মোদীর ক্ষেপণাস্ত্র অগ্নি-৩ পরীক্ষা চালানোর সময় সাগরে ভেঙ্গে পড়ল

ডেস্ক রিপোর্ট: উৎক্ষেপণের পরপরই সমুদ্রে ভেঙ্গে পড়ল ভারতের মোদী সরকারের ‘মেড ইন ইন্ডিয়া’ শ্লোগানের সাথে তাল রেখে দেশীয় প্রযুক্তিতে নির্মিত অগ্নি-৩ ক্ষেপণাস্ত্র। ভারতের উড়িষ্যার উপকূলের নিকট আবদুল কালাম দ্বীপ থেকে প্রথমবারের মত রাত্রীকালীন পরীক্ষা চালাতে গিয়ে হোঁচট খেল বহু প্রতীক্ষার ব্যালেস্টিক মিসাইল অগ্নি-৩। ভারতের পত্রপত্রিকায় সোমবার এ সংবাদ প্রকাশিত হয়।
পত্রিকায় প্রাপ্ত ব্যর্থ পরীক্ষার ওই সংবাদে বলা হয়েছে, দেড় টন ওজনের ২,০০০ কিলোমিটারেরও বেশী পাল্লার এ অগ্নি-৩ ক্ষেপণাস্ত্র প্রচলিত ও পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম। ভারতের পত্রিকা নির্ভরযোগ্য সূত্র মারফত প্রাপ্ত সংবাদে আরও উল্লেখ করে যে, ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপনের পর এটি ১১৫ কিলোমিটার পর্যন্ত ঠিকঠাক চলছিল এর পরক্ষণেই এটি সমুদ্রে ভেঙ্গে পড়ে। এতে আরও বলা হয়, কি কারণে ক্ষেপণাস্ত্রটি ভেঙ্গে পড়ল এর অনুসন্ধান চালানো হয়। এতে দেখা গেছে, ক্ষেপণাস্ত্রটি তৈরীতে ত্রুটি ধরা পড়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সবকিছু নিজ দেশে তৈরীর শ্লোগান ‘মেড ইন ইন্ডিয়া’ শ্লোগানে কাজ করতে গিয়ে নিম্নমানের কাজ ও রক্ষণাবেক্ষনে ত্রুটি থাকায় এ ক্ষেপণাস্ত্র অগ্নি-৩ ক্ষেপণাস্ত্র শুরুতেই একটি বড় ধাক্কা খেল বলছে ভারতীয় পত্রিকা।
পত্রিকাগুলো বলছে, ক্ষেপণাস্ত্রের প্রথম ধাপ যেখানে একটি অংশ উড্ডয়ন অবস্থায় পৃথক হয় সেই ধাপ ঠিকঠাক গেলেও ঠিক পরবর্তী ধাপে যাওয়ার প্রাক্কালে এটির গতি এলোমেলো হয়ে মুখ থুবড়ে সাগরে ভেঙ্গে পড়ে। জানা গেছে, ২০০৯ সালে অনুরুপভাবে অগ্নি-১ ও অগ্নি-২ ক্ষেপনাস্ত্রও পরীক্ষার সময় এধরণের পরিস্থিতির মুখোমুখি হয়েছিল।
## শহীদ ০২.১২.২০১৯ ইং।

Comments (০)
Add Comment