--- বিজ্ঞাপন ---

তুরস্কের ইস্তামবুলের বসফরাস ক্রুজে ভ্রমন

0

জিয়া উদ্দিন হায়দার, ইস্তামবুল (তুরস্ক) থেকে #

অনেকদিন ধরে ইচ্ছে বসফরাস জলপ্রণালী দেখবো। কিন্ত সময় সুযোগ হয়ে উঠছিল না। দেশ ঘুরার ফাঁকে একদিন তুরস্কের ইস্তামবুলের বসফরাসে গিয়ে হাজির হলাম। অদ্ভুত নামটা। ‘বসফরাস’। নাম যেমন অদ্ভুত, জায়গাটিও অনেক অদ্ভুত সুন্দর। মন জুড়িয়ে যায়। পর্যটকদের মন কেড়ে নেয়। তাই কেউ তুরস্ক গেলে বসফরাস’ না দেখে আসেন না।

কি এই বসফরাস। উইকিপিডিয়ার তথ্য মতে,বসফরাস নামটি গ্রীক Bosporos (Βόσπορος) থেকে এসেছে। বিংশ শতকের পূর্ব থেকেই এটি মানুষের জানা ছিল যে, কৃষ্ণ সাগর এবং মারমারা উপসাগর পরস্পর একটি গভীর পানিপথ দ্বারা যুক্ত। এই পানিপথটি ভূপৃষ্ঠের থেকে দৃশ্যমান জলের নিচ দিয়ে প্রবাহিত হয়েছে। ২০১০ এর আগস্টে জানা যায় যে পানির নিচ দিয়ে প্রবাহিত এই চ্যানেলটি বিশ্বের ষষ্ঠ বৃহত্তম নদী হতে পারতো যদি এটি ভূমির উপর দিয়ে প্রবাহিত হত। বসফরাসের তীরবর্তি কিছু অংশে কংক্রীট দিয়ে শক্ত করা হয়েছে এবং যে সমস্ত জায়গায় মাটির অবক্ষেপ পড়ে, সেখানে নিয়মিত ড্রেজিং করা হয়।

বসফরাস একটি জলপ্রণালী যা এশিয়া ও ইউরোপের মধ্যবর্তী অঞ্চলের একটি অংশে সীমানা নির্দেশ করে। এটিকে অনেক সময় ইস্তানবুল প্রণালীও বলা হয়। বসফরাস, মারমারা উপসাগর এবং দক্ষিণ পশ্চিমের দার্দেনেলাস প্রণালী মিলে তুর্কি প্রণালী গঠিত। বসফরাস প্রণালী বিশ্বের নৌ চলাচলে ব্যবহৃত সবচেয়ে সরু জলপথ। এটি কৃষ্ণ সাগরকে মারমারা উপসাগরের সাথে যুক্ত করেছে। বসফরাস প্রণালীর দুপাশে দু’টি করে চারটি বাতঘর দ্বারা এর সীমানা চিহ্নিত করা হয়েছে। এই সীমানার মধ্যে বসফরাস প্রণালীর দৈর্ঘ্য ৩১ কিলোমিটার। উত্তরের অংশে এর প্রস্থ ৩৩২৯ মিটার এবং দক্ষিণের অংশে প্রস্থ ২৮২৬ মিটার। বসফরাসের সর্বোচ্চ প্রস্থ ৩৪২০ মিটার এবং সর্বনিম্ন প্রস্থ ৭০০ মিটার। সর্বনিম্ন প্রস্থের অংশে নৌ ও ফেরি চলাচল খুবই বিপজ্জনক। কারণ এখানে জলযানের দিক বাক নেয়ার সময় বিপরীত দিক থেকে আগত জলযান দেখা যায় না। এ সমস্যাটি এখানে আরও বেশি প্রকট কারণ বসফরাস দিয়ে প্রচুর জলযান যাতায়াত করে।

