--- বিজ্ঞাপন ---

যথাযোগ্য মর্যাদায় ফিনল্যান্ডে ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

0

অনুরূপ দাশ টিটু, ফিনল্যান্ড থেকে##
মহান ভাষা শহীদের স্মরণের মধ্যে দিয়ে যথাযোগ্য মর্যাদায় ফিনল্যান্ডে উদযাপিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে পাকিস্তানি শাসকের বুলেটের সামনে দাঁড়িয়ে যারা জীবন উৎসর্গ করেছিল, যাদের আত্মত্যাগে বাঙালি পেয়েছিল ভাষার অধিকার তাদের স্মরণে দলমত নির্বিশেষে দেশটির বিভিন্ন কমিউনিটির নেতৃবৃন্দ দিবসের প্রথম প্রহর রাত ১২:০১ মিনিটে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির অস্থায়ী বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সন্মান প্রদর্শন করেন।

এইসময় উপস্থিত সুধীজন শহীদ বেধিতে পুষ্পাঞ্জলি প্রদানের পাশাপাশি দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন এবং মহান ভাষা শহীদদের আত্মত্যাগ ও আত্মজাগরণের গৌরবোজ্জ্বল ইতিহাসকে গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করেন। দিবসের দ্বিপ্রহরে ছিল শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হেলসিংকি শহরের ডেপুটি মেয়র ড্যানিয়েল সাজোনোভ।

সংক্ষিপ্ত আলোচনা সভায় ড্যানিয়েল সাজোনোভ ৫২ ভাষা শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি তাঁর বক্তব্যে বিদেশী কম্যুনিটির ভাষা ও সংস্কৃতি রক্ষায় হেলসিংকি সিটির নানা পদক্ষেপের কথা জানান। এরপর উপস্থিত থাকতে না এক ভিডিও বক্তব্য রাখেন ফিনিশ পার্লামেন্টের সদস্য আত্তে কালেভা ফিনল্যান্ডের বিভিন্ন কমিনিউটির মানুষদের প্রতি তার ব্যক্তিগত এবং  দলের পক্ষে শুভেচ্ছা জানান। তিনি তাঁর বক্তব্যে ব্যক্তিগত, সিটি কর্পোরেশন এবং সরকারের তরফে ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণে সার্বিক সহযোগিতার কথা পুনরায় ব্যক্ত করেন।

ভাষা শহীদ দিবস আয়োজক কারীদের পক্ষে ভূইয়াঁ এন জামান বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেয়ার দাবি জানান। পাশাপাশি ফিনল্যান্ড সহ ইউরোপে সরকারিভাবে ভাষা শহীদ দিবস পালন এবং বাংলা ভাষাকে হেলসিংকি শহরের তথ্যভাষা হিসেবে প্রচলনেরও জোর দাবী জানানো হয়। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশি কমিউনিটি ব্যাক্তিত্ব শাহরিয়ার মাহমুদ। সার্বিক সহযোগিতায় ছিলেন অনুরূপ দাশ টিটু।

আলোচনা সভা শেষে আয়োজনের পৃষ্টপোষক সংবাদ২১ডটকম প্রকাশক তাসলিমা জামান সবাইকে ধন্যবাদ জানান।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.