--- বিজ্ঞাপন ---

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট নাগরিক তৈরি করতে হবে

দুবাইতে গোলটেবিল বৈঠকে বক্তারা

0

আলী রশিদ, দুবাই থেকে#
সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ আবু জাফর বলেছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট নাগরিক তৈরি করতে হবে। কারণ স্মার্ট নাগরিক ছাড়া স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন সম্ভব নয়। এক্ষেত্রে শিক্ষা, স্বাস্থ্য, জ্ঞান-বিজ্ঞান, প্রযুক্তি ও যোগাযোগ ব্যবস্থাসহ সকল ক্ষেত্রে উন্নয়নের পাশাপাশি দেশে-বিদেশে নাগরিকদের স্মার্ট করে তুলতে হবে।
আমিরাতে থাকা জনতা ব্যাংকের ৩টি শাখা থেকে যারা ঋণ খেলাপি হয়ে বিলাস জীবন যাপন করছেন তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করবে। তিনি বলেন,১৯৮৫ সালে আরব আমিরাতে দক্ষ অদক্ষ শ্রমিকের যেরকম চাহিদা ছিল এখন আর সেইরকম চাহিদা নেই। দেশটি এখন অনেক উন্নত। তাদের এখন অদক্ষ শ্রমিকের প্রয়োজন নেই। তাই বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিকদেকে এই দেশটিতে আসার আহ্বান জানান।
সম্প্রতি দুবাই এর দেরা রেডিসন ব্লু হোটেলে আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশি গণমাধ্যমকর্মীদের আয়োজিত ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রবাসীদের করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আলহাজ্ব ইয়াকুব সৈনিকের সভাপতিত্বে ও সাংবাদিক মাহবুব হাসান হ্নদয় ও তিশা সেনের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি ছিলেন আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।

টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন দুবাই নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রবাসী গণমাধ্যম কর্মীদের আয়োজিত গোলটেবিলের আয়োজন সত্যি প্রশংসার দাবি রাখে। গণমাধ্যম কর্মীদের কর্তৃক আয়োজিত এরকম গোল টেবিল বৈঠক তেমন একটা দেখিনি। এটি একটি ভালো উদ্যোগ। এভাবে যদি বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও এই রকম উদ্যোগ গ্রহণ করে তবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অনেক সহায়ক হবে।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল মোহাম্মদ আবদুস সালাম। তিন তারঁ বক্তৃতায় বলেন, প্রবাসিদের জীবনমান উন্নয়নে ১৫০টির বেশি টেকনিক্যাল প্রতিষ্ঠান স্থাপন করা হয়েছে। প্রবাসীদের বীমার আওতায় এনেছে সরকার। ১০ লাখ টাকা বীমায় পাচ্ছেন প্রবাসীরা জানালেন শ্রম কাউন্সিলর।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন কমিউনিটি নেতা আলহাজ্ব ইফতেখার হোসেন বাবুল, আরিফুর রহমান, সিআইপি আয়ুব আলী বাবুল প্রমুখ।
স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক নেতা সাইফুল ইসলাম তালুকদার। আলোচনায় অংশ নেন, মোহাম্মদ রাজা মল্লিক, সিআইপি শেখ ফরিদ আহমেদ, ইসমাঈল গণি চৌধুরী, সাইফুদ্দিন আহমদ, সেলিম উদ্দিন চৌধুরী, নাসির তালুকদার, শওকত আকবর, মোজাহের উল্লাহ মিয়া, সেলিম রেজা, নেসার রেজা খান, মোহাম্মদ মনসুর সবুর, সিরাজুল হক, ফয়সাল সিদ্দিকী ববি, লুৎফুর রহমান, আবদুল মান্নানসহ বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গগণ।
প্রবাসী সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলাম তালুকদারসহ অনেক বক্তা বলেছেন, সংযুক্ত আরব আমিরাতে রাষ্ট্রায়াত্ত ব্যাংক জনতা ব্যাংকে রয়েছে ১০ থেকে ১২ ভাগ ঋণ খেলাপি। রাষ্ট্রের এ টাকা ঋণ নিয়ে অনেকের বিলাশ বহুল জীবন যাপন করলেও পরিশোধ করছেন না ঋণ। এসব ঋণ খেলাপিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবী জানালেন বক্তারা। বক্তারা দুবাইতে দেশীয় স্কুল প্রতিষ্ঠা করা এবং শিক্ষা প্রতিষ্ঠানে বিনিয়োগ করা অন্যান্য ব্যবসার তুলনায় অধিক লাভ জনক বলে উল্লেখ করেন। এমন গোলটেবিল বারবার হলে দেশ এগিয়ে যাবে অদম্য গতিতে। সাধারণ প্রবাসিদের নানা সমস্যা লাঘব হবে এমন প্রত্যাশা বিশেষজ্ঞদের। সিআইপি শেখ ফরিদ আহমেদ বলেছেন, রেমিট্যান্স প্রেরনের ক্ষেত্রে সরকার ২.৫ % প্রণোদনা দেন। কিন্তু সরকার যদি ৪ পারসেন্ট দেন তাহলে প্রবাসীরা বৈধ পথে রেমিটেন্স প্রেরণের ক্ষেত্রে উৎসাহিত হবেন।
অনুষ্ঠানের সভাপতি আলহাজ্ব ইয়াকুব সৈনিক বলেছেন, মতপার্থক্য কখনো ভালো দিক না। তাই যে যেই সংগঠন করুক না কেন সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করা উচিত।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.