--- বিজ্ঞাপন ---

পুতিনের ৩৩ কোটি ডলার মূল্যের গুপ্তচর বিমান ধ্বংস

0

মোহাম্মদ শহীদুল ইসলাম, বিশেষ প্রতিনিধি #
ইউক্রেন যুদ্ধে পাশ্ববর্তী দেশ বেলারুশে মোতায়েন রাশিয়ার সামরিক দিক থেকে গুরুত্বপূর্ণ বেরিয়েভ এ-৫০ সামরিক গোয়েন্দা বিমান ধ্বংস হয়েছে । ২০২২ সালে ইউক্রেন যুদ্ধের পর থেকে এটি রাশিয়ার সামরিক দিক থেকে এটি একটি বড় ধরনের ক্ষয়ক্ষতির ঘটনা বলে সামরিক বিশেষজ্ঞরা মনে করছেন। রাশিয়ার কাছে এ ধরনের মাত্র ৭টি উচ্চমানের গোয়েন্দা বিমান রয়েছে। সেখান থেকে একটি খোয়া গেল বলে ধারনা করা হচ্ছে। বেলারুশের বিদ্রোহীরা বলেছে যে তারা একটি রাশিয়ান এ-৫০ নজরদারি সামরিক বিমান উড়িয়ে দিয়েছে। যে দুই বেলারুশিয়ান অভিযান চালিয়েছিল তারা ড্রোন ব্যবহার করেছিল বলে দাবি করেছে। ইউক্রেনের রাজধানী থেকে প্রকাশিত কিয়েভ পোস্ট, লন্ডনের দি ডেইলী মেইল অনলাইন পত্রিকার সর্বশেষ খবরে ২৭ ফেব্রুয়ারী এ খবর জানায়।
লন্ডনের দি মেইল অনলাইন পত্রিকা শিরোনামে এ সংক্রান্ত সংবাদ প্রচার করে যে, ইউক্রেনপন্থী বেলারুশ বিদ্রোহীরা মিনস্কের কাছে ড্রোন হামলায় ২৭৪ মিলিয়ন পাউন্ডের একটি রাশিয়ান গুপ্তচর বিমান ধ্বংস হয়েছে বলে জানা গেছে।  মার্কি ন প্রায় ৩৩ কোটি ডলার। বেলারুশিয়ান পক্ষপাতী এবং দেশটির নির্বাসিত বিরোধী দলের সদস্যরা বলেছে যে তারা একটি গোপন মিশনে পুতিনের এ-৫০ নজরদারি সামরিক বিমানকে ক্ষতিগ্রস্ত করেছে।
বেলারুশিয়ান সরকার বিরোধী সংস্থা BYPOL দাবি করেছে যে মিনস্কের কাছে মাচুলিশ্চি বিমান ঘাঁটিতে দুটি বিস্ফোরণে AWACS বেরিয়েভ এ-৫০ বিমানের সামনের এবং কেন্দ্রীয় অংশের পাশাপাশি রাডার অ্যান্টেনা ক্ষতিগ্রস্ত হয়েছে। দুই অংশগ্রহণকারী যারা ড্রোন ব্যবহার করেছিল এবং ইতিমধ্যেই দেশ ছেড়ে চলে গেছে, দাবি করেছেন বিরোধী দলের নেতা স্বিয়াতলানা সিখানৌস্কায়ার ঘনিষ্ঠ উপদেষ্টা ফ্রাঙ্ক ভায়াকোর্কা।
ভায়াকোর্কা টুইট করেছেন, ‘পার্টিসিয়ানরা মিনস্কের কাছে মাচুলিশ্চির এয়ার ফিল্ডে একটি বিরল রাশিয়ান বিমান উড়িয়ে দেওয়ার একটি সফল বিশেষ অভিযান নিশ্চিত করেছে।’ ‘২০২২ সালের শুরুর পর থেকে এটাই সবচেয়ে সফল ডাইভারশন।’ বিধ্বস্ত এ-৫০ বিমানটির গায়ে নম্বর RF-50608 ছিল বলে জানা গেছে। এটি ৩ জানুয়ারী বেলারুশে এসে পৌঁছেছিল এবং ইউক্রেনের যুদ্ধের সাথে যুক্ত এক ডজন বিমান তৈরি করেছিল। রাশিয়ার কাছে এখন মাত্র ছয়টি আধুনিক এ-৫০ বিমান রয়েছে, যার প্রতিটিতে ১৫ জন ক্রু রয়েছে।

