--- বিজ্ঞাপন ---

এসএসসি ও এইচএসসিতে পড়ালেখার সুযোগ পাচ্ছেন আমিরাত প্রবাসীরা

0

জিয়া চৌধুরী, সংযুক্ত আরব আমিরাত থেকে ##

সংযুক্ত আরব আমিরাতে লেখাপড়ার সুযোগ পাচ্ছেন শিক্ষার সুযোগ বঞ্চিত কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি। দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এসএসএসি ও এইচএসসি শিক্ষাবর্ষে ভর্তির সুযোগ পাচ্ছেন তারা। এ সুযোগ পেয়ে প্রবাসী বাংলাদেশিরা বেশ খুশি।
প্রবাসে নিজ মেধা ও অগাধ পরিশ্রমের ফলে অনেকের জীবনে সফলতা এলেও স্বল্পশিক্ষিত অনেক প্রবাসীর ভাগ্য অপরিবর্তিতই থেকে যায়। এদের অনেকেরই উচ্চশিক্ষার ইচ্ছা থাকা সত্ত্বেও সুযোগ না থাকায় তা পূরণ হয় না। প্রবাসীদের সেই ইচ্ছা পূরণে এরই মধ্যে কাজ শুরু হয়েছে। মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত, সৌদি আরব, কাতারে ও ইতালি প্রবাসীরা বাংলাদেশ কারিকুলামে পড়ালেখার সুযোগ পাচ্ছেন।

দুবাই বাংলাদেশ কনস্যুলেট জানিয়েছে, এই বছর থেকেই প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীন ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এসএসসি ও এইচএসসি শিক্ষা কার্যক্রমে ভর্তি হতে পারবেন। এসএসসি ১ম বর্ষ ফি-বাবদ ৫১৫ দেরহাম ও এইচএসসি ১ম বর্ষ ৬৬০ দেরহাম দুবাই জনতা ব্যাংকের শাখায় জমা করতে হবে। ব্যংকের হিসাবের নাম- Bangladesh Open University Study Facilities- BD Consulate, Dubai এবং হিসাব নাম্বার (৯৩৩১০০২০১০০০০০০৪১৬৯)।
আগ্রহীরা ৫ জানুয়ারি থেকে শুরু বাউবির জারি করা বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্দেশনা মোতাবেক মানবিক ও ব্যবসায় শাখায় ফেব্রুয়ারি পর্যন্ত ভর্তি হতে পারবেন।

এই প্রোগ্রামের সব ক্লাস মার্চের প্রথম থেকে বাউবির মাধ্যমে অনলাইনে পরিচালিত হবে।
প্রবাসী শিক্ষার্থীরা ভর্তি নির্দেশিকায় উল্লেখিত ওয়েবসাইট (https://forms.gle/i5yYws4GyotjtQaDA) ব্যবহার করে অনলাইনে ভর্তির আবেদন সম্পন্ন করতে পারবেন। অনলাইনে পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট কপি এবং নির্ধারিত ফি বাংলাদেশ কনস্যুলেট শিক্ষা উইং ৫ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে জমা দিয়ে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।

এ বিষয়ে বাংলাদেশি প্রবাসীরা বলছেন, পরিবারের আর্থিক সচ্ছলতা এবং পরিবারের হাল ধরতে সংযুক্ত আরব আমিরাত আসা অনেক প্রবাসীর পড়াশোনার প্রতি আগ্রহ থাকলেও আর্থিক সংকটের কারণে পরীক্ষা দেওয়া হয়নি। প্রবাসীদের বাউবিতে পড়াশোনার সুযোগটি অনেকেই হাতছাড়া করবেন না বলে জানান তারা। বাংলাদেশ সরকারের কাছে ডিগ্রি ও অনার্স কোর্স চালুর দাবি জানান উচ্চশিক্ষায় আগ্রহী অনেক প্রবাসী বাংলাদেশি।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.