বসফরাসের গভীরতা ১৩ থেকে ১১০ মিটারের মধ্যে পরিবর্তিত হয়। এর গড় গভীরতা ৬৫ মিটার। গোল্ডেন হর্ন বসফরাস প্রণালীর একটি মোহনা। এটি অতীতে ইস্তানবুলের পুরোনো অংশকে আক্রমণের হাত থেকে রক্ষা করতে দুর্গপরিখা হিসেবে কাজ করতো। এছাড়া এখানে উসমানীয় সাম্রাজ্যের নৌবাহিনীর জলযান নোঙ্গর বাঁধার স্থান হিসেবে ব্যবহৃত হত।

যারা তুরস্কের ইস্তাম্বুল যাবেন, তারা অবশ্যই একবার বসফরাস ক্রুজ ভ্রমনে যাবেন। বসফরাস ভ্রমন না করলে ইস্তাম্বুল ভ্রমনে অতৃপ্তি থেকে যাবে।

ক্রুজে খরচ কেমন হয় ?
বসফরাসের ক্রুজের টিকেট ১৫ ইউরো থেকে শুরু হয়ে ৮০ ইউরো পর্যন্ত হয়। এটি নির্ভর করে সেবা ও ক্রুজের মানের উপর। টাকা বেশি তো সেবাও বেশি। আরামও বেশি। মোটামুটি ৪০-৫০ ইউরো টিকেটের প্যাকেজ নিলে ক্রুজ কোম্পানিগুলো হোটেল থেকে নিয়ে যাবে, আবার হোটেল পৌছে দিবে। এর মধ্যে রাতের খাবার পানীয় অন্তর্ভুক্ত থাকবে।
বসফরাস ক্রুজে যা যা উপভোগ করবেন ?
আনুমানিক রাত ৮ থেকে ৮.৩০ দিকে ছাড়ে জাহাজটি। সাড়ে ১০ টা থেকে ১১ টায় আবার ফিরে আসে জেটিতে। সাধারণত এই ক্রুজে দিনের থেকে রাতে বেশি মজা হয়। রাতের আলোর ঝলকানিতে এটি সবাইকে মোহগ্রস্ত করে তুলে বলে রাতে যাওয়া বেশি পছন্দ করেন পর্যটকরা। আবার অনেকে বিকেল বেলাটাও পছন্দ করেন। কারন এখান থেকে সূর্য ডুবার দৃশ্য দেখার জন্য। এই ক্রুজপর্যটকদের কালো সমুদ্রের শেষ প্রান্তে নিয়ে যাবে। যেখান ইস্তাম্বুলে প্যানারমিক সুন্দর্য্য উপভোগ করতে পারবেন, পাশাপাশি বসফরাসের দু’পাশের ইস্তাম্বুল এর বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা, পাহাড়, ভবন চোখে পড়ার মত। তবে রাতের বেলায় সবচেয়ে আকর্ষণীয় হয়ে উঠে আলো ঝলমলে বসফরাস ব্রীজ। শীপ থেকে সবাই এই ব্রীজের ছবি তুলতে মহা ব্যাস্ত হয়ে পড়ে ক্রুজের পর্যটকরা।
শীপের মধ্যে তার্কিশ নাইট !!
এই ক্রুজের আরেকটি আকর্ষণীয় দিক হচ্ছে তার্কিশ সাংস্কৃতিক অনুষ্ঠান। শীপের দুপাশে ডাইনিং টেবিলগুলোতে সবাই বসে, মাঝের খালি জায়গায় বিভিন্ন পারপরমেন্স করে শিল্পীরা। শিপের মধ্যে চলমান টার্কিশ ফোক ও সুফি ডান্সের মূর্ছনা সবাইকে কেমন ঘোরের মধ্যে ফেলে দেয়। খাবার খেতে খেত্ব ভালোই উপভোগ করা যায় সাংস্কৃতিক প্রোগ্রামগুলো। যারা বেলী ডান্স পছন্দ করেন তারা এই ক্রুজে সেটি উপভোগ করতে পারবেন।##
আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.