--- বিজ্ঞাপন ---

ইউরোপে সেরা তুরস্কের তার্কিস এয়ারলাইন্স

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

২০২২ সালের ইউরোপের সেরা এভিয়েশন এওয়ার্ড জিতে নিয়েছে তুরস্কের ফ্লাগ ক্যারিয়ার ‘তার্কিস এয়ারলাইন্স’। মূলত অষ্টম বারের মতো ইউরোপের অত্যন্ত সম্মানজনক “Oscars of the Aviation Industry” অর্জন করেছে টার্কিস এয়ারলাইন্স। সর্বোত্তম বিজনেস ক্লাস ক্যাটারিং, দক্ষিণ ইউরোপের সেরা জেট লাইনার সার্ভিস এবং ইউরোপের সেরা ইকনোমী ক্লাস সীটের এওয়ার্ডের মুকুট পড়েছে তার্কিস এয়ারলাইন্স। ফ্রান্সের রাজধানী প্যারিসে এই সম্মানজনক সিভিল অ্যাভিয়েশন এওয়ার্ডের আয়োজন করা হয়েছিল।

সারা বিশ্বের এয়ারলাইন্স পরিসেবা নিয়ে গবেষণামূলক প্রতিষ্ঠান ‘দ্যা স্কাইট্রাক্স’ ২০২২-২৩ সালে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ১০০টি দেশের ৩২৫টি এয়ারলাইন্সের প্রায় ২০.২৩ মিলিয়ন প্যাসেঞ্জার ও ল্যাগেজ ব্যবস্থাপনা সার্ভে করে এই এওয়ার্ডের আয়োজন করে। আর অষ্টম বারের মতো সেরাদের মুকুট জিতে নিয়েছে তার্কিস এয়ারলাইন্স।

আজ থেকে ৯০ বছর আগে ১৯৩৩ সালের ২০শে মে প্রতিষ্ঠা করা হয় তার্কিস এয়ারলাইন্স। মাত্র ৫টি একেবারে সাধারণ মানের বিমান নিয়ে তুরস্কের এই ফ্লাগ ক্যারিয়ার যাত্রা শুরু করলেও বর্তমানে তাদের এয়ার ফ্লীটে মোট প্রায় ৪০০টি বিভিন্ন সিরিজের সাধারণ ও বিলাসবহুল যাত্রী পরিবহন বিমান রয়েছে। গত ২০২২ সালের হিসেব অনুযায়ী, তার্কিস এয়ারলাইন্স বর্তমানে তুরস্কসহ সারা বিশ্বের মোট ১২৬টি দেশে মোট ৩৪০টি গন্তব্যে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে। তাছাড়া তাদের বিমান বহরের কার্গো ডিভিশনে রয়েছে ২৪টি অত্যাধুনিক পন্য পরিবহন বা কার্গো বিমান। যা দিয়ে মোট ৮২টি গন্তব্যে পন্য পরিবহন করা হয়। মূলত তুরস্কের সম্মানিত এরদোয়ান সরকারের দীর্ঘ মেয়াদী পরিকল্পনা ও সহায়তায় তার্কিস এয়ারলাইন্স আজ বিশ্বের সেরা ১০টি এয়ারলাইন্সের মধ্যে ৬ষষ্ঠ অবস্থানে উঠে এসেছে।

২০২০-২১ সালের দিকে করোনা মহামারিক কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়লেও সকল সীমাবদ্ধতাকে ছাপিয়ে গত ২০২২ সালে তার্কিস এয়ারলাইন্স মোট ১৮.৪২৬ বিলিয়ন ডলারের রেভিনিউ অর্জন করে। তাছাড়া একই সময়ে এয়ারলাইন্স সংস্থাটি ৩.১৯৩ বিলিয়ন ডলার অপারেটিং ইনকাম ও ২.৭২৫ বিলিয়ন ডলারের নীট ইমকাম করে। এই এয়ারলাইন্সে কর্মরত মোট কর্মীর সংখ্যা আনুমানিক প্রায় ৩৮ হাজারের কাছাকাছি হতে পারে।#

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.