বাংলাদেশের জন্য চীনের তৈরি নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজ এখন দেশে

বাংলাদেশ নৌবাহিনীর জন্য চীনে থেকে নির্মিত নতুন দুটি যুদ্ধ জাহাজ ‘বিএনএস ওমর ফারুক’ ও ‘বিএনএস আবু উবাইদাহ’ বাগেরহাটের মোংলা নেভাল জেটিতে গত শুক্রবার এসে পৌঁছেছে। এ সময় খুলনা নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নতুন যুদ্ধ জাহাজ দুটিকে স্বাগত জানান। জাহাজ দুটির আগমন উপলক্ষে বিএনএস মোংলা নেভাল জেটিতে নৌবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তা ও নাবিকেরা উপস্থিত ছিলেন।

নতুন জাহাজ দুটি সম্পর্কে রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা গণমাধ্যমকে বলেন, প্রতিটি জাহাজ দৈর্ঘ্যে ১১২ মিটার এবং প্রস্থে ১২.৪ মিটার। যা ঘণ্টায় সর্বোচ্চ ২৪ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম। জাহাজ দুটিতে রয়েছে আধুনিক প্রযুক্তি সম্পন্ন কামান, ভূমি থেকে আকাশে এবং ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপন যোগ্য ক্ষেপনাস্ত্র, অত্যাধুনিক সারভাইলেন্স, ফায়ার কন্ট্রোল সিস্টেম, সাবমেরিন বিধ্বংসী রকেট, র‌্যাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন ধরনের যুদ্ধ সরাঞ্জামাদি। জাহাজ দুটি নৌবাহিনীর সক্ষমতা বাড়ার পাশাপাশি জলদস্যুতা দমন, জেলেদের নিরাপত্তা বিধানসহ বর্তমান সরকারের ব্লু ইকোনমির বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এর আগে বাংলাদেশ নৌবাহিনীর জন্য গণচীনে নির্মিত দুটি ফ্রিগেট ওমর ফারুক ও আবু উবাইদাহ বাংলাদেশের উদ্দেশ্যে গত ২৩ ডিসেম্বর চীনের সাংহাই সেনজিয়া শিপইয়ার্ড ত্যাগ করে। গত ১৮ ডিসেম্বর ২০১৯ তারিখ নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর উপস্থিতিতে পলি টেকনোলজি ইন্ডাস্ট্রি কোম্পানীর প্রতিনিধি সাংহাইয়ের সেনজিয়া শিপইয়ার্ডে আনুষ্ঠানিকভাবে যুদ্ধজাহাজ দুটি বাংলাদেশ নৌবাহিনীর নিকট হস্তান্তর করে। নতুন এই দুটি যুদ্ধ জাহাজ ‘বিএনএস ওমর ফারুক ও বিএনএস আবু উবাইদাহ’ চীনের সাংহাই বন্দর থেকে যাত্রা শুরু করে ’জানজিয়াং’ বন্দর ও মালয়েশিয়ার ’কেলাং’ বন্দর হয়ে প্রায় ৮ হাজার কিলোমিটার সমুদ্রপথ অতিক্রম করে বাগেরহাটের মোংলা নেভাল জেটিতে এসে পৌছায়।###১৩.১.২০২০

‘বিএনএস আবু উবাইদাহ’‘বিএনএস ওমর ফারুকবাংলাদেশ নৌবাহিনী
Comments (০)
Add Comment