--- বিজ্ঞাপন ---

কি এই আমেরিকার তৈরি পি-৮ প্রসিডন বিমান

0

সিরাজুর রহমান#

আমেরিকার তৈরি পি-৮ প্রসিডন – নেপচুন হচ্ছে একটি লং রেঞ্জের এন্টি সাবমেরিন ওয়ারফার (এএসডাব্লু), অ্যান্টি সারফেস ওয়ারফেয়ার (এএসইউডাব্লু), ইন্টালিজেন্স, সার্ভেলাইন্স এণ্ড রিকোর্নিসেন্স (আইএসআর) এয়ারক্রাফট। আমেরিকার নেভি যেটা অপারেট তা হচ্ছে পি-৮ প্রসিডন এবং ভারতের নৌবাহিনীর নিজস্ব চাহিদা মাফিক কাস্টমাইজড করা এয়ারক্রাফটটি হচ্ছে পি-৮ আই নেপচুন।

আমেরিকার নৌবাহিনী বর্তমানে ১১২টি পি-৮এ প্রসিডন সিরিজের বিমান অপারেট করে এবং ভারতের নৌবাহিনী ১২টি অত্যাধুনিক পি-৮আই নেপচুন সিরিজের এন্টি সাবমেরিন ওয়ারফার বিমান অপারেট করে। তাছাড়া যুক্তরাজ্য ৯টি, দক্ষিণ কোরিয়া ৬টি অস্ট্রেলিয়া ১২টি, নরওয়ে ৫টি, নিউজিল্যান্ড ৪টি এবং জার্মানী ৫টি পি-৮এ সিরিজের এই জাতীয় বিমান অপারেট করে। এন্টি-সাবমেরিন ওয়ারফার হিসেবে পি-৮ সিরিজের বিমানকে যে কেবল মেরিটাইম পেট্রোলের জন্য উপযোগী করে ডিজাইন করা হয়েছে বলে মনে করা হলেও, বিষয়টি আসলে তা কিন্তু নয়। বরং এটি এন্টিশীপ এন্ড এন্টি সাবমেরিন ওয়ারফারের পাশাপাশি সাগরের, ভূমিতে এবং সুউচ্চ পর্বত অঞ্চলেও অনুসন্ধান ও উদ্ধার, জলদস্যুতা রোধ এবং সামরিক বাহিনীর অস্ত্র সহায়তাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ মিশনে এটি ব্যবহৃত হয়।

এটি স্টেশন থেকে উড্ডয়ন করে একটানা ৮ ঘন্টা মেরিটাইম পেট্রোল বা এয়ার কমব্যাট মিশন পরিচালনা করতে সক্ষম। এ এয়ারক্রাফট দুটি অত্যন্ত শক্তিশালী সিএফএম৫৬-৭ ইঞ্জিন দ্বারা চালিত হয়। যা কিনা ২৭,৩০০ পাউণ্ড থার্স্ট উৎপন্ন করে। এর ম্যাক্সিমাম টেকঅফ গ্রস ওয়েট ৮৫,১৩৯ কেজি। ৯ জন ক্রু দ্বারা পরিচালিত পি-৮ বিমনটি সর্বোচ্চ ১২,৪৯৬ মিটার উচ্চতায় উড্ডয়ন করে সমুদ্রের গভীরে নজরদারী করার করার বিশেষ উপযোগী করে ডিজাইন করা হয়েছে। প্রতিটি পি-৮ এর আন্তর্জাতিক মূল্য আনুমানিক ২৭০ মিলিয়ন ডলারের কাছাকাছি হতে পারে।

এই এয়ারক্রাফটের ৫টি অভ্যন্তরীন ওয়েপন্স ‘বে’ এবং বাহিরের অংশে ৬টি হার্ড পয়েন্টে ৯ টন ওজনের বিভিন্ন ধরণের প্রচলিত অস্ত্র বহন করতে সক্ষম। এজিএম-৮৪এইচ/কে এসএলএএম-ইআর (ল্যাণ্ড এট্যাক ক্রুজ মিসাইল), এজিএম-৮৪এল ব্লাক-২ হারপুন এন্টিশীপ মিসাইল, মার্ক-৫৪ টর্পেডো, মাইন্স, ডেপথ চার্জার এবং হাই আল্টিটিউট এন্টি সাবমেরিন ওয়ারফার ওয়েপন্স সিস্টেম বহন করে।

তাছাড়া এভিয়োনিক্স সিস্টেম হিসেবে রেইথন এপিওয়াই-১০ মাল্টি মিশন সারফেস সার্চিং রাডার, এএন/এএলকিউ-২৪০ এলেক্ট্রনিক্স সাপোর্ট মেজারস সুইট ইন্সটল করা হয়। তবে মার্কিন নৌবাহিনীতে পি-৮ মেরিটাইম পেট্রোল ক্রাফট/ এন্টি-সাবমেরিন ওয়ারফার বিমান ছাড়াও লকহীড মার্টিন কর্পোরেশনের তৈরি চার ইঞ্জিন বিশিষ্ট পি-৩ ওরিয়ন এর একাধিক সিরিজের মেরিটাইম সার্ভেলাইন্স এন্ড কমব্যাট এয়ারক্রাফট রয়েছে।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.