্ষেত্রে মাত্র ৫ শতাংশ আমদানি শুল্ক আদায় করা হচ্ছে। এ ক্ষেত্রে সরকারের চিত্র রীতিমতো উল্টো। ২০১০ সালে প্রতি কেজি রাবার বিক্রি হতো ৩০০ থেকে ৩৫০ টাকায় । বর্তমানে মাঠ পর্যায়ে প্রতি কেজি রাবার বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৫০ টাকায়। ফলে রাবারের উৎপাদন খরচ পাচ্ছেন না বাগান মালিকরা। প্রান্তিক চাষীরা এভাবে আর্থিক ক্ষতির শিকার হলে রাবার চাষ টিকিয়ে রাখা কঠিন হয়ে উঠবে বলে সংশ্লিষ্টরা মত ব্যক্ত করেন।##

 

 

 

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.