--- বিজ্ঞাপন ---

ইরানের খুররামশাহর-৪ ব্যালেস্টিক মিসাইল

0

রয়টার্স নিউজ এজেন্সি’র দেয়া তথ্য মতে, গত ২৫শে মে ইরান খুররামশাহর-৪ নামে এক অতি উন্নত হাই মোবালিটি ট্যাক্টিক্যাল হেভি ব্যালেস্টিক মিসাইল বিশ্বের সামনে উন্মোচন করে। যার রেঞ্জ প্রায় ২ হাজার কিলোমিটার এবং এটি একাধারে বিভিন্ন টার্গেটে আঘাত করতে সক্ষম।

মূলত ইরানের বিপ্লবী (আইআরজিসি) বাহিনীর নিয়ন্ত্রণে এই মিসাইলটি পরীক্ষা চালানো হয়। এটি ১,৫০০ কেজি ওজনের হাই এক্সপ্লুসিভ ফ্রেগমেন্ট ওয়ারহেড বহন করে। ১৩ মিটার দৈর্ঘ্যের খুররামশাহর-৪ হেভি মিসাইলটিতে অতি উন্নত লিকুইড ফুয়েল ইঞ্জিন দ্বারা সজ্জিত ও ইঞ্জিনেই ফুয়েল ট্যাংক স্থাপন করা হয়েছে।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় মনে করে তাদের এই নতুন উদ্ভাবিত খুররামশাহর-৪ ব্যালেস্টিক মিসাইল মধ্যপ্রাচ্যে থাকা আমেরিকা ও ইসরাইলের যা কোন সামরিক স্থাপনায় ভয়াবহ আঘাত হানতে সক্ষম। তাছাড়া এটি খুব সম্ভবত উত্তর কোরিয়ার মাসুদান ব্যালেস্টিক মিসাইলের প্রযুক্তির উপর ভিত্তি করে বা প্রযুক্তিগত সহায়তায় ডিজাইন ও তৈরি করা হয়েছে।

এদিকে টাইমস অব ইসরায়েলের দেয়া তথ্যমতে, ইরানের নতুন প্রজন্মের এই হাই মোবালিটি ট্যাক্টিক্যাল খুররামশাহর-৪ ব্যালেস্টিক মিসাইলের গতি বায়ুমন্ডলের বাহিরে সর্বোচ্চ ১৬ ম্যাক এবং বায়ুমন্ডলের ভিতরে প্রবেশ করার পর এর গতি ৮ ম্যাকে পৌঁছে যেতে পারে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.