Beriev এ-৫০, যার ন্যাটো রিপোর্টিং নাম মেইনস্টে। এটির বায়ুবাহিত কমান্ড এবং নিয়ন্ত্রণ ক্ষমতা রয়েছে এবং এটি একবারে ৬০টি লক্ষ্য পর্যন্ত ট্র্যাক করতে পারে। স্বতন্ত্র বিমানটি ৩৩ ফুটেরও বেশি ব্যাসের একটি ফাইবারগ্লাস গম্বুজ বহন করে, শেমেল রাডার কমপ্লেক্সের আবর্তিত অ্যান্টেনা। ইউক্রেন মনে করছে সাম্প্রতিককালে এই গোয়েন্দা বিমানে স্থাপিত এর দূরপাল্লার রাডার সনাক্তকরণ ব্যবস্থা ইউক্রেনের অভ্যন্তরে বোমা হামলার লক্ষ্যগুলি চিহ্নিত করতে ব্যবহৃত হয়েছে। ইউক্রেনপন্থী বেলারুশ বিদ্রোহীদের পক্ষে এক টুইটারে সিখানৌস্কায়া লিখেছেন, ‘আমি সকল বেলারুশিয়ানদের জন্য গর্বিত, যারা বেলারুশের রাশিয়ান হাইব্রিড দখলকে প্রতিহত করে এবং ইউক্রেনের স্বাধীনতার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে।’

