দক্ষিণ কোরিয়া যাওয়ার ব্যাপারে অবশেষে টনক নড়েছে বোয়েসেলের

কোয়ারেন্টাইন ও টেস্টে প্রবাসীদের গুনতে হবে ২৫ হাজার টাকা

অবশেষে টনক নড়েছে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) এর। দক্ষিণ কোরিয়া বাংলাদেশের উপর বার বার নিষেধাজ্ঞা আরোপের কারনে দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। বিষয়টি নিয়ে কোরিয়ার বাংলাদেশ দূতাবাসও বেশ বিব্রতকর অবস্থায় আছে। দক্ষিণ কোরিয়ার শ্রম বাজার ধরে রাখতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছে সিউলস্থ বাংলাদেশ দূতাবাস। কিন্ত দূতাবাস নিশ্চিত হতে চাইছে অোগের মতো অবস্থা যেন না হয়। তাই কোরিয়া দূতাবাস আবারও নিষেধাজ্ঞা তুলতে চেষ্টা চালাচ্ছে। একই সাথে বাংলাদেশে যে সব কর্তৃপক্ষ কোরিয়া শ্রম বাজারের সাথে জড়িত তাদের সাবধান করে দিচ্ছে একই ঘটনার পুনরাবৃত্তি হলে পরিস্থিতি সামাল দেয়া যাবে না। দূতাবাস কোরিয়া সরকারের কাছে তদবিরের আগে কি পদক্ষেপ বাংলাদেশে নেয়া হচ্ছে তা নজরদারিতে রেখেছে।

এ অবস্থায় নানামূখি চাপে বোয়েসেল বেশ কড়া ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে।দক্ষিণ কোরিয়ার ইপিএস কর্মীদের ব্যাপারে নানা লেখা আলোচনা-সমালোচনার পর ৫ মে বোয়েসেল দক্ষিণ কোরিয়া গমনের লক্ষে যারা প্রস্তত রয়েছেন তাদের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইন ও কোভিড টেস্ট সংক্রান্ত নোটিশ জারি করেছে।

বোয়েসেলের পক্ষ থেকে বলা হয়েছে,বৈধ ভিসাধারী সি ৩১,৩৪,৩৯,৩১১, ডি ২,৪ এফ ১,২,৬,ই১,৩,৭ এবং৯ লিভ/রিলিজ এবং অন্যান্য (ইপিএস জেনারেল ও রিএন্ট্রী ভিসাধারী ব্যাতীত) সকল কোরিয়া গমন ইচ্ছুক যাত্রীদের পূর্বে উল্লেখিত গুগল ডক ফরম করার পর বোয়েসেল কতৃক কোয়ারেন্টাইন এবং কোভিড সেন্টারে সকল কাজ সম্পন্ন করতে হবে।

এগুলো হলো, দক্ষিণ কোরিয়া গমন ইচ্ছুক যাত্রীগন বিদেশ গমনের অবশ্যই ১০দিন  পূর্বে নিজ উদ্যোগে টিকেট বুকিং করে গুগল ডক ফরম পূর্বক বিদেশ গমনের জন্য সম্পূর্ণ প্রস্ততি গ্রহণ করে সংশ্লিষ্ট কোভিড সেন্টারে কোভিড টেস্ট করে কোভিড নেগেটিভ হলে উল্লেখিত কোয়ারেন্টাইন সেন্টারে কোয়ারেন্টাইন সম্পন্ন করণ এবং বিদে;শ গমনের ৭২ ঘন্টা মধ্যে দ্বিতীয় বার কোভিড টেস্ট করে নেগেটিভ সনদ প্রাপ্ত হলে বোয়েসেল কতৃক কোরিয়া গমনের অনুমতি প্রদান করা হবে। এতে আরো উল্লেখ করা হয়েছে, টিকেট বুকিং করার কমপক্ষে ১০দিন পূর্ব  গুগল ডক ফরমে আবেদন না করলে উক্ত আবেদন বাতিল হয়ে যাবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, যে সকল যাত্রী নিজে টিকেট করতে ইচ্ছুক ননঐ সকল যাত্রীরা গুগল ডক ফরমে আবেদনের প্রেক্ষিতে গ্রুপ বিমানের টিকেট বুকিং করা হবে এবং ৭ দিনের কোয়ারেন্টাইন ও কোভিড টেস্ট শেষে ফ্লাইট চুড়ান্ত করা হবে। এ ক্ষেত্রে যাত্রীদের নূন্যতম একটি গ্রুপ তৈরি হলে ফ্লাইটের ব্যবস্থা করা হবে। তবে সকল যাত্রীদের ভিসার মেয়াদখুব কম সময় আছে তাদেঁর অবশ্যই নিজ উদ্যোগে টিকেট বুকিং করার জন্য অনুরোধ করা হয়েছে।

আরো বলা হয়েছে, যাত্রী তারঁ টিকেট চুড়ান্ত করার পর হোটেল কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় সরাসরি বিমান বন্দরে পৌছানোর ব্যবস্থা নিশ্চিত করা হবে।

কোথায় হবে কোভিড টেস্ট ও কোয়ারেন্টাইন

প্রথমতঃ প্রি কোভিড টেস্ট হবে বোয়েসেল নির্ধারিত মের্সাস Stemz Health Care এ। ঠিকানা হলো রূপায়ন টাওয়ার (৮ ও ১২ তলা), ১১৪, কাজী নজরুল ইসলাম এভিনিউ, বাংলা মোটর ঢাকা। প্রথম বারের জন্য ব্যয় ধরা হয়েছে ২ হাজার টাকা। ফাইনাল কোভিড টেস্টও একই জায়গায় হবে। এর জন্য দিতে হবে ২ হাজার ৫শ টাকা। কোয়ারেন্টাইন জন্য নির্ধারিত স্থান হলো ‘সেল নিবাস হোটেল অ্যান্ড সার্ভিস  এপার্টমেন্ট, ৩০ গ্রীন রোড, ধানমন্ডি, ঢাকা (গ্রীন লাইফ হাসপাতালের পাশে)। যাত্রীদের কোয়ারেন্টাইনকালে তিন বেলা খাবার ও বিমান বন্দরে পৌছানোর ব্যবস্তা কতৃপক্ষ করবে। ৭ দিনের কোয়ারেন্টাইন ব্যয় ধরা হয়েছে প্রতি দিন ৩ হাজার টাকা করে ২১ হাজার টাকা। অর্থাৎ প্রবাসীদের গুনতে হবে ২৫ হাজার টাকা।  যোগাযোগের জন্যে এই নাম্বারগুলো দেয়া হয়েছে ০১৭১৯১০৭৯৬৮,  ০১৬৭১৮৯৯৬৭৬ , ০১৩০৩২১৫৫৭৫।

Comments (০)
Add Comment