১৪৫ কিলোমিটার বেগে ভয়াবহ টাইফুন জাপানে আঘাত হেনেছে

আন্তর্জাতিক ডেস্কঃ শনিবার জাপানে প্রবল বেগে আঘাত হেনেছে টাইফুন হাগিবিস। এ পর্যন্ত মারা গেছে ২ জন। শতাধিক আহত। টোকিও এর পার্শ্ববর্তী এলাকায় অনেক বাড়ীঘর ভেঙ্গে পড়েছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ক্ষতির শিকার হয়েছে কয়েক লাখ মানুষ। দোকানপাট বন্ধ। রাস্তায় ধংব্সযজ্ঞের কারনে অনেকে বের হতে পারছে না। বলা হচ্ছে  ছয় দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ টাইফুন আঘাত হেনেছে। শনিবার বিকেলের দিকে টাইফুনের প্রভাবে টোকিওর নিকটবর্তী এলাকায় ভূমিধসের ঘটনা ঘটেছে। ইতোমধ্যে বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে, ১০ হাজার ঘরবাড়ি ক্ষয়ক্ষতি হয়েছে। এতে প্রাথমিক পর্যায়ে দু’জনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং আরও অর্ধশতাধিক আহত হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে ঝড় বইছে। ইতোমধ্যে সরকারি দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার পক্ষ থেকে সতর্কতা জারি করা হয়েছে। বিশ্বকাপ রাগবীর কয়েকটি ম্যাচ স্থগিত করা হয়েছে। ফর্মূলা ওয়ান রেসও বাতিল করা হয়েছে। বিমান ও ট্রেনের যাত্রা স্থগিত করা হয়েছে। বাজার ও কলকারখানাগুলো বন্ধ হয়ে গেছে। ঝড় সাগর থেকে উপকূলে এখনও আঘাত হানেনি। এর মধ্যেই পূর্ব টোকিওতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ধারণা করা হচ্ছে ১৯৫৮ সালের পর এটি সবচেয়ে ভয়াবহ টাইফুন ঝড়। তখন ওই ঝড়ে ১২০০ মানুষ নিহত অথবা নিখোঁজ হয়েছিলেন। টাইফুনের প্রভাবে প্রচুর পরিমান বৃষ্টিপাত ও ঝড় বয়ে যাবে বলে সরকারি সংস্থাগুলো বলছে।

প্রশান্ত মহাসাগর থেকে এ টাইফুনের জ্ম্ম। টাইফুনের কারনে ভারী বর্ষনের আশঙ্কা করা হচ্ছে। এর ফলে শহর ৩০ ইঞ্চি পর্যন্ত পানির নিচে তলিয়ে যেতে পারে। টাইফুনটি ১৪৫ কিলোমিটার বেগে আঘাত হানে। প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের ১৬০০ ঘরবাড়ী ধংব্স হয়েছে। বেশিরভাগ এলাকা বিদ্যুৎহীন। যতক্ষন পর্যন্ত টাইফুনের তান্ডব না কমে ততক্ষন সবাই সাবধানে থাকতে বলা হয়েছে।##

Comments (০)
Add Comment