তবে এই ড্রোন হামলার খবর সম্পর্কে কিংবা সামরিক অতি গুরুত্বপূর্ন গোয়েন্দা বিমান ধ্বংসের ব্যাপারে রাশিয়া বা বেলারুশ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। স্থানীয় বাসিন্দারা বলেছেন যে বিমানটি ধ্বংসের স্থান মিনস্ক অঞ্চলের মাচুলিশ্চির কাছে পুলিশ এবং নিরাপত্তা বাহিনী ঘিরে রেখেছে এবং সেখানে বড় অনুসন্ধান চালিয়ে যাচ্ছে।
বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো, একজন গুরুত্বপূর্ণ পুতিন মিত্র হিসেবে পরিচিত। মস্কোকে ইউক্রেন আক্রমণের জন্য তার দেশের ভূমি ব্যবহারের ঘোষনাও দেন এ বেলারুশ নেতা। কিয়েভ বলেছে যে, রাশিয়া ইউক্রেনের উপর হামলা চালানোর জন্য বেলারুশিয়ান বিমান ঘাঁটিগুলোকে ব্যবহার করেছে।
সাম্প্রতিক মাসগুলিতে, বেলারুশ এবং রাশিয়া একাধিক সামরিক অভিযান পরিচালনা করেছে এবং ইউক্রেন আশঙ্কা প্রকাশ করেছে যে মিনস্ক সংঘাতে প্রবেশ করবে। ইতিমধ্যে বেশ কিছুসংখ্যক রাশিয়ান যুদ্ধবিমান এবং আগাম সতর্কতা ও নিয়ন্ত্রণ গোয়েন্দা আওয়াকস বিমান বেলারুশে মোতায়েন করা হয়েছে। ইউক্রেন অভিযোগ করছে, মাচুলিশ্চি বিমান ঘাঁটিতে রয়েছে পুতিনের MiG-31K ফাইটার জেট – যা হাইপারসনিক কিনজল ক্ষেপণাস্ত্র বহন করে যা ইউক্রেনে আক্রমণের জন্য ব্যবহার করা হয়। এই মিগগুলি প্রায়ই অপারেশনের সময় A-50U এর সাথে থাকে। A-50U বায়বীয় এবং বৃহৎ স্থল ও নৌ লক্ষ্যবস্তু সনাক্তকরণ, ট্র্যাক এবং শনাক্ত করতে, কমান্ড পোস্টে ডেটা প্রেরণ এবং বায়বীয় লক্ষ্যবস্তুতে সরাসরি ফাইটার জেটকে ডাটা সরবরাহ করে থাকে।
বেলারুশিয়ান মানবাধিকার গোষ্ঠী ভিয়াসনা সোমবার বলেছে যে মাচুলিশ্চিতে একজন মহিলাকে আটক করা হয়েছিল তবে কারণ এবং তার অবস্থান জানা যায়নি। আটকের বিষয়টি বিমানের কথিত নাশকতার সঙ্গে জড়িত কিনা সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। সোশ্যাল মিডিয়ায় মন্তব্যের মতো ছোট অপরাধের জন্য বেলারুশে আটক করা সাধারণ ব্যাপার, বিশেষ করে লুকাশেঙ্কো ২০২০ সালে গণ-পন্থী গণতন্ত্রের বিক্ষোভকে চূর্ণ করার পরে এবং সমস্ত নেতৃস্থানীয় বিরোধী ব্যক্তিত্বকে জেলে পাঠানো বা বিদেশে পালিয়ে যেতে বাধ্য করার পরে।
বেরিয়েভ A-50 (NATO রিপোর্টিং নাম: Mainstay) হল একটি সোভিয়েত এয়ারবর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল (AEW&C) বিমান যা ইলিউশিন Il-76 পরিবহনের উপর ভিত্তি করে নির্মিত। Tupolev Tu-126 “Moss” প্রতিস্থাপন করার জন্য তৈরি করা হয়েছে, A-50 প্রথম ১৯৭৮ সালে উড়েছিল। ১৫ সদস্যের ক্রু মিশন কর্মীরা বৃহৎ লিয়ানা নজরদারি রাডার থেকে তথ্য সংগ্রহ করে তার অ্যান্টেনা দিয়ে একটি ওভার-ফিউজেলেজ রোটোডোমে, যার ব্যাস ৯ মিটার (৩০ ফুট)। এটি আকাশে ৬৫০ কিলোমিটার (৪০০ মাইল) দূরের লক্ষ্যবস্তু সনাক্ত করতে সক্ষম। এবং স্থলে ৩০০ কিলোমিটার (১৯০ মাইল)। A-50 এয়ার-টু-এয়ার ইন্টারসেপ্ট বা এয়ার-টু-গ্রাউন্ড অ্যাটাক মিশনের জন্য দশটি যুদ্ধবিমান নিয়ন্ত্রণ করতে পারে। A-50 তার বেস থেকে 1,000 কিলোমিটার (620 মাইল) পরিসীমা সহ চার ঘন্টা উড়তে পারে, সর্বোচ্চ 190 মেট্রিক টন (420,000 পাউন্ড) টেকঅফ ওজনে। বিমানটি Il-78 ট্যাঙ্কার দ্বারা জ্বালানী করা যেতে পারে। এর রাডার “Vega-M” MNIIP, মস্কোতে নির্মিত এবং NPO Vega দ্বারা উৎপাদিত হয়েছে। “ভেগা-এম” ২৩০ কিলোমিটার (১৪০ মাইল) মধ্যে একসাথে ১৫০টি লক্ষ্যবস্তু ট্র্যাক করতে পারে। সারফেস জাহাজের মতো বড় লক্ষ্যগুলি ৪০০ কিলোমিটার (২৫০ মাইল) দূরত্বে ট্র্যাক করা যায়।
সামরিক সূত্র জানায়, বিধ্বস্ত A-50U এ ধরনের গোয়েন্দা বিমানের একটি আধুনিক সংস্করণ । এর উন্নয়ন কাজ ২০০৩ সালে শুরু হয়েছিল। রাশিয়ান এয়ার ফোর্স A-50 “37 Krasnyy” একটি প্রোটোটাইপ হিসাবে ব্যবহার করে ২০০৮ সালের ১০ সেপ্টেম্বর এর পরীক্ষা নিরীক্ষা শুরু হয়। এটি ভেগা রেডিও ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন দ্বারা তৈরি একটি নতুন ডিজিটাল অ্যাভিওনিক্স স্যুট দিয়ে অ্যানালগ অ্যাভিওনিক্স প্রতিস্থাপন করে, যা ডেটা প্রক্রিয়াকরণের গতি বাড়ায় এবং সিগন্যাল ট্র্যাকিং এবং লক্ষ্য সনাক্তকরণকে উন্নত করে। যৌথ রাষ্ট্রীয় পরীক্ষা শেষ করার পর, বেরিয়েভ রাশিয়ান বিমান বাহিনীতে প্রথম A-50U সরবরাহ করে।
A-50U আপগ্রেড Beriev A-100 AEW&C-এর বিমানের ভিত্তি তৈরি করে। এর কনফিগারেশন একই রকম হবে, তবে একটি নতুন ভেগা প্রিমিয়ার সক্রিয় ইলেকট্রনিকভাবে স্ক্যান করা অ্যারে রাডারের সাথে।
২০১৫ সালের ডিসেম্বরের শেষের দিকে A-50 সিরিয়ার উপর অভিযান শুরু করে। সিরিয়ার গৃহযুদ্ধে রাশিয়ার সামরিক হস্তক্ষেপকে সমর্থন করার জন্য  ২০১৮ সালের ডিসেম্বরে এটি ক্রিমিয়াতে মোতায়েন করা হয়।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.